ঢাকা      বৃহস্পতিবার ১৫, নভেম্বর ২০১৮ - ১, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী

৫ বছর যাবৎ প্রাপ্ত সুবিধা বঞ্চিত চিকিৎসকরা

১৬৪টি অনুমোদিত পদের বিপরীতে ৫৫টি পদই শূন্য!

মেডিভয়েস রিপোর্ট : ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত হওয়ার ৫ বছর পেরিয়ে গেলেও সে অনুযায়ী সুযোগ-সুবিধা পাচ্ছেনা সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকরা।  যার ফলে চিকিৎসাসেবা মারাত্বক ভাবে ব্যাহত হচ্ছে।  তীব্র লোকবল সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার জানানো হলেও আলোর মুখ দেখছেনা সেবা বঞ্চিত হাজারো মানুষ।

হাসপাতাল সুত্রে জানা যায়, সব মিলিয়ে ১৬৪টি অনুমোদিত পদের বিপরীতে ৫৫টি পদই শূন্য থাকায় চিকিৎসা সেবা মারাত্বক ভাবে ব্যহত হচ্ছে।

এছাড়াও আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও), মেডিসিন, সার্জারি, অ্যানেসথেটিস্ট (অবেদনবিদ), চক্ষু এবং চর্ম ও যৌন বিশেষজ্ঞের পদ। জ্যেষ্ঠ স্টাফ নার্সের ১৫টি পদের মধ্যে ১১টি এবং চারটি মিডওয়াইফারি পদের বিপরীতে একটি পদ শূন্য রয়েছে। তৃতীয় শ্রেণির ৯৬টি পদের মধ্যে ২৪টি পদই শূন্য। চতুর্থ শ্রেণির ২৭টি পদের বিপরীতে শূন্য পদ রয়েছে ১৩টি।

গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যানবিদ মো. সুহেদ আহমদ জানান, এখানে ৫০ শয্যার প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে ৫ বছরে আগে। তবে ৫০ শয্যার জনবলকাঠামো অনুযায়ী প্রথম শ্রেণির ২১ পদের বিপরীতে জুনিয়র কনসালট্যান্টের ছয়টি পদই শূন্য রয়েছে।

চিকিৎসকরা জানান, সার্জারি ও অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ না থাকায় সব ধরনের সুযোগ থাকা সত্ত্বেও হাসপাতালে অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছে না। এছাড়াও আর্থিক অনুমোদন না মেলায় এখানে এখনো ৩১ শয্যায় রোগী ভর্তি করা হয়। কারণ, ৫০ শয্যার সুযোগ-সুবিধার অনুযায়ী এখানে খাবার ও ওষুধ সরবরাহ করা হয় না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তউহীদ আহমদ জানান, হাসপাতালের লোকবল সংকটের কারণে আশানুরূপ সেবা প্রদান করতে পারছি না। তীব্র লোকবল সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও একাধিকার জানানো হয়েছে।

জানা যায়, ২০১৩ সালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ চিকিৎসা সেবার মান বৃদ্ধি, বিভিন্ন রোগের বিজ্ঞ ডাক্তারদের নিয়োগদানের বিষয়ে গুরুত্বারোপ করলে সরকারী এ হাসপাতালটি অনেকটা নতুনত্ব লাভ করে। অতপর তার প্রচেষ্ঠায় হাসপাতালটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় পরিণত হলে ২০১৩ সালের ১৩ অক্টোবর তিনি নব-নির্মিত ভবনের উদ্বোধন করেন। কিন্তু, দেখতে দেখতে এর ৫ বছর পেরিয়ে গেলেও এর পূর্ণ বাস্তবায়ন দেখছেন না এলাকাবাসী।

সংবাদটি শেয়ার করুন:

 


জনস্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

৯০ টাকায় মিলবে রেডিওথেরাপি

৯০ টাকায় মিলবে রেডিওথেরাপি

মেডিভয়েস ডেস্ক: ক্যানসার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি (কোবাল্ট-৬০) সেবা কার্যক্রম চালু হয়েছে চট্টগ্রাম…

অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের বিপর্যয় রুখতে করণীয়

অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের বিপর্যয় রুখতে করণীয়

অ্যান্টিবায়োটিক জীবন রক্ষাকারী ঔষধ। ঔষধের মধ্যে প্রথম সারিতে যার অবস্হান। চিকিৎসা শাস্ত্রের…

অতিরিক্ত অ্যান্টিবায়োটিকে ৩০ কোটি মানুষ মৃত্যু ঝুঁকিতে

অতিরিক্ত অ্যান্টিবায়োটিকে ৩০ কোটি মানুষ মৃত্যু ঝুঁকিতে

মেডিভয়েস রিপোর্ট: অতিরিক্ত অ্যান্টিবায়োটিক ব্যবহারের ফলে আগামী ২০৫০ সাল নাগাদ বিশ্বে প্রায় ৩০…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর