৩৯ বিসিএসে কোটা থাকছে: পিএসসি


মেডিভয়েস রিপোর্ট : সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন ধরণের কর্পোরেশনের চাকুরিতে নিয়োগের ১ম ও দ্বিতীয় শ্রেনীতে কোন কোটা থাকবে না মর্মে মন্ত্রিসভা কমিটি অনুমোদন দিয়েছে গতকাল বুধবার।  আজ জনপ্রশাসন মন্ত্রণালয় কোটা বাতিল করে তা অবিলম্বে কার্যকরের ও নির্দেশ দিয়ে পরিপত্র জারি করে।

কিন্তু বর্তমানে চিকিৎসকদের জন্য বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ৩৯ এর মৌখিক পরীক্ষা চলছে।  এমন অবস্থায় এবারের বিসিএসে কোটা বাতিল কার্যকর হবে কি না এ বিষয়ে পরীক্ষার্থীদের মধ্যে কাজ করছে দোটানা। অথচ সরকার সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে ১ম ও ২য় শ্রেনিতে কোটা বাতিল করে তা অবিলম্বে কার্যকরের নির্দেশ দেয় আজ বৃহস্পতিবার।

এ বিষয়ে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক মেডিভয়েসকে জানান, ৩৯ বিসিএসে কোটা থাকছে। এটা ৩৯ বিসিএসের বিজ্ঞপ্তিতে আমরা এই রকম কোন শর্ত দেইনি।  ৪০ তম বিসিএস থেকে কোটা বাতিল কার্যকর করা হবে।   

শুধু ৪০ বিসিএস নয় যেসব বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সর্বশেষ কোটা নীতি অনুসরণ করা হবে সেক্ষেত্রে সবধরণের নিয়োগেই কোটা থাকবে।  আগের বিজ্ঞপ্তিতে যেসব আইনে বা যে নীতিতে বিজ্ঞপন দেয়া হয়েছে সেভাবে নিয়োগ করা হবে।