২৭ অক্টোবর, ২০১৮ ০৬:৪৯ পিএম

স্তন ক্যান্সার সচেতনতায় বরিশালে গোলাপি শোভাযাত্রা

স্তন ক্যান্সার সচেতনতায় বরিশালে গোলাপি শোভাযাত্রা

মেডিভয়েস রিপোর্টঃ বিশ্বব্যাপী অক্টোবর মাসকে স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। বাংলাদেশেও স্তন ক্যান্সার সচেতনতায় নানা কর্মসূচিতে এই মাস পালন করা হচ্ছে। এ উপলক্ষে বরিশালে গোলাপি শোভাযাত্রা ও রোগ নির্ণয় কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ অক্টোবর) সকালে নগরের অশ্বিনী কুমার হল চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ব্রাউন্ড কম্পাউন্ড সড়কস্থ রয়েল সিটি হাসপাতালের সামনে গিয়ে শেষ হয়। দিবসটি পালন করেন বরিশাল রোটারিয়ান ক্লাব, বাংলাদেশ স্তন ক্যানসার সচেতন ফোরামসহ রোটারিয়ান অঙ্গ সংগঠন।

এ সময় রয়েল সিটি হাসপাতালের সামনে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন ক্যানসার চিকিৎসক ডা. হাবিবুল্লাহ, ডা. তানিয়া খালেদ, ডা. সৈয়দ আফতাবুব কামাল, কামরুল ইসলাম চৌধুরী, মোছাবাদ জাহান সৌরব, মাহতাব উদ্দিন আল মাহমুদ, ইঞ্জিনিয়ার আবুল বাসার, ডা. তরিৎ সমদ্দার, কাউন্সিলর জাকির হোসেন ভুলু, ব্যবসায়ী ভানু লাল দে প্রমুখ।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী প্রতিবছর বিশ্বজুড়ে ১৫ লক্ষাধিক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন এবং প্রতি লাখে ১৫ জন নারী মারা যান।
আমাদের দেশে প্রাতিষ্ঠানিকভাবে (ক্যান্সার রেজিস্ট্রি) স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের সংখ্যা রেকর্ড করা না হলেও, পার্শ্ববর্তী দেশের তথ্যের ভিত্তিতে দেখা যায়, প্রতিবছর প্রায় ৩০ হাজার নারী নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন।

উন্নত বিশ্বে অধিকাংশ নারী যেখানে ৫০ বছরের কাছাকাছি বয়সে স্তন ক্যান্সারে আক্রান্ত হন, আমাদের দেশে সেখানে ৪০ শতাংশেরও বেশি নারী ৫০ বছর বয়সে আক্রান্ত হয়ে থাকেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি