২৬ অক্টোবর, ২০১৮ ০১:৩৭ এএম

সংক্রামক রোগীকে গৃহে অন্তরীণ রাখার বিধান করে সংসদে আইন পাস

সংক্রামক রোগীকে গৃহে অন্তরীণ রাখার বিধান করে সংসদে আইন পাস

মেডিভয়েস রিপোর্ট: সংক্রামক রোগীকে গৃহে অন্তরীণ রাখার বিধান রেখে সংসদে পাস হয়েছে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন- ২০১৮ বিল। পাস হওয়া নতুন আইনে সংক্রামক রোগের জীবাণুর বিস্তার ঘটানোর অপরাধে ছয় মাসের দণ্ড ও এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

এতে প্রয়োজনে জীবাণুযুক্ত স্থাপনা জীবাণুমুক্ত করণের জন্য ধ্বংসের বিধান রেখে চিকুনগুনিয়া, ডেঙ্গু, ম্যালেরিয়া, কালাজ্বর, এইচআইভি (এইডস), ইবোলা, জিকা, অ্যানথ্রাক্স, এভিয়ান ফ্লুসহ ২৪টি রোগকে সংক্রামক হিসেবে চিহ্নিত করে এসব রোগ নিরাময়ে চিকিৎসা ও প্রয়োজনে রোগীকে নির্দিষ্ট কোন হাসপাতাল, স্থাপনা বা গৃহে অন্তরীণ রাখার বিধান রাখা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিলটি বৃহস্পতিবার জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাব কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়েছে- কোন যানবাহন, ব্যবহার্য্য দ্রবাদি, বা পশুপাখি সংক্রামক জীবাণু দ্বারা আক্রান্ত হলে ক্ষমতাপ্রাপ্ত সরকারি কর্মচারী এসব জব্দ করতে পারবেন এবং জীবাণুমুক্ত করার ব্যবস্থা করবেন।

যদি কোন ব্যক্তি সংক্রামক রোগে মৃত্যুবরণ করেন, তাহলে ক্ষমতাপ্রাপ্ত সরকারি কর্মচারীর নির্দেশনা অনুযায়ী দাফন বা সৎকার করতে হবে। এছাড়া যদি কোন সংক্রামক রোগে আক্রান্ত ব্যক্তি তা গোপন করেন বা সংক্রামক রোগের জীবাণুর বিস্তার ঘটান বা ঘটাতে সহায়তা করেন, তাহলে তিনি অনুর্ধ ছয় মাসের কারাদন্ড বা অনুর্ধ এক লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত