ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী

এক ব্যক্তির ৩ অঙ্গ তিন জনের শরীরে প্রতিস্থাপন!

মেডিভয়েস রিপোর্ট: অঙ্গ প্রতিস্থাপনের সাক্ষী থাকল রাতের শহর কলকাতা। দুই ভিন্ন হাসপাতালে এক ব্যক্তির হৃদযন্ত্র, লিভার ও কিডনি প্রতিস্থাপিত হলো তিনজন রোগীর শরীরে। বৃহস্পতিবার (২৫ অক্টোবর) রাত ১০টার দিকে ভারতের কলকাতা শহরের অ্যাপোলো ও এসএসকেএম হাসপাতালে এ ঘটনা ঘঠে।

হাসপাতাল সূত্রে জানা যায়, সপ্তমী পূজার রাতে মোটর বাইকে বন্ধুর সঙ্গে ঠাকুর দেখতে বেরিয়েছিলেন অমিত। শহরের  উল্টোডাঙ্গার কাছে দুর্ঘটনার কবলে পড়ে তার বাইক। মাথায় গুরুতর চোট নিয়ে অমিতকে ভর্তি করা হয় অ্যাপোলো হাসপাতালে। যত দিন যায়, শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। গতকাল সকাল ছটায় ডাক্তাররা জানান, ব্রেন ডেথ হয়েছে অমিতের। তারপরই হাসপাতাল কর্তৃপক্ষ নিহতের বাবা পাঁচু মুখার্জিকে জানান, তাঁর ছেলের তিনটি অঙ্গ প্রাণ ফিরিয়ে দিতে পারে তিনজন মানুষের। পাঁচু মুখার্জিও হাসপাতাল কর্তৃপক্ষের অঙ্গ প্রতিস্থাপনের প্রস্তাবে রাজি হয়ে যায়। অবশেষে গতকাল সকাল নটা নাগাদ কাগজপত্র সই করে লিখিত ভাবে তিনি দান করেন তাঁর ছেলের তিনটি অঙ্গ।

সুত্রে আরও জানা যায়, ২৫ তারিখ রাতেই হৃদযন্ত্র, লিভার এবং কিডনি প্রতিস্থাপন করা হয়। একদিকে বেসরকারি হাসপাতাল অ্যাপোলোতে হৃদযন্ত্র ও লিভার প্রতিস্থাপিত হয় দুজনের শরীরে। পাশাপাশি কিডনি গ্রীন করিডোর ধরে পৌঁছে যায় সরকারি হাসপাতাল এসএসকেএম-এ। সেখানেও গতকাল রাতেই অপারেশন করা হয়। রাজ্যে একই হাসপাতালে প্রথমবার এক রাতেই করা হলো দুটি অঙ্গ প্রতিস্থাপন, এবং অন্য এক রোগীর শরীরে করা হলো আরেকটি। এর আগে এমন নজির দেখা যায় নি বলে জানান স্থানীয়রা। দুই ভিন্ন হাসপাতালে এক ব্যক্তির হৃদযন্ত্র, লিভার, ও কিডনি প্রতিস্থাপিত হলো তিনজন রোগীর শরীরে।

অ্যাপোলোর ভাইস প্রেসিডেন্ট জয় বসু গতকাল বলেন, “আমাদের কাছে আজ খুব গুরুত্বপূর্ণ দিন, ব্রেন ডেথ হওয়া রোগীর শরীর থেকে তিনটি অঙ্গ নিয়ে তিনজন রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে। এই ঘটনার পর অঙ্গদান সম্পর্কে মানুষের সচেতনতা বাাড়বে বলে আশা করা যায়।”

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

মেডিভয়েস ডেস্ক:ভুটানের দুই যমজ শিশু কন্যাকে অস্ত্রোপচারের মাধ্যমে অস্ট্রেলিয়ার একদল চিকিৎসক তাদেরকে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর