ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬,    আপডেট ৪ ঘন্টা আগে
৩০ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৭

রাজশাহী মেডিকেলের ছাত্রী দেশের প্রথম নারী মেজর জেনারেল

রাজশাহী মেডিকেলের ছাত্রী দেশের প্রথম নারী মেজর জেনারেল

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পদে পদোন্নতি পেয়েছেন অধ্যাপক ডা. সুসানে গীতি। তিনি রাজশাহী মেডিকেল কলেজের ২০তম ব্যাচের ছাত্রী ছিলেন। বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর ইতিহাসে তিনিই সর্বপ্রথম নারী মেজর জেনারেল।

রোববার সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি ও সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল মো. সামছুল হক, পিএসসি সেনা সদরদপ্তরে তাঁকে মেজর জেনারেল পদবির র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। এ সময় উর্ধ্বতন সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

ডা. সুসানে গীতি এর আগে সম্মিলিত সামরিক হাসপাতালের প্যাথলজি বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন।  ১৯৮৬ সালে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে নারী ডাক্তার হিসেবে ক্যাপ্টেন পদবিতে যোগদান করেন।

১৯৯৬ সালে প্রথম নারী হিসেবে হেমাটোলজিতে তিনি এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশন এবং বিভিন্ন সামরিক হাসপাতালে প্যাথলজি বিশেষজ্ঞের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত রয়েছেন।

ডা. সুসানে গীতি রক্তরোগ বিষয়ে বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স থেকে এমসিপিএস এবং এফসিপিএস ডিগ্রি লাভ করেন।

মেডিভয়েসের সাথে আলাপকালে তিনি জানান, তিনি ৮ ফেব্রুয়ারি ১৯৬২ সালে রাজশাহী শহরে জন্মগ্রহণ করেন।  বাংলাদেশ সেনাবাহিনীর মেডিকেল কোরে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু হয়। তাঁর স্বামী ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) আসাদুল্লাহ মো. হোসেন সাদ একজন সফল সামরিক বিশেষজ্ঞ চিকিৎসক ছিলেন। পারিবারিক জীবনে তিনি এক ছেলে ও দুই কন্যা সন্তানের গর্বিত জননী। 

মেজর জেনারেল অধ্যাপক ডা. সুসানে গীতি ম্যাডামকে মেডিভয়েসের পক্ষ থেকে অভিনন্দন।

ছবি: আইএসপিআর

  এই বিভাগের সর্বাধিক পঠিত