ঢাকা      মঙ্গলবার ১৩, নভেম্বর ২০১৮ - ২৯, কার্তিক, ১৪২৫ - হিজরী

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

মেডিভয়েস ডেস্ক: ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ এর সংসদীয় বিতর্কে পার্কভিউ মেডিকেল কলেজ সিলেট বিভাগীয় পর্যায়ে শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। সোমবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিতর্ক প্রতিযোগীতায় সন্ধ্যায় ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

‘গৃহস্থালি সেবামূলক কাজ চাই মূল্যায়ন, পুর্নবন্টন ও পরিবর্তন’ এই স্লোগানকে সামনে রেখে একশন এইড বাংলাদেশ (এএবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি যৌথ উদ্যোগে এ ক্যাম্পেইনের আয়োজন করে। আয়োজনে আঞ্চলিক সংগঠক হিসেবে শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি সহযোগীতা করে।

সোমবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ক্যাম্পেইনের উদ্বোধন করেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস। অন্যদিকে সন্ধ্যায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. একে আব্দুল মোমেন।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সংসদীয় বিতর্কে সিলেট অঞ্চলের ১১ প্রতিষ্ঠান থেকে মোট ১৪ টি দল অংশগ্রহণ করে। সংসদীয় বিতর্কে ফাইনালে পার্কভিউ মেডিকেল কলেজ শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনাল বিতর্কের বিষয় ছিলো এই সংসদ মনে করে গৃহস্থালি কাজ জিডিপিতে অন্তর্ভূক্ত করলেও নারী উন্নয়ন ঘটবে না। সেরা ডিবেটার মনোনীত হন পার্কভিউ মেডিকেল কলেজের শিক্ষার্থী শাহনেওয়াজ।

এছাড়া বারোয়ারি বিতর্ক/উপস্থিত বক্তৃতায় এ অঞ্চলের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। বারোরায়ী বিতর্কে চ্যাম্পিয়ন হন এমসি কলেজের শিক্ষার্থী নওশিন রশিদ।

পুরস্কার বিতরীতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন শাবির গণিত বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, একশন এইড বাংলাদেশের প্রোগ্রাম অফিসার নূরে জান্নাত প্রমা, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি এসএম রাকিব সিরাজী, শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (এসইউডিএস) সভাপতি তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক রাইতা বিনতে আহসান, সিলেট বিভাগীয় পর্যায়ের কো-অরডিনেটর আবু তাহের প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. একেএম আব্দুল মোমেন বলেন, দেশের উন্নয়নের জন্য আমাদের একযোগে কাজ করতে হবে। সমাজ ও দেশের সমৃদ্ধি নিশ্চিত করতে পুরুষদের এগিয়ে এসে নারীদের গৃহস্থালি সেবামূলক কাজে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান তিনি।

তিনি বলেন, সমাজে সমৃদ্ধি রক্ষা করতে প্রয়োজন পুরুষদের গৃহস্থালি সেবামূলক কাজে অংশগ্রহণ বৃদ্ধি।ঘরের সেবামূলক কাজকে অর্থনৈতিক মানদন্ডে স্বীকৃতি দিলে মানুষের কাছে এই কাজের মর্যাদা ও গুরুত্ব বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, বাংলাদেশে একজন নারীকে তার জীবনের প্রায় ১২ বছর কাটাতে হয় রান্নাঘরে।

সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসজুড়ে বিভিন্ন সময়ে দেশের আটটি বিভাগকে কেন্দ্র করে আঞ্চলিক পর্যায়ে ৬টি অনুষ্ঠান হচ্ছে। এরই মধ্যে খুলনা, ঢাকা-ময়মনসিংহ, রাজশাহী-রংপুর এবং চট্টগ্রাম-কুমিল্লা পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 

উল্লেখ্য, ডিবেটের মূল পর্ব আগামী ৫ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে।

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

সারা দেশের চিকিৎসকদের জন্য সতর্কতা জারি

সারা দেশের চিকিৎসকদের জন্য সতর্কতা জারি

স্পেশাল করেসপন্ডেন্ট:  সারা দেশের চিকিৎসকদের বিষয়ে জরুরি সতর্কতা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রণালয়। এ…

নির্বাচনের আগেই সাত হাজার ডাক্তার নিয়োগ

নির্বাচনের আগেই সাত হাজার ডাক্তার নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: আগামী জাতীয় নির্বাচনের আগেই সাত হাজার চিকিৎসক নিয়োগ দেয়ার কথা…

চট্টগ্রাম মেডিকেলের কিংবদন্তি অধ্যাপক ডা. মাহতাব হাসান আর নেই

চট্টগ্রাম মেডিকেলের কিংবদন্তি অধ্যাপক ডা. মাহতাব হাসান আর নেই

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিনের সাবেক বিভাগীয় প্রধান ও কিংবদন্তি চিকিৎসক…

অক্সফোর্ডের অধ্যাপক হলেন ডা. খান মো. আবুল কালাম আজাদ

অক্সফোর্ডের অধ্যাপক হলেন ডা. খান মো. আবুল কালাম আজাদ

মেডিভয়েস রিপোর্ট: বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনারারি অধ্যাপক হিসেবে মনোনীত হয়েছেন ঢাকা মেডিকেল…

ফেসবুকে ডা. হাবীবুল করিম শাওনের শেষ স্ট্যাটাস

ফেসবুকে ডা. হাবীবুল করিম শাওনের শেষ স্ট্যাটাস

মেডিভয়েস রিপোর্ট: যশোর মেডিকেল কলেজ থেকে সদ্য পাস করা ডা. হাবীবুল করিম…

পদোন্নতি পেলেন ৬০ চিকিৎসক

পদোন্নতি পেলেন ৬০ চিকিৎসক

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যসেবা বিভাগের ৬০ জন চিকিৎসককে পদোন্নতি দিয়েছে সরকার। বুধবার (৭ নভেম্বর) এ বিষয়ে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর