ঢাকা      রবিবার ২১, অক্টোবর ২০১৮ - ৫, কার্তিক, ১৪২৫ - হিজরী



ডা. মুহিব্বুর রহমান রাফে

এম‌বি‌বিএস, বি‌সিএস (স্বাস্থ্য) এম‌ডি (ফি‌জিক্যাল মে‌ডি‌সিন এন্ড রিহ্যা‌বি‌লি‌টেশন) ‌ফি‌জিয়্যা‌ট্রিস্ট।


ক্যারিয়ার টিপস

রেসিডেন্সি পরীক্ষায় সাব‌জেক্ট চ‌য়েস কীভাবে করবেন?

একটা সাব‌জেক্ট ভা‌লো আর আ‌রেকটা খারাপ; কোনটা ব্রাহ্মণ আর কোনটা নমশুদ্র; এর ডিমা‌র্কে‌টিং প‌য়েন্ট‌ে‌ কি? বে‌শি লোক পরীক্ষা দেয়, এটা? না‌কি অব‌চেতন ম‌নের ভেত‌রে থাকা কথাটা? ইনকাম কম বে‌শি, এটাও হ‌তে পা‌রে। মর্যাদা সম্মান ভ্যা‌রি ক‌রে এটা সোকল্ড লেম্যান সাই‌কি। বে‌সিক সাব‌জে‌ক্টের সম্মা‌নিত অধ্যাপক আজ আমা‌দের এ‌সো‌সি‌য়েশ‌নের স‌বোচ্চ নেতা। আবার বিএসএমএমইউর সম্মা‌নিত ভি‌সির কথা ভাবুন তো?

কয়জন ব্রাক্ষণ সাব‌জে‌ক্টের লোক এ জায়গায় আস‌তে পে‌রে‌ছেন/ পার‌বেন? সাব‌জেক্ট ‌নি‌য়ে এ ধর‌নের প্রশ্ন তোলা হীনমন্যতা। পোস্ট গ্রাজু‌য়েটই যে দে‌শে কম, সেই বাংলা‌দে‌শে প্র‌তি‌টি সাব‌জেক্টই আমার কা‌ছে  সম্ভাবনাময়। পাশ করার পর উন্ন‌তির জন্য আপনার আমার ক্যা‌রিশমা আ‌ছে কিনা, সেটাই হয়‌তো মুখ্য হ‌য়ে দাড়া‌বে। কে কি বলল না বলল, জাস্ট লিভ ইট ম্যান। নি‌জে ভাবুন; মন‌স্থির ক‌রুন। নি‌চের প্র‌শ্নের সা‌থে উত্তর মেলান।

** আপনার পাশ করার পর কত বছর গে‌ছে?

-নিউ কামার? বহু সময় আ‌ছে; স্ব‌প্নের ‌পেছ‌নেই থাকুন।

 

** আপ‌নি প্রস্তুত, প‌ড়ে‌ছেন, ক্যাপাবল, কন‌ফি‌ডেন্ট?

- স্ব‌প্নের ‌পেছ‌নেই থাকুন।

 

** অ‌নেক বছর ট্রাই করেছেন, এবার হ‌তেই হ‌বে?

- যেখা‌নে প্র‌তিযোগিতা কম, বে‌ছে নিন। ত‌বে এবার এটার বিষ‌য়ে বলা ক‌ঠিন।

 

** অ‌নেক বছর ঝ‌রে ‌গে‌ছে, এবার প্রথম দি‌চ্ছেন?

- আপনার জন্য এটা প্রথম বছর, লে‌গে থাকুন।

 

** সেবা টেবা কনজার‌ভে‌টিভ কথা। টাকা পয়সাই ইম্পর‌টেন্ট?

- সাজারী ফ্যাকা‌ল্টি আর মে‌ডি‌সি‌নের যেখা‌নে ইন্টার‌ভেনশন আ‌ছে, সেখা‌নে যান।

 

** আপ‌নি ফ্রাস্টে‌টেড,বছর বছর পরীক্ষায় বস‌ছেন কিন্তু সাথে সব ব্যস্ততাও চা‌লি‌য়ে যা‌চ্ছেন, পড়ায় নিয়‌মিত নয়, সিজনাল প‌ড়েন?

- ধৈয্য পরীক্ষার জন্য মন‌কে তৈ‌রি রাখা ভা‌লো। আপনি আস‌লেই কি ডি‌গ্রি কর‌তে আন্ত‌রিক? যারা চান্স পা‌চ্ছে, তাদের দেখুন। চান্স আপনা‌কে উ‌ল্টো বিপ‌দে ফেল‌তে পা‌রে।

 

** পড়ায় নিয়‌মিত নন, সিজনাল প‌ড়েন?

- ছয়টা মাস পড়ার জন্য এবস‌লিউটলি ক‌বে দে‌বেন? নই‌লে গ্যারা‌ন্টি নাই।

 

**পোস্ট গ্রাজু‌য়েশন কর‌তে চান, সে যে বিষয়ই হোক?

- বে‌সিকের ফিল্ড পু‌রোটা ফাঁকা। এত এত মে‌ডি‌কেল ক‌লেজ। আপনার ব্রাক্ষণ বন্ধু যখন মে‌ডি‌কেল অ‌ফিসার, হয়‌তো আপ‌নি তখন সহকারী অধ্যাপক। আর যখন অধ্যাপক, তখন হয়‌তো তি‌নি ওখা‌নেই আছেন।

 

** বে‌সিক নয়, সম্ভাবনাময় ক্লি‌নিক্যালগু‌লো কি?

- আ‌গে যা ছিল তা‌তো আ‌ছেই। সা‌থে গতবার ও এবার যা যা খু‌লে‌ছে, সবগু‌লো। ম‌নে রাখ‌বেন, আপ‌নি বের হ‌বেন পাঁচ বছর পর। সময় অ‌নেক বদলা‌বে। মানুষ এখন আ‌গে জে‌নে যায় এ বিষ‌য়ে কে বেস্ট? দশবছর আ‌গে রিউ‌ম্যাটোলজি, সি‌সিএম, অ‌টিজম, ইনফা‌র্টি‌লি‌টি বিষ‌য়ে কি কাজ হয়, আমরা ‌কেউ জানতাম না। এখন?

 

** সাব‌জেক্ট চ‌য়েসে কী কী সাম‌নে রাখব?

- সাম‌নে রাখুন, আপনার স্বপ্ন বা আকাঙ্ক্ষা বনাম প্রস্তু‌তি; আপনার অতীত রেকর্ড বনাম এখনকার প্রস্তু‌তি; আপনার প‌রিবার,বাচ্চা,স্পাউ‌সের প‌রি‌বেশ ও ম্যা‌নেজ‌মেন্ট; আপনার চাকু‌রি/আয় ব্যয়ের বাস্তবতা; লম্বা কো‌র্সের জন্য ধৈর্য্য, সাব‌জে‌ক্টের স্যার‌দের মান‌সিকতা, ঢাকার বাই‌রে চ‌য়েস দি‌লে সেজন্য আপনার প্ল্যা‌নিং; আপনার পাশ করার পর কত বছর চলে গে‌ছে, সেটা; আপ‌নি কি‌সে এক্সপার্ট বা ট্রে‌নিং সম্পন্ন ক‌রে‌ছেন, সেটা। 

সবার আ‌গে ভাবুন, আপনার মন কি স‌ত্যিই কি সাব‌জেক্টটার সা‌থে তাল মেলা‌তে পার‌বে? ডিগ্রী‌তে ঢোকার চাই‌তে বের হওয়াই মূলকথা। বহু ব্রাক্ষণ  ডিপার্ট‌মে‌ন্টের দেয়া‌লে মি‌শে আ‌ছে পাশ না করা‌নো, এ‌গি‌য়ে প‌রে কোর্স ছে‌ড়ে দেয়া বা কোর্স আউ‌টের চাপা কান্নার সুর। আ‌গে মন‌স্থির করুন। যেটায় ক্যা‌রিয়ার করবো, সেটা‌কে ভা‌লোবাস‌তে হ‌বে। সব সাব‌জে‌ক্টের প‌জি‌টিভ নে‌গে‌টিভ আ‌ছে। বি‌জি সাব‌জেক্ট পড়‌বেন; আবার প‌রিবার/বাচ্চা‌কেও সমানতা‌লে পাশে র‌াখবেন, তা হ‌বে না। আবার প্র্যাক‌টিস একটু কম হ‌বে আর সব বাচ্চার জন্য ফ্ল্যাট রাখ‌তে হ‌বে, সে‌ চিন্তাও গু‌ড়ে বা‌লি।

 

** আ‌মি কি পারব?

- পোস্ট গ্রাজু‌য়েশন কি সব? না হ‌লে কি এ চি‌কিৎসক জীবন বৃথা? মো‌টেই না। ত‌বে আপ‌নি পার‌বেন না বলার আ‌গে তার গ্যারা‌ন্টি পত্রটা আ‌গে আমাকে দিন। পোস্ট গ্রাজু‌য়েশ‌নের ক্ষে‌ত্রে; আপ‌নি কয়টায় অনার্স পে‌য়ে‌ছি‌লেন, কতটা ট্যা‌লেন্ট; সা‌প্লি ছিল কিনা;  চান্স জন্য এস‌বের কোন গ্যারা‌ন্টি নেই। যে লে‌গে থাক‌বে, সেই এ‌গি‌য়ে যা‌বে। যে সহে, সে র‌হে। ক্যা‌রিয়ার প্ল্যান কেন এক টা‌র্মের হ‌বে? এটা না হ‌লে, ওটা হ‌বে। নাহ‌লে আ‌রেকটায় হ‌বে। পড়া তো একই। ধ‌রে রাখুন। শেষ না হওয়া অব‌ধি। কূলে আপনা‌কে ভিড়‌তেই হবে।

এখন কিছু কথা আলাদা করে বলি। কন‌ফিউশনযুক্ত ‌নিয়ত; আমা‌দের ভুল প‌থে চা‌লিত ক‌রে। পোস্ট গ্রাজু‌য়েশন ক‌রে আস‌লে কি চাই? সেটা আ‌গে ঠিক ক‌রি। আ‌মার চাওয়া; নি‌জের সাব‌জে‌ক্টের কিছু বাড়‌তি জ্ঞান নি‌য়ে, কিছু কাজ শি‌খে, এ‌দে‌শের মানুষ‌কে বেস্ট সা‌র্ভিসটা ‌দি‌য়ে সার্থক হ‌তে চাই। বাকী যা পাব, বাই প্রোডাক্ট, ল‌জিক্যাল সি‌কো‌য়েন্স।

প্রিয় ভাইয়া আর আপুরা, এত কথার এক‌টি শব্দও য‌দি আপনার কা‌জে লা‌গে, আ‌মি নি‌জে‌কে সার্থক ম‌নে করব। পরীক্ষা নি‌য়ে টেনসড হবার কিছু নাই। চান্স পাবার পর ব্লক ফাইনা‌লের ঠেলার প‌রে টের পা‌বেন। তাই পড়া চলুক নি‌জের নিয়‌মে। আগামী রেসিডেন্সি পরীক্ষার জন্য আপনা‌দের প্র‌তি রইল একরাশ শুভকামনা।

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

এফসিপিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন শুরু

এফসিপিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন শুরু

মেডিভয়েস রিপোর্ট: এফসিপিএস পার্ট-১, প্রিলিমিনারি এফসিপিএস পার্ট-২, এফসিপিএস পার্ট-২ (ফাইনাল), এমসিপিএসসহ সংশ্লিষ্ট বিভিন্ন…

এক নজরে দেখে নিন বিভিন্ন মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 

এক নজরে দেখে নিন বিভিন্ন মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 

মেডিভয়েস ডেস্ক: সারা বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে একযোগে শুরু হয়েছে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর