ঢাকা      বৃহস্পতিবার ১৫, নভেম্বর ২০১৮ - ১, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে আইন থাকলেও প্রয়োগ নেই: পবা

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে আইন ও নীতিমালা থাকলেও তার যথাযথ প্রয়োগ নেই বলে জানিয়েছেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর নেতারা।

মঙ্গলবার রাজধানীর কলাবাগানে পবা কার্যালয়ে অনুষ্ঠিত ‘অপ্রতিরোধ্য ক্যান্সার ও হৃদরোগ : পরিবেশ বিপর্যয় : করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ দাবি জানিয়েছেন তারা।

তারা বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে বাংলাদেশে প্রায় ৯টি নীতিমালা এবং ১৭টি আইন রয়েছে। কিন্তু এসব আইন প্রয়োগের যথেষ্ট গুরুত্ব না পাওয়ায় জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের কারণে স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় বিশেষ বরাদ্দ দেয়া প্রয়োজন। সেই সাথে জীবনযাত্রার ধরনের সঙ্গে স্বাস্থ্যের সম্পর্ক থাকায় বাজেট বরাদ্দে বিষয়টি বিবেচনায় রেখে পরিকল্পনা গ্রহন করতে হবে।

সম্প্রতি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ইনষ্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্র অ্যান্ড ইভ্যালুয়েশন এর হিসাবে বলা হয়েছে ২৫০টি রোগ ও বিভিন্ন ধরনের জখমে ২০১৬ সালে বাংলাদেশে ৮ লাখ ৪৭ হাজার ৮৯০ জনের মৃত্যু হয়। প্রতিবছর এই সংখ্যা বাড়ছে। যা ২০৪০ সালে বেড়ে ১১ লাখ ২৩ হাজার ৪৫০ জন হবে। অর্থাৎ মৃত্যু বাড়বে ৩২ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় অনুযায়ী, বাংলাদেশে ৯৮.৭ শতাংশের মধ্যে অন্তত একটি অসংক্রামক রোগের (হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, ডায়াবেটিস) ঝুঁকি, ৭৭.৪ এর মধ্যে অন্তত দুটি ঝুঁকি এবং ২৮.৩ শতাংশের মধ্যে অন্তত তিনটি ঝুঁকি রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে বাংলাদেশে ১২ লাখ ক্যান্সারে আক্রান্ত রোগী রয়েছে। প্রতিবছর ২ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় এবং দেড় লাখ মানুষ মারা যায়।

এ অবস্থায় আয়োজক সংগঠনের পক্ষ থেকে সরকারকে যেসব প্রস্তাব দেয়া হয় তাহলো, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য বিভাগ গঠন, জনস্বাস্থ্য বিষয়ক নীতি প্রনয়ন, এ নীতিকে সব আইন, নীতির উপর প্রাধান্য দেয়া, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুস্থ্য রাখতে মাঠ, পার্ক, হাঁটার সুব্যবস্থা, পথচারীদের চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বরাদ্দ প্রদান।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক প্রকৌশলী. মো. আব্দুস সোবহান, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সহ-সাধারণ সম্পাদক অলিভা পারভিন, ডাব্লিওবিবি ট্রাস্টের সহ-প্রকল্প কর্মকর্তা আবু রায়হান প্রমুখ।

 

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

চট্টগ্রাম মেডিকেলের কিংবদন্তি অধ্যাপক ডা. মাহতাব হাসান আর নেই

চট্টগ্রাম মেডিকেলের কিংবদন্তি অধ্যাপক ডা. মাহতাব হাসান আর নেই

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিনের সাবেক বিভাগীয় প্রধান ও কিংবদন্তি চিকিৎসক…

সারা দেশের চিকিৎসকদের জন্য সতর্কতা জারি

সারা দেশের চিকিৎসকদের জন্য সতর্কতা জারি

স্পেশাল করেসপন্ডেন্ট:  সারা দেশের চিকিৎসকদের বিষয়ে জরুরি সতর্কতা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রণালয়। এ…

নির্বাচনের আগেই সাত হাজার ডাক্তার নিয়োগ

নির্বাচনের আগেই সাত হাজার ডাক্তার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: আগামী জাতীয় নির্বাচনের আগেই সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়ার কথা…

অক্সফোর্ডের অধ্যাপক হলেন ডা. খান মো. আবুল কালাম আজাদ

অক্সফোর্ডের অধ্যাপক হলেন ডা. খান মো. আবুল কালাম আজাদ

মেডিভয়েস রিপোর্ট: বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনারারি অধ্যাপক হিসেবে মনোনীত হয়েছেন ঢাকা মেডিকেল…

ফেসবুকে ডা. হাবীবুল করিম শাওনের শেষ স্ট্যাটাস

ফেসবুকে ডা. হাবীবুল করিম শাওনের শেষ স্ট্যাটাস

মেডিভয়েস রিপোর্ট: যশোর মেডিকেল কলেজ থেকে সদ্য পাস করা ডা. হাবীবুল করিম…

পদোন্নতি পেলেন ৬০ চিকিৎসক

পদোন্নতি পেলেন ৬০ চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যসেবা বিভাগের ৬০ জন চিকিৎসককে পদোন্নতি দিয়েছে সরকার। বুধবার (৭ নভেম্বর) এ বিষয়ে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর