ঢাকা      বুধবার ২০, মার্চ ২০১৯ - ৬, চৈত্র, ১৪২৫ - হিজরী

হাড়কে ভালোবাসুন, ভবিষ্যৎ সুরক্ষিত করুন

মেডিভয়েস ডেস্ক: আজ রোববার বিশ্ব অস্টিওপোরোসিস দিবস। প্রতিবছরের মতো এ বছরও ২০ অক্টোবর বিশ্বব্যাপী নানা সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি পালনের উদ্দেশ্যে হচ্ছে, অস্টিওপোরোসিস, হাড় বা অস্থিক্ষয়ের ভয়াবহতা সম্পর্কে সবাইকে সচেতন করা। এবছর বিশ্ব অস্টিওপোরোসিস দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘হাড়কে ভালোবাসুন, ভবিষ্যৎ সুরক্ষিত করুন’। 

বিশেষজ্ঞদের মতে, অস্টিওপোরোসিস হলো ছিদ্রযুক্ত হাড়। মানুষের ৪০ বছর বয়সের পর থেকেই হাড়ের ভেতরে খনিজের বিশেষ করে ক্যালসিয়াম ও ফসফেটের পরিমাণ কমতে শুরু করে। এ কারণে হাড় ভঙ্গুর হয়ে যায়। এই হাড় ক্ষয় ধীরে ধীরে বাড়লেও কোনো লক্ষণ প্রকাশ পায় না। তবে যখন লক্ষণ প্রকাশ পায় তখন ঝুঁকি বেড়ে যায়।

অস্টিওপোরোসিসে কোমরের হাড়, মেরুদণ্ড ও হাতের কব্জির হাড় সবচেয়ে বেশি ভঙ্গুর হয়ে থাকে। সামান্য আঘাত কিংবা কাজকর্মের সময় এই হাড়গুলো ভেঙে যাওয়ার ঝুঁকি তৈরি হয়। হরমোনজনিত সমস্যাসহ ডায়াবেটিস, হাইপার প্যারাথাইরয়েডিজম, যৌন হরমোন কমে যাওয়া এবং এড্রেনাল হরমোনের অপ্রতুলতা, কুশিং সিনড্রম, হাইপো পিটুইটারিজম কারণে হাড়ের ক্ষয় রোগ হয়।

ইন্টারন্যাশনাল অস্টিওপোরোসিস ফাউন্ডেশন (আইওএফ) অস্টিওপোরোসিসের ঝুঁকি নিয়ে ১১টি দেশে একটি জরিপ চালায়। জরিপের ফলে দেখা গেছে, পুরুষের তুলনায় নারীদের অস্টিওপোরোসিসের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এর কারণ হচ্ছে, নারীদের হাড় পুরুষের তুলনায় গড়ে পাতলা হয়। পাশাপাশি এস্ট্রোজেন হরমোন হাড় সুরক্ষিত রাখে; কিন্তু নারীদের ঋতুস্রাবের জন্য এস্ট্রোজেন হরমোন নির্গমনের হার বেশি, যে কারণে তাদের হাড় ভঙ্গুর হয়ে যায়।

রিউমাটোলজি সোসাইটির এক গবেষণায় বলা হয়েছে, পঞ্চাশ বছর বয়সের পর প্রতি ৫ জন পুরুষের মধ্যে ১ জনের এবং প্রতি ৩ জনে ১ জন নারীর অস্টিওপোরোসিসের কারণে হাড় ভেঙে যায়। 

বাংলাদেশে ঠিক কতজন মানুষ অস্টিওপোরোসিসে ভুগছে, এ সম্পর্কে পুরোপুরি নিশ্চিত না হওয়া গেলেও ধারণা করা হয়, ৬০ লাখের কাছাকাছি মানুষ অস্টিওপোরোসিসে আক্রান্ত এবং আমাদের ৪০ শতাংশ নারীর হাড়ের পর্যাপ্ত ঘনত্ব নেই। এ বছর অস্টিওপোরোসিসের প্রচারণায় পর্যাপ্ত ক্যালসিয়ামযুক্ত খাবার, ভিটামিন ‘ডি’ ও শারীরিক অনুশীলনের প্রতি জোর দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

এ বছরেই স্বাস্থ্য খাতে ৩০ হাজার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: চলতি বছরই স্বাস্থ্য খাতের শূন্য পদের বিপরীতে ৩০ হাজার চিকিৎসক,…

বিএসএমএমইউতে ‘হেপাটাইটিস সি’র ওষুধ মিলছে বিনামূল্যে

বিএসএমএমইউতে ‘হেপাটাইটিস সি’র ওষুধ মিলছে বিনামূল্যে

মেডিভয়েস রিপোর্ট: হেপাটাইটিস সি’র চিকিৎসায় ব্যবহৃত ওষুধ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করছে বঙ্গবন্ধু…

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

ডা. রাজনকে হত্যার অভিযোগ স্বজনদের

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি…

নন ক্যাডার প্রথম শ্রেণীতে ৩৬ চিকিৎসককে নিয়োগের সুপারিশ

নন ক্যাডার প্রথম শ্রেণীতে ৩৬ চিকিৎসককে নিয়োগের সুপারিশ

মেডিভয়েস রিপোর্ট: ৩৭ তম বিসিএসে নন ক্যাডার প্রথম শ্রেণির (৯ম গ্রেড) পদে…

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

বিএসএমএমইউর সহকারী অধ্যাপক ডা. রাজন কর্মকার আর নেই

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ওরাল এন্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের…

ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত সম্পন্ন

ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত সম্পন্ন

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. রাজন কর্মকারের ময়নাতদন্ত…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর