ঢাকা      রবিবার ২১, অক্টোবর ২০১৮ - ৫, কার্তিক, ১৪২৫ - হিজরী

ডেন্টালে ভর্তি আবেদন ১৬ অক্টোবর শুরু

মেডিভয়েস রিপোর্ট: বিডিএস (ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি) কোর্সে ১ম বর্ষে ভর্তিচ্ছু (২০১৮-২০১৯ শিক্ষাবর্ষ) ছাত্র ছাত্রীদের জন্য অনলাইনে আবেদনের জন্য বিস্তারিত নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ভর্তি আবেদন শুরু হবে ১৬ অক্টোবর চলবে ২৭ অক্টোবর পর্যন্ত।

ভর্তি পরীক্ষা আগামী ৯ নভেম্বর শুক্রবার সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে বিস্তারিত তথ্য www.dghs.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। 

স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়নের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুর রশিদ স্বাক্ষরিত বুধবার প্রকাশিত নির্দেশনায় উল্লেখ করা হয়, এ নির্দেশনা দেশের সব সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ/ইউনিট/ইনস্টিটিউট এর জন্য প্রযোজ্য হবে। 

ভর্তি আবেদনের যোগ্যতা
যারা ২০১৫ বা ২০১৬ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৭ বা ২০১৮ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা আবেদনের যোগ্য।  

নির্দেশনায় বলা হয়, ২০১৫ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। সব দেশি ও বিদেশি  শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। 

সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য হবেন না। সকলের জন্যে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপি ৩.৫০ থাকতে হবে। 

বিডিএস ভর্তি পরীক্ষার অনলাইন ফরম পূরণের নিয়মাবলী
ভর্তি পরীক্ষার জন্য dghs.teletalk.com.bd ওয়েবসাইটে দেয়া আবেদন ফরম পূরণ করতে হবে। ওই ওয়েবসাইটে প্রবেশের আগে নিম্নে বর্ণিত জিনিসগুলি সাথে রাখতে হবে। এগুলো না থাকলে ফরম পূরণ শেষ না করেই ওয়েবসাইট থেকে বের হয়ে আসতে হবে।

টেলিটক প্রি-পেইড মোবাইলে ১,০০০ টাকা, যা ফিস হিসেবে জমা দিতে হবে। ফিস জমা দেয়ার পর আবেদনপত্র চূড়ান্তভাবে গৃহীত হবে। 

300 x 300 pixel মাপের নিজের একটি রঙিন ছবি jpg)। ফাইলের সাইজ 100 KB এর বেশি হবে না। (স্ক্যান করা অথবা ডিজিটাল ক্যামেরায় তোলা) 300 x 80 pixel মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর jpg); (কাগজে গাঢ় করে স্বাক্ষর করে তারপর স্ক্যান করতে হবে)। ফাইলের সাইজ 60 KB এর বেশি হবে না। ছবি ও স্বাক্ষর প্রয়োজনীয় মাপে তৈরি করা ও মিলিয়ে দেখার জন্য ওই ওয়েবসাইটের হোম পেজে একটি Link দেওয়া আছে।

আবেদন করা কম্পিউটারের সাথে প্রিন্টার থাকা প্রয়োজন উল্লেখ করে নির্দেশনায় আরও বলা হয়, ইংরেজীতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পোস্ট কোড ইত্যাদিসহ) লিখিতভাবে নিজের কাছে রাখতে হবে।  ভর্তিচ্ছু ডেন্টাল কলেজগুলির নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখা প্রয়োজন। এটা করার আগে অভিভাবক/স্বজনদের সাহায্য নেয়া উচিৎ। কারণ পছন্দক্রম একবার দেওয়ার পর আর বদলানানো যাবে না। কলেজ কোডগুলাতে ১১ থেকে ৪৬ (সারনি-২ দ্রষ্টব্য) জানা থাকতে হবে। ভর্তি পরীক্ষার কেন্দ্র নির্বাচনে (সারনি-১) প্রয়োজন হবে।

উপরোক্ত তথ্যগুলি এবং সাথে এই নিয়মাবলীর একটি কপি প্রস্তুত থাকলে dghs.teletalk.com.bd ক্লিক করতে হবে। প্রথমে ভর্তির নিয়মাবলীর একটি সংযোগ দেখা যাবে। সেটা ক্লিক করে ভালভাবে পড়ে নিতে হবে। পড়া শেষ হলে আগের পৃষ্ঠায় ফেরত আসতে হবে।

ভর্তি আবেদনে দুটি অপশন আছে। একটি SSC/HSC/Alim ইত্যাদি পাশ করেছে তাদের জন্য আরেকটি যারা O-Level/A-Level বা বিদেশ থেকে পাশ করেছে। দ্বিতীয় ধরনের প্রার্থীদের Director, Medical Education এর কাছ থেকে ফরম পূরনের পূর্বেই Equivalent Certificate ও p সংগ্রহ করতে হবে। এটা ছাড়া ফরম পূরণ করা যাবে না।

প্রার্থীর উপজাতীয় কোটায় সুযোগ থাকলে তাকে Tribal /Hilltract's non tribal Quota (অনুচ্ছেদ ১৩) বাটন ক্লিক করতে হবে। এটা ক্লিক না করলে পরের পৃষ্ঠায় উপজাতির সংশ্লিষ্ট অপশনের সুযোগ থাকবে না এবং উপজাতি কোটায় নির্ধারিত GPA ৮.০০ কার্যকরী হবে না।

উপজাতি/পার্বত্য জেলার অ-উপজাতী কোটায় আবেদনকারী প্রার্থীদের উপজাতি/পার্বত্য জেলার অ-উপজাতীয় সনদের স্মারক নম্বর সনদ নম্বর ও তারিখ অনলাইন আবেদনে এন্টি করতে হবে, স্মারক নম্বর সনদের নম্বর ও তারিখ ছাড়া উপজাতি/ পার্বত্য জেলার অ-উপজাতী কোটায় অনলাইন এন্ট্রি হবে না।। কোটায় ভর্তির সুযোগ পেলে ভর্তির সময় প্রয়োজনীয় কাগজ দেখাতে না পারলে ভর্তি বাতিল হয়ে যাবে। পরে এই অপশন বদল করার কোন সুযোগ নেই।

আবেদনে কোনো কিছু ভুল হলে Reset ক্লিক করে আবার পূরণ করতে হবে। 

মোবাইলে ফিসের টাকা জমা দেয়ার নিয়ম
নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, শুধু ফিসের টাকা প্রিপেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে। প্রয়োজনীয় SMS ফরম পূরনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে দেওয়া হবে।   

(ক) টেলিটকের প্রিপেইড মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে BDS লিখে, স্পেস দিয়ে User ID লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে। উদাহরণ: BDSFRLGCT Type করে Send করুন 16222 নম্বরে। এখানে FRLGCT হলো ফরম পূরণ করে পাওয়া User ID। 

ফিরতি SMS-এ একটি PIN, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফি হিসেবে ১০০০/- (এক হাজার) টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেয়ার জন্য নিম্নোক্তভাবে 16222 নম্বরে SMS পাঠাতে হবে। 

(খ) Message অপশনে গিয়ে BDS লিখে, স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ তিনটি Centre Code (১ নং সারনিতে) কমা (,) দিয়ে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে। উদাহরণ: BDS YES 456789 51,54,55 Type করে Send করুন 16222 নম্বরে।

এখানে 456789 হলো আগের ফিরতি SMS এ পাওয়া পিন নাম্বার এবং 51,54,55 নম্বরগুলো হলো পরীক্ষা কেন্দ্রের কোড নম্বর। PIN নম্বরটি সঠিকভাবে লেখা হলে উক্ত টেলিটকের Prepaid মোবাইল থেকে পরীক্ষার ফি বাবদ ১০০০/(একহাজার) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS-এ পরীক্ষা কেন্দ্রের নাম জানিয়ে একটি User ID ও Password দেওয়া হবে। 

৪-৭ নভেম্বরের মধ্যে প্রার্থী উক্ত User ID ও Password দিয়ে তাহার প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট নেবেন।

প্রবেশপত্র ওয়েবসাইটে দেওয়ার বিষয়টি SMS-এ জানানো হবে। প্রবেশপত্র হারিয়ে গেলেও পুনরায় একই প্রক্রিয়ায় প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। পরীক্ষার ফলাফল প্রার্থীর মোবাইলে SMS এবং DGHS-এর ওয়েবসাইট www.dghs.gov.bd এর মাধ্যমে জানানো হবে। 

►বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে যাচ্ছে!

মেডিভয়েস রিপোর্ট : শীগ্রই স্বাস্থ্য অধিদপ্তর ভেঙে পুনর্গঠিত হচ্ছে। বিভক্ত হয়ে স্বাস্থ্য শিক্ষা…

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

‘বাচ্চাকে দুধ দিতে হবে না, সকালে দেখবা আমি কী করি’

মেডিভয়েস রিপোর্ট : সারারাত বাচ্চাটি দুধের জন্য কান্নাকাটি করছিল। ওই মেয়ে ফোনে…

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সিসিডি কোর্সে ভর্তির ফল প্রকাশ

সার্টিফিকেট কোর্স অন ডায়াবেটোলজি –সিসিডির ২৯ তম (জানুয়ারি–জুন সেশনে) ব্যাচে ভর্তির জন্য নির্বাচিত…

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ চ্যাম্পিয়ান পার্কভিউ মেডিকেল কলেজ

মেডিভয়েস ডেস্ক: ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-১৮ এর সংসদীয় বিতর্কে পার্কভিউ মেডিকেল কলেজ সিলেট…

ফাইনাল প্রফে অংশগ্রহণ বিষয়ে শুনানি ২২ অক্টোবর

ফাইনাল প্রফে অংশগ্রহণ বিষয়ে শুনানি ২২ অক্টোবর

মেডিভয়েস রিপোর্ট: মেডিকেলের তৃতীয় প্রফেশনাল পরীক্ষায় পাস করার পর একবছর পূর্ণ হওয়ার…

হার্ট ৭০ শতাংশ ব্লকে আইয়ুব বাচ্চুর মৃত্যু

হার্ট ৭০ শতাংশ ব্লকে আইয়ুব বাচ্চুর মৃত্যু

মেডিভয়েস রিপোর্ট : ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গনে নেমে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর