ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী



ডা. মাহফুজুর রহমান রাজ

ডেন্টাল সার্জন

রাজশহী মেডিক্যাল কলেজ হাসপাতালে


বিয়ের আগে রক্ত পরীক্ষার আইন প্রশ্নে হাইকোর্টের রিট, বাংলাদেশ কি প্রস্তুত?

থ্যালাসেমিয়া প্রতিরোধে বিয়ের আগে রক্ত পরীক্ষার আইন করার বিষয়ে রিটে রুল জারি হয়েছে যে, কেন আইনটি করা হবে না? থ্যালাসেমিয়া নিয়ে যারা কাজ করেন, তারা মনে করেন বাংলাদেশের মানুষ এখনো থ্যালাসেমিয়া সম্পর্কে খুবই কম অবগত।

এই আইনটিকে সমর্থন করি কিন্তু বাংলাদেশের বেশির ভাগ মানুষের থ্যালাসেমিয়া সম্পর্কে সামান্য ধারণা সৃষ্টির পর না করলে আইনটি আত্মঘাতী হতে পারে। আমাদের বর্তমান সামাজিক অবস্থাটা এমনই যে থ্যালাসেমিয়া বাহক শোনামাত্র সেই পাত্রের সাথে কেউ বিয়ে দিতে আগ্রহী হবে না। আমরা অনেক দেখেছি মানুষকে যতই বুঝানোর চেষ্টা হয়েছে থালাসেমিয়া বাহক কোনো রোগী না। থ্যালাসেমিয়া বাহকের সাথে যে কোন সুস্থ লোকের বিয়ে হলে কোন সমস্যা নাই কিন্তু মানুষের মধ্যে ধারণা না থাকার জন্য বাহক শোনামাত্র আর নিজের ছেলে মেয়ে বা প্রিয়জনের সাথে বিয়ে দিতে চান না। 

মহামান্য আদালত বিচার বিশ্লেষণ করে এ বিষয়ে রায় দিবেন। এই প্রক্রিয়ায় প্রয়োজনে মহামান্য আদালত কিংবা রিটকারী বিজ্ঞ আইনজীবীকে তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করা সম্ভব। থ্যালাসেমিয়া এই মুহূর্তে বাংলাদেশ নিরব মহামারি আকার ধারণ করেছে বলে বলা হয়ে থাকে। আমাদেরকে অবশ্যই থ্যালাসেমিয়া প্রতিরোধ নিয়ে কাজ করতে হবে। নতুন নতুন থ্যালাসেমিয়া আক্রান্ত বাচ্চার জন্ম রুখে দিতে হবে। প্রতিরোধের জন্য প্রচারণা দিয়েই থ্যালাসেমিয়া থেকে মুক্তি পাওয়া যাবে। 

থ্যালাসেমিয়া চিকিৎসা, ম্যানেজমেন্ট ও মেইনটেন্যান্স ট্রিটমেন্ট হিসাবে বাংলাদেশের শিশুরোগ বিশেষজ্ঞ এবং রক্ত রোগ বিশেষজ্ঞগণ সবাই মোটামুটি একটা আন্তর্জাতিক মান বজায় রেখে করেন।

সরকার যদি থ্যালাসেমিয়া প্রতিরোধ করার জন্য কাজ করেন তাহলে সবকিছু অনেক সহজ হয়ে যায়। মহামান্য আদালত যদি বিষয়টি সামাজিক প্রেক্ষাপট নিয়ে চিন্তা করে সরকারের প্রতি প্রথমে প্রতিরোধের জন্য প্রচারণার নির্দেশ দেন তাহলে সেটা ভালো হয়। আইনের পূর্বে প্রাথমিক প্রস্তুতির ধাপগুলো শেষ হবার পর আইন প্রণয়নের নির্দেশ দিলে ভালো হয়। 

এটা একটা জাতীয় ইসু। এই প্রসঙ্গে থ্যালাসেমিয়া প্রতিরোধে যারা কাজ করেন, বিশেষ করে নিকট অতীতের বিভিন্ন আলোচনায় অংশ নেওয়া গন্যমান্য ব্যক্তিগণ আলোচনা শুরু করার প্রত্যাশা করছি এবং সহযোগিতার চাচ্ছি। একই সাথে যার যার অবস্থান থেকে সকলের সহযোগিতা করবেন বলে বিশ্বাস করছি।

আরও পড়ুন

►চাকরির আগে ডোপ ও বিয়ের আগে ব্লাড টেস্ট বাধ্যতামূলক: হাইকোর্ট

►বাহকের সাথে বাহকের বিয়ে হলে কেন শিশুর থ্যালাসেমিয়া রোগ হয়?

►বিয়ের আগে রক্ত পরীক্ষার আইন প্রশ্নে হাইকোর্টের রিট, বাংলাদেশ কি প্রস্তুত?

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

সন্তানকে প্রাইভেট মেডিকেলে পড়াতে চান?

সন্তানকে প্রাইভেট মেডিকেলে পড়াতে চান?

অনেকেই প্রাইভেট মেডিকেলে ভর্তি হতে চান। বিশেষ করে তাদের অভিভাবকগণ তাদেরকে ডাক্তার…

যৌথ পরিবার টু একক পরিবার, নিউরোমেডিসিন কী বলে?

যৌথ পরিবার টু একক পরিবার, নিউরোমেডিসিন কী বলে?

ময়নসিংহের একটি যৌথ পরিবারকে নিয়ে ফিচার করা হয়েছিলো ‘ইত্যাদি’ তে। বৃদ্ধ আব্দুর…

থ্যালাসেমিয়া নিয়ে ন্যাশনাল পলিসি গ্রহণের দাবি

থ্যালাসেমিয়া নিয়ে ন্যাশনাল পলিসি গ্রহণের দাবি

মানুষ যতক্ষণ না জানছে থ্যালাসেমিয়া কী, কেন হয় ততক্ষণ বিয়ের আগে রক্ত…

পৃথিবীর রহস্যময় বিজ্ঞানী কারা?

পৃথিবীর রহস্যময় বিজ্ঞানী কারা?

পৃথিবীতে এখন পর্যন্ত অসম্ভব বলে যা কিছু আছে, তার মধ্যে একটি হল…

মেধাবীদের রাজনীতিতে আসা উচিত

মেধাবীদের রাজনীতিতে আসা উচিত

  অষ্টম শ্রেণীতে ভিত্তি পরীক্ষার জন্য গ্রাম থেকে চাঁদপুর মফস্বল শহরে যাই।বাংলা পরীক্ষায় রচনা…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর