ডা. কাওসার উদ্দিন

ডা. কাওসার উদ্দিন

সহকারী সার্জন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।


০৩ নভেম্বর, ২০১৮ ০৪:৩৯ পিএম

দুষ্ট প্রকৃতির ভাইরাস হেপাটাইটিস-বি

দুষ্ট প্রকৃতির ভাইরাস হেপাটাইটিস-বি

দুষ্ট প্রকৃতির ভাইরাস Hepatitis B নিয়ে আলোচনা হবে। Hepatitis A থেকে E এর মধ্যে এই একটাই শুধু DNA ভাইরাস। DNA থেকে Dane মনে রাখা সহজ, অর্থাৎ Hepatitis B ভাইরাসের DNA কে বলা হয় Dane particle.

♦ Hepatitis B নিয়ে আমাদের যত ভয়, তার কারণ chronic hepatitis যারা করে সেই B, C, D এর মধ্যে এই Hepatitis B টাই সবচেয়ে বেশি খারাপ! এই বেশি খারাপ হওয়ার পিছনের কারণগুলো হল,

► আমাদের দেশে এর প্রকোপ 5.4%
► এটা দিয়ে আমাদের দেশে chronic hepatitis, liver cirrhosis ও hepatocellular carcinoma হওয়ার ঝুঁকি অনেক বেশি।
► প্রতি বছর কয়েক হাজার মানুষ Hepatitis B থেকে Hepatocellular carcinoma হয়ে মৃত্যবরণ করে।
► যদিও এখন ভাল anti viral ট্রিটমেন্ট আছে, কিন্তু পুরোপুরি cure হবে না। দীর্ঘদিন চিকিৎসা করতে হবে, অধিকাংশ ক্ষেত্রে life long.

♦ ভয়ের পাশাপাশি যে আশার বিষয়গুলো আছে সেগুলো হল,
► আমাদের দেশের অনেক মানুষ এ ব্যাপারে এখন বেশ সচেতন।
► EPI shcedule এ Hepatitis B vaccine বিনামূল্যে দেওয়া হচ্ছে। আর বড় যারা তারাও Hepatitis B screening করে vaccine নিয়ে নিচ্ছে।
► Blood, Blood products ঠিকভাবে screening হচ্ছে, disposable syringe ব্যবহৃত হচ্ছে, unsafe sex পরিহার করা হচ্ছে। সচেতনতা বাড়ছে, একই razor বা blade দিয়ে মানুষ শেভ কম করছে।
► Hepatitis B postive হলেও 90-95% মানুষ 6 মাসের মধ্যে life long immunity ডেভেলপ করে ভাল হয়ে যাচ্ছে, অর্থাৎ acute hepatitis এর মধ্যে সীমাবদ্ধ থাকছে। বাকি 5-10% chronic hepatitis ডেভেলপ করে, যার মধ্যে আরো কম hepatocellular carcinoma ডেভেলপ করে।

তবে এই যে 90% ভাল হয় আর 10% chronic হয়, এর ঠিক উল্টোটা হয় mother to fetus vertical transmission হয়ে neonatal hepatitis B ডেভেলপ করলে। যেখানে ঠিকঠাক চিকিৎসা শেষে ১ বছরের মধ্যে immunity ডেভেলপ না করলে 90% ই chronic hepatitis ডেভেলপ করে তাদের ১৫ বছর বয়সের মধ্যে, আর বাকি 10% মোটামুটি ভাল থাকে!

♦ যতই আশা দেখাই না কেন কোন সেই 10% এর chronic hepatitis ডেভেলপ করবে আর কারই বা hepatocellular carcinoma (HCC) হবে তা আমরা কেউ জানি না। বাংলাদেশে ক্যান্স্যার প্রকোপের লিস্টে HCC হল ৩ নম্বরে! ১ নম্বরে ca lung, ২ নম্বরে ca stomach. তাই অবশ্যই সাবধান থাকতে হবে!

♦ Prevention যেহেতু cure এর চেয়ে ভাল, তাই যারা এখনো vaccine দেয়নি তাদের screening করে অবশ্যই vaccine দিতে হবে। screening যেটা করা হয় সেটা HBsAg. positive হলে vaccine দেওয়া যাবে না, কিছুদিন পর আবার টেস্ট করতে হবে, chronic stage এ না গেলে নিজে থেকেই HBsAg negative হবে, তখন anti-HBs titre করে দেখতে হবে infection এর পর শরীর এর বিরুদ্ধে কতটুকু antibody তৈরি করলো। titre ভাল হলে তো ভালই, না হয় vaccine দেয়া শুরু করতে হবে।

আর যাদের শুরুতেই HBsAg negative পাওয়া যাবে তাদের vaccine শুরু করা যাবে।

♦ vaccine schedule হল 0,1,6 months
কিন্তু যাদের একটু তাড়াতাড়ি immunity প্রয়োজন, এই যেমন কোন HBsAg negative নারী যদি কোন HBsAg positive পুরুষকে শিঘ্রই বিয়ে করতে যাচ্ছে এমন হয়, সেক্ষেত্রে 0,1,2 months এ vaccine দেয়া যাবে।

হোক সেটা 0,1,6 বা 0,1,2 - উভয় ক্ষেত্রেই vaccine দেয়া শেষে 6 মাস পর anti-HBs Titre করে দেখতে হবে immunity কেমন ডেভেলপ করলো।

anti-HBs Titre Interpretation:

► Titre 10 এর কম, কোন immunity নাই। হয় vaccine অকার্যকর, বা রোগী immunocompromised. কারণ খুঁজে বের করতে হবে, অন্য কোন কারণ না থাকলে re vaccination করতে হবে।
► Titre 10 থেকে 100, immunity আছে কিন্তু যথেষ্ট না। একটা booster dose দিয়ে immunity কে boost up করতে হবে।
► Titre 100 এর বেশি হলে immunity ভাল, নিশ্চিত থাকা যাবে।

তা কত বছরের জন্য নিশ্চিত?

১০ বছরের বেশি। তাই Titre ভাল পেলেও তার ১০ বছর পর মাঝেমাঝে anti-HBs করে দেখতে হবে immunity কি ঠিকঠাক আছে, না জলের সাথে ভেসে গেছে! অধিকাংশ ক্ষেত্রেই ঠিকঠাক থাকে, আর না থাকলে HBsAg screening করে আবার vaccination করতে হবে।

Hepatitis B ভাল বুঝতে গেলে জানতে হবে তার এন্টিজেন (HBsAg) ও এন্টিবডি (anti-HBs) গুলো সম্পর্কে। সেসব থাকবে পরবর্তী আলোচনায়।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না