মো: গোলাম মোস্তফা

মো: গোলাম মোস্তফা

চিকিৎসক ও লেখক


১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:০৩ পিএম

কিডনি রোগ সমাচার পর্ব- ৭

কিডনি রোগ সমাচার পর্ব- ৭

গাঁয়ের মোড়ল মকবুল হাজি সারা বাংলার ডাক্তার ও কবিরাজ দেখানো শেষ করে ভারতের (মাদ্রাজ) চেন্নাই, সিংগাপুর ও থাইল্যান্ডে চিকিৎসা নিয়েছেন কিন্তু কিছুতেই চাচার শরীর ভাল হচ্ছে না। আর কেউ ধরতেও পারছেন তাঁর রোগটা কী? ঝোলা-বাটি, সম্ভল-কম্বল সব শেষের পথে!

সদ্য পাশকৃত (নবীন চিকিৎসক) এর কাছে এসেছেন বাবা আমি তোমার অমুক আত্বীয়, আমাকে বাঁচাও!

Clinical Presentation (Non-specific symtoms):
- Pyuria (মূত্রের সাথে বেশি পরিমাণ Pus-cell যাচ্চে অর্থাৎ WBC পরিমাণ বেশি-Neurtrophil)
- Dysuria (মূত্রত্যাগ করতে কষ্ট ও জ্বালাপোড়া)
- Fatigue (শরীর খুবই ক্লান্ত লাগা)
- Night sweating (রাতে শরীর ঘামা) 
- Low grade Fever (অল্পমাত্রায় জ্বর)
- weight Loss (শরীরের ওজন কমে যাওয়া)
- Loss of appetite (খাবারে অরুচি)
- Flank pain
- Heamaturia (মূত্রের সাথে রক্ত যাওয়া)
- Renal Angel Tenderness

পরীক্ষা-নিরীক্ষা সমূহ:
চাচার দেশি-বিদেশী ডাক্তারের ফাইল এই টেস্ট সেই টেস্ট দেখে নবীন ডাক্তার হতবাক, এত টেস্টেও তাঁর রোগ নির্ণয় হয়নি!
- CBC-All count within Normal(ESR Rate 50mn)- রক্তের শ্বেতরক্তকণিকা, লোহিত রক্তকণিকা, প্লেটেলেটের পরিমাণ সবই স্বাভাবিক শুধু ইএসআর রেট বেশি।
- X-ray: Chest P/A within Normal (বুকের এক্সরে স্বাভাবিক)
- Mantoux Test Normal(Negative) (মনট্রেক্স টেস্ট নেগেটিভ) 
- Sputum For AFB (Not Found) (কাশিতে কোন যক্ষ্মা জীবাণু পাওয়া যায়নি)
- LFT (all Liver Function Test Normal)- লিভারের সকল ফাংশনের রিপোর্ট স্বাভাবিক।
- RFT (Renal Function Test within Normal, but CT-scan KUB report abnormal- Mass involving the upper and mild pole of the right kidney with paracaval lymphadenopathy, Urine R/M/E- more pus cells.

কিডনির পরীক্ষার রিপোর্ট প্রায় সবই স্বাভাবিক কিন্তু সিটি-স্কেন রিপোর্টে কিডনির অস্বাভাবিক ও মূত্রের রুটিন মাইকোস্কপিক এক্সামেশনে মুত্রের সাথে প্রচুর নিউট্রোফিল যাচ্ছে।

আরো অন্যান্য রিপোর্ট আছে প্রায় সবই স্বাভাবিক, নবীন চিকিৎসক এখন আর এত বর্ণনা করতে পারছে না। চিকিৎসক খুবই চিন্তিত কেন সঠিক রোগ নির্ণয় হয়নি। প্রিয় বন্ধুগণ নবীন চিকিৎসক আশাবাদী সে সঠিক ডায়াগনোসিস করতে চায়, সাথে আপনারাও একটু ভাবুন কাকা বাবুর কী হলো?

নবীন চিকিৎসক মনে মনে কী যেন ভেবে, চাচাকে সেদিন একটা পরীক্ষা করতে দিলেন, এই টেস্ট করে কালকে আসবেন।
- Genexpert Test

চাচার উত্তর আমি আর টেস্ট করতে পারুম না, আমার ট্যাহা-পয়সা সব শেষ! আমার এই রিপোর্ট দেখে যা অয়, সেই ওষুধ দেন! চিকিৎসক এই টেস্ট করতে টাকা লাগে না, সরকারি হাসপাতালে এখন বিনামুল্য হয়। আজ্ঞা স্যার তাহলে করে আসব।

পরেরদিন চাচা রিপোর্ট নিয়ে হাজির, রিপোর্ট দেখে নবীন চিকিৎসক খুবই উৎফুল্ল। হ্যাঁ, চাচা বাবুর এতদিনে সঠিক রোগ নির্ণয় হয়েছে। Genexpert Test এ Tuberculosis Diagnosis হয়েছে।

Genexpert Test- টিউবারকিউলোসিস রোগ নির্ণয়ে আধুনিক, Molecular Test For TB detecting the presence of TB Bacteria, মোলিকুলার টিবি টেস্ট রোগ সনাক্তকরণ DNA in TB Bacteria ডিএনএ টিবি ব্যাক্টেরিয়া! সাধারণত Sputum বা থুতু থেকে sample কালেকশন করা হয়। sample দেওয়ার ২ঘন্টা পর রিপোর্ট পাওয়া যায়।

Renal Tuberculosis সনাক্তকরণ করতে কিডনিতে Mass থাকলে সেক্ষেত্রে FNAC (Fine-needle aspiration cytology) টেস্ট করে, ডায়াগনোসিস করা যেতে পারে।

নবীন চিকিৎসক ডায়াগনোসিস করলেন Renal Tuberculosis.

রেনাল টিউবারকুলোসিস রোগটি সাধারণ রেয়ার কেইস কিন্তু যার হবে তার ১০০% হবে। এ্যাকচুয়ালি চিকিৎসা বিজ্ঞানে রেয়ার রোগ বলে কিছু নাই! রোগ তো রোগই। রেনাল টিউবারকুলোসিস এক্সটা পালমোনারি টিউবারকুলোসিস। Genitouinary Tuberculosis (GUTB).

যে কারণে হতে পারে:
organism, Mycobacterium Tuberculosis Hominin or Mycobacterium Bovis.

Pathophysiology (যে ভাবে হতে পারে):
The initial renal focus is usually a small tubercle in the glandular and cortical arterioles, with the passage of time, these lession progress to from necrotizing lession, the disease spreads to the renal tubles and renal medulla, in which further tubercles develop, usually at the turn of the loop henle, necrotic, irregular cavities. The cavities usually communicate with the renal collecting system, generally a calyx, with formation of fistulae and stricuring.

Management: 
নবীন চিকিৎসক চাচাকে বলে দিলেন আপনার বৃক্কীয় টিউবারকুলোসিস হয়েছে। চিকিৎসক Anti-Tubercular Drugs therapy শুরু করে দিতে বললেন।

1st lline Anti-TB drugs:
Rifampicin + Isoniazid + Ethambutol + Pyrazinamide + Streptomycin -2months. (Rimstar4FDC) খাওয়ার আগে খেতে বললেন ২ মাস। 

২ মাস পর হতে Rifampicin + isoniazid (450mg)- ৪ মাস খেতে বললেন। সাথে Tab.Corticosteroids টেপারিং ডোজে ২ মাস খেতে দিলেন + Tab.Pyridoxime- ৬ মাস খেতে দিলেন, + PPI দিলেন।

পরামর্শ:
চাচাকে বলে দিলেন টিবির ওষুধ আপনি ব্রাক সেন্টার বা সরকারি হাসপাতালে ফ্রি পাবেন, আর বাকি ওষুধগুলো কিনে খাবেন। প্রতিদিন নিয়মিত ওষুধ খাবেন, সাথে বেশি করে পুষ্টিকর খাবার (দুধ, ডিম, কলা, ফলমূল) খেতে বললেন এবং ওষুধ খেয়ে কোন প্রকার প্বার্শপ্রতিক্রিয়া দেখা দিলে যোগাযোগ করতে বললেন।

ছয় মাস পর চাচা দুই বোতল গরুর দুধ ১ থলে দেশি পাঁকা কলা ও কিছু লেবু নিয়ে হাজির! এগুলো আপনার জন্য এনেছি, আমার বাড়ির সবকিছু। স্যার, আমি এখন আলহামদুলিল্লাহ ভাল আছি। মাথায় হাত বুলিয়ে, ‘বেঁচে থাক বাবা’। সদ্যপাশকৃত একজন চিকিৎসকের জন্য এই দোয়া ও ভালবাসা যথেষ্ট।

আরও পড়ুন-

►কিডনি রোগ সমাচার: পর্ব- এক

►কিডনি রোগ সমাচার: পর্ব- দুই

►কিডনি রোগ সমাচার: পর্ব-তিন

►কিডনি রোগ সমাচার: পর্ব- চার

►কিডনি বিকল হয়ে যাওয়ার যত লক্ষণ পর্ব-পাঁচ

কিডনি রোগ সমাচার: পর্ব- ছয়

  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে