ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী

স্বাস্থ্যখাতে বড় দুর্যোগ নিয়ে আসছে ডায়াবেটিস?

মেডিভয়েস রিপোর্ট: শারীরিক পরিশ্রম এবং খাবার গ্রহণের ক্ষেত্রে সচেতন না হলে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বড় দুর্যোগ নিয়ে আসছে ডায়াবেটিস। ডায়াবেটিস রোগের চিকিৎসা নিতে মানুষের আর্থিক চাপ যেমন বাড়ছে, তেমনি মানুষের কর্মক্ষমতাও কমে যাচ্ছে। যেটি দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে।  বাংলাদেশ ডায়াবেটিক সমিতির এক গবেষণার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশন এর হিসাব অনুযায়ী, বর্তমানে দেশের প্রাপ্তবয়স্ক ২৩ শতাংশ মানুষের মধ্যে এ রোগের উপসর্গ বিরাজমান। এ হিসাবে বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৭০ লক্ষ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।  

তাদের তথ্যে বলা হয়েছে, একজন ডায়াবেটিস রোগীর প্রতিমাসে গড়ে দুই হাজার টাকা খরচ হয়।  তাহলে এ হিসাব অনুযায়ী প্রতি মাসে এ ৭০ লক্ষ ডায়াবেটিস রোগীর চিকিৎসা বাবদ বাংলাদেশে খরচ হচ্ছে ১৪ শত কোটি টাকা এবং প্রতি বছরে এর খরচের পরিমাণ দাঁড়ায় ১৬ হাজার ৮০০ কোটি টাকা।

বাংলাদেশ ডায়াবেটিস এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব বলেন, "সচেতনতার মাধ্যমেই ডায়াবেটিসের বিস্তার কমানো সম্ভব।  আর যদি এ ডায়াবেটিসের বিস্তার কমানো সম্ভব না হয়, তাহলে এ রোগের জন্য আগামী ১৫-২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি টাকা খরচ হবে।"

অধ্যাপক রশিদ-ই-মাহবুব বলেন, "সকল ডায়াবেটিক রোগীকে ট্যাবলেট খেতেই হয়।  যেহেতু এর সাথে অন্যান্য রোগ থাকে, এ ধরণের একটি রোগী কোন মতেই প্রতি মাসে দেড় থেকে দুই হাজার টাকার নিচে চলতে পারবে না।"

ডায়াবেটিস রোগে আক্রান্ত ঢাকার মোহাম্মদপুরের বাসিন্দা রাবেয়া আক্তার বলেন, ২ বছর আগে আমি ডায়াবেটিসে আক্রান্ত হই। এর পর থেকেই এখন পর্যন্ত নিয়ম করে দুই বেলা ঔষধ খেতে হয়।  এখন প্রতিমাসে প্রায় দেড় হাজার টাকার মতো ঔষধ কিনতে হয়।

৮ বছর যাবৎ ডায়াবেটিস রোগে আক্রান্ত স্বামীকে নিয়ে ঢাকার শাহবাগে অবস্থিত বারডেম হাসপাতালে আসেন ঢাকার গাজীপুরের শামীমা আক্তার।  তিনি বলেন, ।প্রথম দুই বছর স্বামীর জন্য গড়ে এক হাজার টাকা খরচ হতো, কিন্তু ধীরে ধীরে এ খরচ বেড়ে এখন তাঁর পিছনে প্রতিমাসে খরচ হয় প্রায় নয় হাজার টাকার মতো। 

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশে যারা ডায়াবেটিস রোগের চিকিৎসা নেন তাদের মধ্যে শতকরা প্রায় ৭২ ভাগ ট্যাবলেট খান এবং প্রায় ১৭ ভাগ ইনসুলিন নেন। বাকি ১১ শতাংশের দুটোই প্রয়োজন।

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য ঝুঁকি বিভাগের সর্বাধিক পঠিত

অতিরিক্ত অ্যান্টিবায়োটিকে ৩০ কোটি মানুষ মৃত্যু ঝুঁকিতে

অতিরিক্ত অ্যান্টিবায়োটিকে ৩০ কোটি মানুষ মৃত্যু ঝুঁকিতে

মেডিভয়েস রিপোর্ট: অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহারের ফলে আগামী ২০৫০ সাল নাগাদ বিশ্বে প্রায় ৩০…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর