ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী

বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকিতে এঞ্জেলা মার্কেলের ঐক্যের ডাক

মেডিভয়েস ডেস্ক: বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকির বিরুদ্ধে লড়াইয়ে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল।

 বুধবার জার্মানীর রাজধানী বার্লিনে আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের এক সম্মেলনের ভাষণে সবাইকে  সতর্ক করিয়ে দিয়ে বলেন, রোগ ও মহামারীগুলি নিরাপত্তা ঝুঁকি কখনও জাতীয় সীমানাকে সম্মান করে না। এ মুহূর্তে বিশ্বব্যাপী সহযোগিতা চাপে রয়েছে স্বীকার করে  জার্মান চ্যান্সেলর বলেন, চলমান বিশ্বের স্বাস্থ্য ঝুঁকির ফলে দেশগুলি স্বাস্থ্যের চ্যালেঞ্জ উপেক্ষা করতে পারে না। 

বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে জার্মান চ্যান্সেলর বলেন, যে রাষ্ট্রগুলি রোগ ও মহামারী বিরুদ্ধে যুদ্ধ করছে, তাদের আন্তর্জাতিক ভাবে সহযোগিতা করতে হবে।

এঞ্জেলা মার্কেল বলেন, "আমরা সকলেই এ স্বাস্থ্য ঝুঁকির বিধ্বংসী পরিণতি সম্পর্কে জানি, বিশেষত সংক্রামক রোগগুলির ব্যাপারে।এ ঝুঁকি প্রথম এবং সর্বাগ্রে ব্যক্তিদের উপর এবং অর্থনীতির উপরও।"

মার্কেল বলেন, "ওয়েস্টার্ন আফ্রিকায় ২০১৪ সালের ইবোলা সংকট একটি সচেতনতা ছিল। কিন্তু  এই রোগের বিস্তার মোকাবেলায় জাতীয় বা আন্তর্জাতিক ব্যবস্থা গ্রহন করা হয়নি।"

বিশ্ব স্বাস্থ্য সম্মেলন ও গ্র্যান্ড চ্যালেঞ্জের একটি যৌথ সভায় তিনি বলেন, "রোগ ও মহামারীগুলি সীমান্তে থেমে থাকে না। তারা শুধুমাত্র ব্যক্তিগত স্বাস্থ্য ব্যবস্থাকে পরীক্ষায় রাখে না, বরং তারা সমগ্র অঞ্চলের নিরাপত্তা ও উন্নয়নেও ঝুঁকিপূর্ণ হতে পারে। এটি একেবারেই স্পষ্ট যে বিশ্বব্যাপী বিষয়গুলির সমৃদ্ধ দেশগুলির থেকে বৈশ্বিক প্রতিক্রিয়া প্রয়োজন, কিন্তু কম সমৃদ্ধদের থেকেও।"

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

মেডিভয়েস ডেস্ক:ভুটানের দুই যমজ শিশু কন্যাকে অস্ত্রোপচারের মাধ্যমে অস্ট্রেলিয়ার একদল চিকিৎসক তাদেরকে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর