ঢাকা      মঙ্গলবার ২৩, এপ্রিল ২০১৯ - ৯, বৈশাখ, ১৪২৬ - হিজরী

স্বাস্থ্য ও শিক্ষাখাতে আরও বিনিয়োগ প্রয়োজন: বিশ্বব্যাংক

মেডিভয়েস ডেস্ক: প্রযুক্তির কল্যাণে দ্রুত ক্রমবর্ধমান শ্রমবাজারে জরুরি ভিত্তিতে জনগণের স্বাস্থ্য ও শিক্ষাখাতে আরও বিনিয়োগ প্রয়োজন। ‘ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট রিপোর্ট ২০১৯: দ্য চেঞ্জিং নেচার অব ওয়ার্ক’ শীর্ষক এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, নতুন বাজার ও কর্মসংস্থানে কমীদের দলবদ্ধভাবে কাজ, যোগাযোগ এবং সমস্যা- সমাধান সংক্রান্ত দক্ষতার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি, প্রযুক্তিগত পরিবর্তনের ফলে নতুন ধরনের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। চলতি শতাব্দীতে শুধুমাত্র ইউরোপেই ২৩ মিলিয়ন নতুন চাকরি সৃষ্টি হবে। খবর বাসসের।

এই প্রতিবেদনের একটি অধ্যায়ে সম্প্রতি প্রকাশিত হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স তুলে ধরা হয়েছে। এতে হিউম্যান ক্যাপিটালকে অর্ন্তভুক্তিমূলক প্রবৃদ্ধির চালনাকারি হিসাবে উল্লেখ করা হয়েছে।

ইনডেক্সের পাশাপাশি, হিউম্যান ক্যাপিটালের উপর গবেষণা ও পরিমাপ আরও জোরদারের লক্ষ্যে হিউম্যান ক্যাপিটাল প্রকল্পে একটি কর্মসূচি যুক্ত করা হয়েছে। বিশ্বব্যাংকের একটি মিডিয়া রিলিজে এসব তথ্য জানানো হয়েছে।

ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, ‘কাজের প্রকৃতিই শুধু পরিবর্তন হচ্ছে না- এটি দ্রুততার সঙ্গে পরিবর্তন হচ্ছে।’

‘বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পড়াশোনা করছে এমন শিক্ষার্থীরা কোন ধরনের চাকুরির জন্য প্রতিযোগিতা করবে তা আমরা জানি না, কেননা ওইসব চাকুরির অনেকগুলোই এখন আর নাই’- একথা উল্লেখ করে তিনি বলেন, তাদেরকে দক্ষ হিসাবে গড়ে তোলাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, ‘দেশগুলো কিভাবে তাদের জনগণের জন্য বিনিয়োগ করছে সেটা পর্যালোচনা করে আমরা সংশ্লিষ্ট সরকারগুলোকে তাদের জনগণকে ভবিষ্যতে অর্থনীতিতে প্রতিযোগিতা করার জন্য আরও সক্ষম করে তুলতে কার্যকর পদক্ষেপ গ্রহণে সহায়তা করতে পারব বলে আশা করছি।’

বিবৃতিতে আরও বলা হয়, ডিজিটাল প্রযুক্তির কল্যাণে পুরনোদিনের উৎপাদন সংক্রান্ত ধারনা এবং প্রতিষ্ঠানগুলোর সীমাবদ্ধতার বিষয়গুলোর পরিবর্তে দ্রুত উদ্ভাবন ও প্রবৃদ্ধি হচ্ছে। প্রতিবেদনে বলা হয়, কাজের পরিবর্তনশীল প্রকৃতির সাথে মানিয়ে নিতে সম্প্রসারণশীল সামাজিক সুরক্ষা প্রয়োজন।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

এইচআইভি ভাইরাস দিয়ে ৮টি শিশুকে সুস্থ করলেন বিজ্ঞানীরা

এইচআইভি ভাইরাস দিয়ে ৮টি শিশুকে সুস্থ করলেন বিজ্ঞানীরা

মেডিভয়েস ডেস্ক: এইচআইভি ভাইরাস ব্যবহার করে রোগ প্রতিরোধ ক্ষমতা নেই এমন ৮টি…

বোমা হামলায় বেঁচে যাওয়া চিকিৎসকের লোমহর্ষক বর্ণনা

বোমা হামলায় বেঁচে যাওয়া চিকিৎসকের লোমহর্ষক বর্ণনা

মেডিভয়েস ডেস্ক: ভারত মহাসগারের দ্বীপ দেশ শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় শোকের…

হাম নিয়ে বিশ্বজুড়ে আতংক

হাম নিয়ে বিশ্বজুড়ে আতংক

মেডিভয়েস রিপোর্ট: হাম নিয়ে বিশ্বজুড়ে আতংক দেখা দিয়েছে। এ বছরের প্রথম তিনমাসে…

শ্রীলঙ্কায় গির্জা, হোটেলে বিস্ফোরণে নিহত ১৫৬

শ্রীলঙ্কায় গির্জা, হোটেলে বিস্ফোরণে নিহত ১৫৬

মেডিভয়েস রিপোর্ট: শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির অন্তত ছয়টি স্থানে তিনটি গির্জা ও তিনটি…

ভোট দিলেই স্যানিটারি ন্যাপকিন ফ্রি

ভোট দিলেই স্যানিটারি ন্যাপকিন ফ্রি

মেডিভয়েস ডেস্ক: ভোট দিলেই স্যানিটারি ন্যাপকিন ফ্রি দেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের এক…

ব্রেইন টিউমারে না ফেরার দেশে স্কটিশ ক্রিকেটার

ব্রেইন টিউমারে না ফেরার দেশে স্কটিশ ক্রিকেটার

মেডিভয়েস রিপোর্ট: ব্রেইন টিউমারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন স্কটল্যান্ডের…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর