ঢাকা      বুধবার ২০, মার্চ ২০১৯ - ৬, চৈত্র, ১৪২৫ - হিজরী

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে আইন থাকলেও প্রয়োগ নেই: পবা

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে আইন ও নীতিমালা থাকলেও তার যথাযথ প্রয়োগ নেই বলে জানিয়েছেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর নেতারা।

মঙ্গলবার রাজধানীর কলাবাগানে পবা কার্যালয়ে অনুষ্ঠিত ‘অপ্রতিরোধ্য ক্যান্সার ও হৃদরোগ : পরিবেশ বিপর্যয় : করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ দাবি জানিয়েছেন তারা।

তারা বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে বাংলাদেশে প্রায় ৯টি নীতিমালা এবং ১৭টি আইন রয়েছে। কিন্তু এসব আইন প্রয়োগের যথেষ্ট গুরুত্ব না পাওয়ায় জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের কারণে স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় বিশেষ বরাদ্দ দেয়া প্রয়োজন। সেই সাথে জীবনযাত্রার ধরনের সঙ্গে স্বাস্থ্যের সম্পর্ক থাকায় বাজেট বরাদ্দে বিষয়টি বিবেচনায় রেখে পরিকল্পনা গ্রহন করতে হবে।

সম্প্রতি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ইনষ্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্র অ্যান্ড ইভ্যালুয়েশন এর হিসাবে বলা হয়েছে ২৫০টি রোগ ও বিভিন্ন ধরনের জখমে ২০১৬ সালে বাংলাদেশে ৮ লাখ ৪৭ হাজার ৮৯০ জনের মৃত্যু হয়। প্রতিবছর এই সংখ্যা বাড়ছে। যা ২০৪০ সালে বেড়ে ১১ লাখ ২৩ হাজার ৪৫০ জন হবে। অর্থাৎ মৃত্যু বাড়বে ৩২ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় অনুযায়ী, বাংলাদেশে ৯৮.৭ শতাংশের মধ্যে অন্তত একটি অসংক্রামক রোগের (হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, ডায়াবেটিস) ঝুঁকি, ৭৭.৪ এর মধ্যে অন্তত দুটি ঝুঁকি এবং ২৮.৩ শতাংশের মধ্যে অন্তত তিনটি ঝুঁকি রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে বাংলাদেশে ১২ লাখ ক্যান্সারে আক্রান্ত রোগী রয়েছে। প্রতিবছর ২ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় এবং দেড় লাখ মানুষ মারা যায়।

এ অবস্থায় আয়োজক সংগঠনের পক্ষ থেকে সরকারকে যেসব প্রস্তাব দেয়া হয় তাহলো, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য বিভাগ গঠন, জনস্বাস্থ্য বিষয়ক নীতি প্রনয়ন, এ নীতিকে সব আইন, নীতির উপর প্রাধান্য দেয়া, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুস্থ্য রাখতে মাঠ, পার্ক, হাঁটার সুব্যবস্থা, পথচারীদের চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বরাদ্দ প্রদান।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক প্রকৌশলী. মো. আব্দুস সোবহান, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সহ-সাধারণ সম্পাদক অলিভা পারভিন, ডাব্লিওবিবি ট্রাস্টের সহ-প্রকল্প কর্মকর্তা আবু রায়হান প্রমুখ।

 

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছরই স্বাস্থ্য খাতের শূন্য পদের বিপরীতে ৩০ হাজার চিকিৎসক,…

বিএসএমএমইউতে ‘হেপাটাইটিস সি’র ওষুধ মিলছে বিনামূল্যে

বিএসএমএমইউতে ‘হেপাটাইটিস সি’র ওষুধ মিলছে বিনামূল্যে

মেডিভয়েস রিপোর্ট: হেপাটাইটিস সি’র চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করছে বঙ্গবন্ধু…

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি…

নন ক্যাডার প্রথম শ্রেণীতে ৩৬ চিকিৎসককে নিয়োগের সুপারিশ

নন ক্যাডার প্রথম শ্রেণীতে ৩৬ চিকিৎসককে নিয়োগের সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৭ তম বিসিএসে নন ক্যাডার প্রথম শ্রেণির (৯ম গ্রেড) পদে…

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের…

ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত সম্পন্ন

ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত সম্পন্ন

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর