ঢাকা      সোমবার ২৩, সেপ্টেম্বর ২০১৯ - ৭, আশ্বিন, ১৪২৬ - হিজরী

চিকিৎসায় যৌথভাবে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র ও জাপানের অধ্যাপক

মেডিভয়েস ডেস্ক: চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্র ও জাপানের দুই অধ্যাপক। যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেমস পি. অ্যালিসন  এবং জাপানের কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাসুকু হোনজো বিশ্বের সবচেয়ে সম্মানকজন এ পুরস্কারে ভূষিত হন।

সোমবার সুইডেনের স্টকহোমে ক্যারোলিনিস্কা ইনস্টিটিউট এই বিজয়ীদের নাম ঘোষণা করে। বিজয়ীরা অর্থমূল্য হিসেবে ৯০ লাখ ক্রোনার বা ১০ লাখ ১০ হাজার মার্কিন ডলার পাবেন।

১৯০১ সাল থেকে শুরু হওয়া চিকিৎসাবিজ্ঞানে এ পর্যন্ত ১১০ জন ব্যক্তি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে এ পর্যন্ত ১২জন নারী চিকিৎসায় নোবেল পেয়েছেন। 
বিজ্ঞানের এই শাখায় সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল পুরস্কার জেতেন ফ্রেডারিক জি ব্যানটিং। ইনসুলিন আবিষ্কার করার স্বীকৃতি হিসেবে মাত্র ৩২ বছর বয়সে ১৯২৩ সালে তিনি এই গৌরব অর্জন করেন। 
আর সবেচেয়ে বেশি বয়সে ১৯৬৬ সালে এই পুরস্কার জেতেন পিটন রোয়ুস। টিউমার সৃষ্টির জন্য দায়ী ভাইরাস শনাক্ত করে তিনি ৮৭ বছর বয়সে চিকিৎসায় নোবেল পান।

যে অবদানের জন্য চিকিৎসায় এবারের নোবেল পেলেন দুই অধ্যাপক: এই দুই অধ্যাপক ও গবেষক ক্যানসারের চিকিৎসায় নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন থেরাপি আবিষ্কার করেছেন। এই ক্যানসার থেরাপি আবিষ্কারের জন্যই তাদেরকে বিশ্বের সবচেয়ে আলোচিত এ পুরস্কার দেয়া হয়।    

মানুষের দেহের ভেতর লুকিয়ে থাকা ঘড়ি সময় মেনে দেহের ভেতরের সব কাজ যে সুশৃঙ্খলভাবে করে চলেছে, সেটা প্রমাণ করায় গত বছর তিন মার্কিন বিজ্ঞানী জেফরি সি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ডব্লিউ ইয়ং চিকিৎসায় নোবেল পান।

নোবেল পুরস্কার নিয়ে আরও কিছু তথ্য 

ধারাবাহিকভাবে আগামীকাল মঙ্গলবার পদার্থবিজ্ঞানে, পরে রসায়নে এবং শুক্রবার শান্তিতে নোবেল পুরস্কারের ঘোষণা দেওয়া হবে।

তবে বিতর্কের কারণে চলতি বছরে সাহিত্যে কোনো পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে না বলেও জানানো হয়েছে।

১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হয়। তারও আগে ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তাঁর মোট উপার্জনের ৯৪ শতাংশ (তিন কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তাঁর উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন।

সেই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। পরে ১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

আরও পড়ুন-

►চিকিৎসায় নোবেল পাওয়া যুগান্তকারী বিভিন্ন আবিষ্কার

চিকিৎসায় যৌথভাবে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র ও জাপানের অধ্যাপক

দুই নোবেল বিজয়ীর ক্যান্সার থেরাপি আবিষ্কারের গল্প

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

৩২ কিমি দূরে বসে হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচার!

৩২ কিমি দূরে বসে হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচার!

মেডিভয়েস ডেস্ক: প্রায় ৩২ কিলোমিটার দূরে থেকেই হৃদযন্ত্রের সফল অস্ত্রোপচার করলেন একজন…

ভারতে যে কারণে ই-সিগারেট নিষিদ্ধ

ভারতে যে কারণে ই-সিগারেট নিষিদ্ধ

মেডিভয়েস ডেস্ক: তরুণ প্রজন্মের ই-সিগারেটে আসক্ত হয়ে পড়া এবং রাজস্ব হারানোর প্রেক্ষাপটে…

এবার ড্রোনেই পৌঁছাবে জরুরি ওষুধ ও রক্ত

এবার ড্রোনেই পৌঁছাবে জরুরি ওষুধ ও রক্ত

মেডিভয়েস ডেস্ক: রোগীদের কাছে জরুরি ওষুধ ও রক্ত পৌঁছে দিতে নতুন পরিষেবা…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য অধিদপ্তর সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস