১০ সেপ্টেম্বর, ২০১৮ ০৩:০৪ পিএম

প্রবাসীরা দেশের চিকিৎসকদের ওপরই আস্থাশীল

প্রবাসীরা দেশের চিকিৎসকদের ওপরই আস্থাশীল

আমাদের দেশের চিকিৎসক খারাপ। রোগ ধরতে পারে না, অযথা ইনভেস্টিগেশন দেয়, ভুল চিকিৎসা দেয় ও ভিজিট অনেক বেশি নেয়। বিদেশের ডাক্তার খুব ভাল। রোগ ধরতে পারে, ইনভেস্টিগেশন দেয় না, দিলেও অনেক কম দেয়, সঠিক চিকিৎসা দেয়, ভিজিট বেশি নিলেও অতিশয় সদাশয়, মহামানব।

এত ভাল চিকিৎসক আর চিকিৎসা ব্যবস্থা থাকার পরও আমাদের যাদের রিলেটিভ বিদেশে আছেন হোক তা মালয়েশিয়া, সৌদি আরব, কুয়েত, বাহরাইন, ইতালি, ইউএসএ কম বেশি সবার আত্মীয়-স্বজনই বাংলাদেশে তার রিলেটিভ যদি কেউ ডাক্তার থেকে থাকে বা বাংলাদেশে যার চিকিৎসাধীন তার কাছ থেকে টেলিফোনে চিকিৎসা নেয়, বাংলাদেশ থেকে মেডিসিন পাঠানো হয় তাদের জন্য। সেই চিকিৎসা, সেই মেডিসিন খেয়ে তারা দিব্যি সুস্থ হয়ে যান।

আমার ভাগ্নে থাকে আমেরিকায়। সে সবসময় আমার পরামর্শ মতোই মেডিসিন খায়, বাংলাদেশ থেকে মেডিসিন পাঠানো হয় তার কাছে। আমাদের দেশে যত সহজে চিকিৎসক দেখানো যায় বিদেশে তা পসিবল না। সরকারী হেলথ কার্ড ব্যবহার করে সরকারী চিকিৎসক দেখাতে সিরিয়াল পেতে পেতে ৩/৪ মাস সময় লেগে যায়। চাইলেই আপনি সরাসরি চিকিৎসককে দেখাতে পারবেন না, আপনাকে লোকাল জিপির কাছে যেতে হবে তার সিরিয়াল পেতেও কয়েকদিন সময় লাগবে। 

বাংলাদেশের মতো গলির পাশের ফার্মেসি থেকে মেডিসিন কিনতে পারবেন না। রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া কোন মেডিসিন কিনতে পারবেন না। মেডিসিনের দামের কথা আর না-ই বা বললাম। চিকিৎসকের সিরিয়াল পেলেন তার ভিজিট কত? বাংলাদেশি টাকায় ৮০০০/১০০০০ টাকার কম না। এখন ডাক্তার ইনভেস্টিগেশন দিল, তার জন্যও সিরিয়াল ধরতে হবে। কখনো ১০-১৫ দিন থেকে ১ মাস পরে সিরিয়াল পরে। হুম, আপনি যদি প্রাইভেট দেখান তাহলেও চিকিৎসকের সিরিয়াল পেতে আপনাকে ৭/১০ দিন অপেক্ষা করতে হবে। কাড়ি কাড়ি টাকা খরচ করেও আপনার ইচ্ছেমত, আপনার প্রয়োজন অনুযায়ী চিকিৎসক দেখাতে পারবেন না।

আমাদের দেশেই শুধু চিকিৎসক এবং চিকিৎসা সবচেয়ে সহজলভ্য। আপনি চেম্বারে এসেই কয়েক মিনিট অপেক্ষা করেই অধৈর্য হয়ে যান, চিকিৎসকের এটেন্ডেন্টকে গালাগাল করেন, চিকিৎসককে গালাগাল করেন, ডাক্তার এত সময় নিচ্ছে কেন রোগী দেখতে? নিজের বেলায় হলে ডাক্তার তো সময়ই দিল না, আমাকে ঠিকমতো দেখলোনা, ইনভেস্টিগেশন দিলে ডাক্তার কমিশন খাওয়ার জন্য ইনভেস্টিগেশন দিছে নিশ্চয়ই! 

ইনভেস্টিগেশন হতে কিছু দেরি হলে এতোক্ষণ লাগে নাকি রিপোর্ট হতে? একটু তাড়াতাড়ি রিপোর্ট দিলে পরীক্ষা করছে না কি? না করেই রিপোর্ট দিছে! ডাক্তারের ভিজিট দেয়ার সময় গরিব, আমি তার চাচা, তার ভাতিজা, আমি এই আমি সেই করে ভিজিট না দেয়ার ধান্ধা, ভিজিট যা-ই নিবে তা-ই বেশি আপনাদের কাছে। ডাক্তার কসাই। ফ্রি দেখলে, ডাক্তার ভাল না, রোগী পায় না তাই ফ্রি দেখে! প্রেসক্রিপশন লিখার পর ডাক্তার কমিশন খায় তাই বেশি মেডিসিন লিখছে! আরো অনেক কিছু আছে, যেমন- ডাক্তারের চিকিৎসায় ভুল ধরেন, ডাক্তার রোগ ধরতে পারে না কিন্তু আপনারা রোগ ধরে ফেলেন!

আমাদের দেশের রোগীদের আমাদের দেশের চিকিৎসক আর চিকিৎসা ব্যবস্থার উপর আস্থা নেই কিন্তু যারা বিদেশ বিভূইয়ে আছেন তারা ঠিকই আমাদের দেশের চিকিৎসক আর চিকিৎসা ব্যবস্থার উপর আস্থাশীল। আমাদের দেশের চিকিৎসক এবং চিকিৎসা ব্যবস্থা যথেষ্ট ভাল। সমস্যা হল কিছু পেশার লোকদের ক্রমাগত নেগেটিভ প্রচারণায় আস্থাহীনতা তৈরি হয়েছে চিকিৎসক আর রোগীদের মাঝে। 

এই আস্থাহীনতা একেবারেই অমূলক, এই আস্থাহীনতার মেঘ যখন কেটে যাবে তখন আমাদের দেশে চিকিৎসক ও চিকিৎসা ব্যবস্থায় সুদিন ফিরে আসবে। সেই আলোকিত দিনের অপেক্ষায় রইলাম।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না