ঢাকা      বৃহস্পতিবার ১৫, নভেম্বর ২০১৮ - ১, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী

ইন্দোনেশিয়ায় প্রবল বর্ষণে স্বাস্থ্য সংকট

মেডিভয়েস রিপোর্টঃ এক মাস আগে ভূমিকম্প ও সুনামির আঘাতে লণ্ডভণ্ড হওয়া ইন্দোনেশিয়ার পালুতে প্রবল বর্ষণ অব্যাহত থাকায় জনস্বাস্থ্য সংকট দেখা দিয়েছে। নতুন করে শুরু হওয়া এই প্রাকৃতিক দুর্যোগের কারণে শহরটিতে ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়তে পারে বলে সহায়তা সংস্থাগুলো সতর্ক করেছে।

গত ২৮ সেপ্টেম্বর দেশটির সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ৭.৫ মাত্রার ভূমিকম্প ও এর প্রভাবে সুনামির আঘাতে প্রায় ২ হাজার ২০০ মানুষ মারা যায় ও ২ লাখ ২০ হাজারের বেশি লোক গৃহহীন হয়ে পড়ে। প্রাকৃতিক দুর্যোগ দুটিতে কয়েক হাজার লোক নিখোঁজ রয়েছে। এদের সকলেই মারা গেছে বলে ধরে নেয়া হয়েছে।

পালুতে এক মাস আগের প্রাকৃতিক দুর্যোগে ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া ৫ হাজার মানুষের লাশ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। লাশগুলো পচে রোগ ছড়াচ্ছে। কর্তৃপক্ষ রোগ ছড়ানো ঠেকাতে গত সপ্তাহে পালুতে হেলিকপ্টারে করে জীবাণুনাশক ওষুধ ছিটিয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা জানিয়েছে, রোগবাহী মাছি, মশা ও ইঁদুরের বিস্তার ঠেকাতে এটা জরুরি ছিল। কিন্তু সহায়তা সংস্থাগুলো জানিয়েছে, ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এছাড়াও ম্যালেরিয়া ও ডেঙ্গু জ্বরের মতো মশাবাহিত রোগ ছড়িয়ে পড়ারও আশঙ্কা করা হচ্ছে। কয়েকমাস ধরে ভারী মৌসুমি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। এটা পরিস্থিতির আরো অবনতি ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

মেডিভয়েস ডেস্ক:ভুটানের দুই যমজ শিশু কন্যাকে অস্ত্রোপচারের মাধ্যমে অস্ট্রেলিয়ার একদল চিকিৎসক তাদেরকে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর