ঢাকা      বৃহস্পতিবার ১৫, নভেম্বর ২০১৮ - ১, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী

অপারেশন থিয়েটারে নোবেল সংবাদ পান ডা.মুকওয়েগ

মেডিভয়েস ডেস্ক: এবার শান্তিতে নোবেল পুরস্কারজয়ী কঙ্গোর স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডা.ডেনিস মুকওয়েগ।  গতকাল শুক্রবার নোবেল শান্তি পুরস্কার ঘোষণার সময় তিনি অপারেশন থিয়েটারে ছিলেন।

তার কথায়, “অপারেশন করতে করতেই এ খবর এল।  আমি লোকজনের চীৎকার শুনতে পাচ্ছিলাম।  আমার এ সম্মানজনক পুরস্কারের খবর শুনে নারীরা সবচেয়ে বেশি খুশি হয়েছেন। আমি তাদের চোখেমুখে আনন্দের ঝিলিক দেখেছি।  আমার কাজের স্বীকৃতিতে তারা যে রকম খুশী হয়েছে তা সত্যিই আমার হৃদয় ছুঁয়ে গেছে।  মুকওয়েগ তার দেশে যৌন সহিংসতার শিকার নারীদের চিকিৎসায় কয়েক দশক কাজ করেছেন।

নোবেল কমিটি মুকওয়েগ এবং কুর্দি নারী নাদিয়া মুরাদ সম্পর্কে বলেন, তারা দুজনে যুদ্ধক্ষেত্রে নিজেদের জীবন বাজি রেখে যুদ্ধবিধ্বস্ত নারীদের সেবা করেছেন।  ক্ষতিগ্রস্থ ও বিধ্বস্ত নারীদের নিরাপত্তা ও বিচারের জন্য  তারা লড়েছেন।

গতকাল যখন নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয় তখন মুকওয়েগে একটি সার্জারিতে ব্যস্ত ছিলেন।  সে অবস্থায় তিনি শুনতে পান যে তিনি এবছর শান্তিতে নোবেল পুরস্কার ভূষিত হয়েছেন। প্রসঙ্গে তিনি বলেন, তিনি জানতেন তিনি নোবেল পাবেন। কারণ তিনি শুনেছিলেন অসংখ্য সহকর্মী ও রোগীর আর্তনাদ।

মুকওয়েগ বলেন, আমি অনেক নারীর হাসিমুখ দেখতে পাচ্ছি, আমার এই স্বীকৃতিতে। যুদ্ধ, কর্মক্ষেত্রে ও সমাজে যখন নারীর প্রতি যৌন নিপীড়ন ও সহিংসতা বিরুদ্ধে যখন বিশ্বব্যাপী হ্যাশ ট্যাগ আন্দোলন হচ্ছে তখন যৌন নিপীড়নের বিরুদ্ধে আন্দোলন ও তাদের সেবা করার জন্য শান্তিতে নোবেল দেয়া হয়।

কঙ্গোর চিকিৎসক মুকওয়েগ একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ, যিনি ডেমোক্রেটিক কঙ্গোর বুকাভূতে পাঞ্জি হসপিটাল প্রতিষ্ঠা করেছিলেন।  সেথানে তিনি হাজার যৌন সহিংসতার শিকার নারীর ক্ষত সারিয়ে তোলেন। যুদ্ধক্ষেত্রে  তার অনবদ্য কর্মের জন্য  ডা. ডেনিস মুকওয়েগকে ২০১২ সালে অপহরণের চেষ্টা করা হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

অস্ট্রেলিয়ায় আলাদা হল যমজ শিশুকন্যা

মেডিভয়েস ডেস্ক:ভুটানের দুই যমজ শিশু কন্যাকে অস্ত্রোপচারের মাধ্যমে অস্ট্রেলিয়ার একদল চিকিৎসক তাদেরকে…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর