ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
ডা. ফাহিম উদ্দিন

ডা. ফাহিম উদ্দিন

ইন্টার্ন চিকিৎসক

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল।


২৮ অক্টোবর, ২০১৮ ১৪:৫৩

ডায়াগনোসিস

ডায়াগনোসিস

আজকে হাসপাতালের একজন স্টাফ ওনার একজন রোগী পাঠালেন হেপাটলজি ডিপার্টমেন্টে। মহিলা রোগী, বয়স ৫০ এর বেশি হবে। সমস্যা হল কয়েকদিন ধরে বুকের ডান পাশের নিচ অংশ থেকে শুরু করে পুরো পেট ব্যথা, সাথে জ্বর এবং কাশির হিস্ট্রি আছে। জ্বর এবং কাশি হওয়ার পর নাপা, এন্টিবায়োটিক আর কাশির সিরাপ খেয়েছিলেন। তারপর থেকে জ্বর-কাশি নেই কিন্তু বুকের ডান পাশের নিচ অংশ এবং পেটে ব্যথা আছে। পুরো পেট জুড়ে ব্যথা। 

হেপাটলজির এসিস্ট্যান্ট রেজিস্ট্রার ডা. দ্বীপ সাহা রোগীকে দেখলেন। যেহেতু জ্বর এবং কাশির পরে বুকের ডান পাশের নিচের অংশে ব্যথা তাই Basal Pneumonia কিনা চিন্তা করলেন। চেস্ট পরীক্ষা করলেন, সিগনিফিক্যান্ট কিছু বোঝা যাচ্ছিল না। 

এছাড়া বুকের ডান পাশের নিচের অংশে ব্যথা যেহেতু Cholecystitis এর ব্যথা কিনা সেই সম্ভাবনাও মনে মনে ছিল আমাদের। আবার পুরো পেট জুড়ে ব্যথা বলাতে Gastritis/PUD এর ব্যথা রোগীর কাছে ওরকম মনে হচ্ছে কিনা সেটাও মাথায় আসলো আমাদের। 

Abdomen examination-এ দেখা গেলো diffuse abdominal tenderness/pain. তখন ডা. দ্বীপ সাহা রোগীকে জিজ্ঞেস করলেন, বমির ভাব/বমি হয়েছিল কিনা। রোগী কয়েকবার vomiting & nausea এর কথা জানালেন। প্রথমে আমরা ভাবলাম Gastritis হলেও তো এরকম Abdominal pain এর সাথে Nausea/Vomiting এর হিস্ট্রি থাকতে পারে! 

তাই ভাবলাম প্রাথমিক ভাবে Gastritis এর ট্রিটমেন্ট দিয়ে একটা Chest X ray P/A view আর USG of W/A করতে দেয়া যেতে পারে। ঠিক সেই মুহূর্তে ডা. দ্বীপ রোগীর জিহ্বা দেখলেন এবং জিহ্বা দেখে ডিহাইড্রেটেড মনে হল। তখন রোগীর এটেন্ড্যান্টের কাছে জিজ্ঞেস করে জানতে পারলেন রোগীর ডায়াবেটিস আছে এবং ডায়াবেটিসের জন্য দুটো ওষুধ সেবন করেন তিনি। তখনই ডা. দ্বীপে মাথায় নক করলো, DKA patient may present with diffuse abdominal pain. 

তাছাড়া DKA এর ফিচার হিসেবে সাথে Nausea & Vomiting আছে, DKA precipitating H/O infection আছে। তাই তাড়াতাড়ি গ্লুকোমিটার দিয়ে রোগীর CBG করে দেখলেন blood glucose= 20 mmol/L! রোগীর যদিও Breathlessness ছিল না কিন্তু রোগীর অবস্থা দেখে অসুস্থ মনে হয়েছিল। 

পরবর্তীতে Provisional Diagnosis হিসেবে DKA সাসপেক্ট করে রোগীকে তাড়াতাড়ি মেডিসিন ইনডোরে ভর্তির জন্য পরামর্শ দেয়া হল। রোগীর পার্টি পরবর্তীতে কী করেছে তা জানা নেই। যাই হোক, এই ডায়াগনোসিস কনফার্ম নয়, হয়ত DKA নাও হতে পারে। আবার হয়তো বা এমনও হতে পারে রোগী DKA এর দিকেই অগ্রসর হচ্ছিল। তবে আল্টিমেট ডায়াগনোসিস যাই হোক, এরকম ফিচার নিয়ে আসলে Acute Medical Emergency হিসেবে DKA মাথায় রাখাটা এবং এক্সক্লুড করাটা খুবই জরুরি, যা অনেক সময় হয়ত আমরা চিন্তা করি না। কেননা একেক রোগীর প্রেজেন্টেশন একেক রকম, তাই কোন রোগীর যে কোন ডিজিজ নিয়ে কখন কীভাবে প্রেজেন্ট করে তা আসলে বোঝা মুশকিল!

  এই বিভাগের সর্বাধিক পঠিত