ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী

২২ মিনিট হার্ট বন্ধ থাকা বিস্ময়কর শিশু!

মেডিভয়েস ডেস্ক: লন্ডনে সেন্ট জর্জ হাসপাতালে মাত্র ২৭ সপ্তাহে 1.4 বিলিয়ন (৬৩৫ গ্রাম) ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিলেন লেসি শেরিফ। জরুরি অবস্থায় জন্ম নেওয়ার পর মাত্র ৫ দিন বয়সের সময় ২ বার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায়। এমনকি ২২ মিনিট হার্ট বন্ধ থাকে শিশুটির। সে অবস্থায় লেসি শেরিফের বাবা মা তার সবচেয়ে খারাপ অবস্থা মৃত্যুর জন্য প্রস্তুত হয়ে যায়। কিন্তু অলৌকিক ভাবেই বেঁচে যায় তাদের শিশুকন্যা লেসি শেরিফ।

সম্প্রতি, সেই ২২ মিনিটের জন্য হার্ট বন্ধ হয়ে যাওয়া শিশু লেসি শেরিফের প্রথম জন্মদিন উদযাপিত হয়েছে। হার্ট বন্ধ হয়ে যাওয়ার সময় প্রত্যক্ষদর্শী চিকিৎসকেরা তার প্রথম জন্মদিন উদযাপন করার সময় সেই ঘটনাকে সম্পূর্ণ আলৌকিক বলে অভিহিত করেছে।

সেসময়ে চিকিৎসকেরা লেসিকে স্বাভাবিক জীবনযাপন করতে এবং নিরাপদে বেঁচে থাকতে বলেন।

সুত্রে জানা যায়, অপারেশন চলাকালীন, ডাক্তাররা তাকে স্থিতিশীল করতে ১২ মিনিট আগে হার্ট বন্ধ করে দেয়। এবং তারপর তার হার্ট আবারও ১০ মিনিটের জন্য বন্ধ বন্ধ করে দেওয়া হয়। 

সেন্ট জর্জসের কনসালট্যান্ট অ্যান্থেসিস্ট ডা. থমাস বরিন সে সময়ে থিয়েটার এবং মেডিকেল বোর্ড  দলের নেতৃত্ব দেন। তিনি বলেন, "অপারেশনটি ভাল হয়ে যাচ্ছে কিন্তু তার অবস্থা খারাপ হয়ে যায়। এবং তখন আমরা সবচেয়ে খারাপ ভীত হতে শুরু করেছি - কিন্তু আমরা ত্যাগ করিনি।"

তিনি বলেন, “আমি কখনও এতো ছোট এবং এতো অসুস্থ শিশুকে দেখেননি যে এভাবে বেঁচে যায়। এরকম প্রায় সব শিশুই মূলত মারা যায়। তবে তিনি বলেন, লেসি শেরিফের মস্তিষ্কের ক্ষতির কোন লক্ষণ নেই।”

মিডলসেক্সের অ্যাশফোর্ডে বসবাসকারী লেসির মা লুই (৩৯)এবং বাবা ফিলিপ (৪১)। তারা জানতেন যে লেসি খুবেই অসুস্থ ছিলেন এবং তাদের সম্ভাবনা ছিলো সে পাতলা এবং চিকন হবে।
লেসি শেরিফের মা লুই বলেন, "আমরা মনে করি না সে অস্ত্রোপচারে বেঁচে থাকবে এবং ভেবেছিল আমরা একই সময়ে লেসি এর জন্ম ও মৃত্যুর সার্টিফিকেট নিবন্ধন করবো"।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

মেডিভয়েস ডেস্ক:ভুটানের দুই যমজ শিশু কন্যাকে অস্ত্রোপচারের মাধ্যমে অস্ট্রেলিয়ার একদল চিকিৎসক তাদেরকে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর