ঢাকা      সোমবার ২৩, সেপ্টেম্বর ২০১৯ - ৭, আশ্বিন, ১৪২৬ - হিজরী

বিরল রোগ

কেমন আছেন সেই বৃক্ষ মানব?

গাছের শিকড়ের মতো বড় বড় মাংসপিণ্ডের শ্বাসমূল গজিয়ে ওঠা বিরল রোগে আক্রান্ত খুলনার পাইকগাছার আবুল বাজনদার এর কথা মনে আছে নিশ্চয় সবার? বিরল এই রোগের খবরে সারা দেশে সাড়া পরে গিয়েছিল।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির পর অপারেশন হয় আবুলের। তার আগেই সরকার আবুলের চিকিৎসার সব ব্যায় ভার বহন করার ঘোষণা দেয়। কেমন আছেন এখন সেই বৃক্ষ মানব? 

শনিবার আবারো ড্রেসিং করানো হয়েছে বৃক্ষমানব আবুল বাজানদারের দুই হাতে। ধীরে ধীরে উন্নত হচ্ছে তার হাতের অবস্থা।

এরই মধ্যে প্রকাশিত হয়েছে আবুল বাজানদারে কিছু ছবি। আবুলের চিকিৎসার প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. সামন্ত লাল সেনের মাধ্যমে এ ছবিগুলো এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ অনেকে দেখেছেন।



গত তিরিশ জানুয়ারি আবুল যখন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে আসে তখন তার দুই হাত ভর্তি ছিল গাছের শেকড়ের মতো সব জটলা! অবিশ্বাস্য এসব জটলা দেখে মিডিয়ায় তার নাম হয়ে যায় বৃক্ষ মানব! বাংলাদেশের চিকিৎসকদের অপরিসীম যত্ন আর মেধা-শ্রমে সেগুলো ধীরে ধীরে কেটে ফেলে দিয়ে হাত দুটি আজকে স্বাভাবিক অবস্থায় পৌঁছেছে।

আবুলের দুইহাতে আরো একাধিক অপারেশন লাগবে। এরপর শুরু হবে প্লাস্টিক সার্জারি, স্ক্রিন গ্রাফটিং, ইলেকট্রনিক সার্জারি এসবের কাজ। আবুলের দুই পায়ে এখন পর্যন্ত একবার অপারেশন হয়েছে। পায়ের সমস্যাগুলো অনেক কম। কিন্তু পরবর্তী সময়ে তার পা দুটিতে প্রয়োজনে প্লাস্টিক সার্জারি, স্ক্রিন গ্রাফটিং এসব লাগবে।

আবুলকে চিকিৎসার জন্য খুলনা থেকে তাকে ঢাকা আনার পর প্রথম দেখাতেই অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেন 'আজ থেকে আবুলের চিকিৎসার দায়িত্ব আমাদের, আবুলের চিকিৎসা হবে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে সরকারি খরচে'।

অধ্যাপক ডাক্তার আবুল কালাম আবুলের সার্জারি টিমের প্রধান। এ ছাড়া ডাক্তার সাজ্জাদ, ডা লুৎফুন্নাহার লতা, ডা গোবিন্দ সহ প্লাস্টিক সার্জারি ও বার্ন ইউনিটের আরও অনেক ডাক্তার, সেবিকা তার চিকিৎসায় সহায়তা করেছেন।

সূত্রঃ চ্যানেল আই অনলাইন 

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

হার্ট ফেইলিউর: পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা

কেরামত মোল্লা সারারাত সোজা হয়ে বসে কাটিয়ে দেন। ঘুমে ঢুলুঢুলু চোখ, ঘুমাতে…



জনপ্রিয় বিষয় সমূহ:

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তর সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস