৩১ অক্টোবর, ২০১৮ ০৯:৪৯ পিএম

সার্জারি বিভাগের কিংবদন্তি অধ্যাপক ডা. আব্দুল আউয়াল আর নেই

সার্জারি বিভাগের কিংবদন্তি অধ্যাপক ডা. আব্দুল আউয়াল আর নেই

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যাপক ও ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আব্দুল আউয়াল আর নেই। মঙ্গলবার কানাডার মন্ট্রিলে রয়েল ভিক্টোরিয়া হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।  ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। 

দীর্ঘদিন ধরে তিনি লিভার সিরোসিস রোগে ভূগছিলেন।  মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র, কন্যাসহ অনেক গুনগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক ডা. মো. আব্দুল আউয়াল ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সাবেক অধ্যাপক ছিলেন।  এছাড়াও তিনি রংপুর মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রধান ছিলেন। অবসরের পর সর্বশেষ তিনি ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ ও সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। 

এ বিষয়ে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশের জোনাল অর্গানাইজিং সেক্রেটারি ও রংপুর মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হৃদয় রঞ্জন রায় বলেন, প্রফেসর ডা. এম এ আউয়াল স্যার তার বর্নাঢ্য কর্মময় জীবনে হাজার হাজার মানুষের অপারেশন করে সুস্থ করেছেন।

ডা. হৃদয় রঞ্জন রায় বলেন, বিভিন্ন মেডিকেল কলেজে শিক্ষকতা করে প্রফেসর আউয়াল স্যার অনেক ডাক্তার বানিয়েছেন, সার্জারি শিখিয়ে অনেক সার্জন বানিয়েছেন। তিনি রংপুর মেডিকেল কলেজেও সার্জারি বিভাগীয় প্রধান হিসাবে ছিলেন। আমারও তার প্রাণবন্ত জ্ঞানগর্ভ ক্লাস করার সুযোগ হয়েছিল। সার্জারির হাতেখড়িটা স্যারের কাছেই হয়েছিল ইন্টার্নি করার সময়। সত্য বলতে কি সেখান থেকেই সার্জারি বিষয়টার প্রতি আকর্ষণ অনুভব করেছি।

রংপুর মেডিকেলের ফরেনসিক বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাইয়্যেদ মামুন বলেন, চিকিৎসক ও শিক্ষকতা জীবনে পেশার প্রতি তার নিষ্ঠা ও সততা ছিল আলোচিত ও অনুকরণীয়। অত্যন্ত সাধারণ জীবন যাপনে অভ্যস্ত ছিলেন তিনি। তার বলিষ্ঠ ব্যক্তিত্বের কারণে সহকর্মী ও ছাত্রছাত্রীরা উনাকে সমীহ করতেন। আমিও সেই বিরল সম্পর্কের গর্বিত ছাত্রদের একজন।

স্যারের মৃত্যুতে মেডিভয়েস পরিবার গভীরভাবে শোকাহত। আমরা তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

Add
একজন এফসিপিএস পরীক্ষা উত্তীর্ণ চিকিৎসকের অনুভুতি

পরীক্ষা প্রস্তুতির শেষের কয়েকদিন মেয়ের সাথে দেখা করতে পারিনি

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি