ঢাকা      বুধবার ২০, মার্চ ২০১৯ - ৬, চৈত্র, ১৪২৫ - হিজরী



ডা. নুসুর আক্তার

মেডিকেল অফিসার 


মেয়েদের সৌন্দর্যটা আসলেই খুব ক্ষণস্থায়ী

মেনোপজ পড়তে ধরলেই ভয় লাগে। ভয় ভয় লাগা কেমন এক শূন্য অনুভূতি হয় যখন ভাবি আমি নিজেও প্রকৃতির এই খেয়ালের বলি হব একসময়। অথচ সৌন্দর্য সচেতন এই আমরা কী এক ক্ষণস্থায়ী সৌন্দর্যের পিছনে মরীচিকার মত ছুটে চলছি! মেয়েদের সৌন্দর্যটা আসলেই খুব ক্ষণস্থায়ী। প্রকৃতি কী অদ্ভুদ নিষ্ঠুর ভাবে একটু একটু করে আমাদের থেকে সব নিয়ে নিচ্ছে!

মেনোপজ কখন হয়? 
ওভারিয়ান ফলিকুলার এক্টিভিটি ধীরে ধীরে কমে গিয়ে এই সময়ের অবির্ভাব হয়। সময়টা হল- climacteric: change of life. সময়টা নির্দিষ্ট করা হয়েছে ৪৫-৫৫ বছরের মধ্যে, এভারেজ ৫০। তবে নির্দিষ্ট বয়সটা, কার কবে মেনোপজ হবে সেটি আগে থেকেই জেনেটিক্যালি ঠিক করা আছে। তারপরও ধারণা করা হয় যারা খুব শুকনা, অপুষ্ট, যারা সিগারেট খায় তাদের ক্ষেত্রে কিছুটা তাড়াতাড়ি হয়ে যাওয়ার আশংকা থাকে।

নারী শরীরের সকল সৌন্দর্যের রহস্য ইস্ট্রোজেন হরমোন, ফলিকুলার এক্টিভিটি কমতে থাকার কারণে এই হরমোনও কমে যেতে থাকে। কারণ ম্যাচিউর ফলিকল থেকে ইস্ট্রোজেন হরমোন তৈরি হয়। 

এই হরমোন আমাদের হাড়ের ক্ষয় রোধ করে, কোলেস্টেরল নিয়ন্ত্রনে রেখে হার্ট এট্যাকের ঝুঁকি কমায়, আরও অনেক কাজ করে সে। কাজেই ইস্ট্রোজেন কমা মানে হাড় ক্ষয়ে যেতে থাকবে, তার উপর বাচ্চা কাচ্চা হয়ে এমনতেই মেয়েদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকে প্রচুর। 

মেনোপজের সময় করণীয়:
এজন্যই ত্রিশের পর থেকে মেয়েদের ক্যালসিয়াম সাপ্লিমেন্ট বাড়িয়ে দেয়া উচিত। হার্ট ডিজিজ, স্ট্রোকের ঝুঁকি বাড়ে, মেজাজ খিটখিটে হয়ে যায় দুশ্চিন্তা বাড়ে, স্মৃতি শক্তি কমে যায়। ক্যান্সারের ঝুঁকি বাড়ে। 

এসময় যতদূর সম্ভব সুস্থ থাকার জন্য প্রয়োজন নিয়মিত ব্যায়াম, পর্যাপ্ত ক্যালসিয়াম খাওয়া (দুধের বিকল্প নেই), প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া, চা কফি, সিগারেট, এলকোহল এভয়েড করা। 

সংবাদটি শেয়ার করুন:

 


জীবন ও কর্ম বিভাগের সর্বাধিক পঠিত

সাহিত্য পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার

সাহিত্য পুরস্কার পাচ্ছেন অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার

মেডিভয়েস রিপোর্ট: আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৭-এর জন্য মনোনিত হয়েছেন অধ্যাপক ডা. বুলবুল সরওয়ার।…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর