ঢাকা      শুক্রবার ২১, সেপ্টেম্বর ২০১৮ - ৫, আশ্বিন, ১৪২৫ - হিজরী

গাজায় হাসপাতালে জ্বালানি সরবরাহ বন্ধ 

মেডিভয়েস ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকায় জ্বালানী সরবরাহ বন্ধের ফলে হাসপাতালগুলোতে মানবেতর পরিস্থিতির সৃষ্টি হবে বলে আশংকা প্রকাশ করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এক বিবৃতিতে মন্ত্রণালয়ের স্পোকসম্যান আশরাফ আল কিদরা জানান, ‘আমাদের হাসপাতালগুলোতে জ্বালানী সরবরাহের ঘাটতি খুব প্রকট হয়ে উঠেছে। জেনারেটরগুলো বন্ধ হয়ে যাওয়ার উপক্রম ঘটেছে। কিন্তু সমস্যার সমাধানে কোন পক্ষকেই এগিয়ে আসতে দেখা যাচ্ছে না।’ 

গাজা উপত্যকায় প্রায় ২ মিলিয়ন লোকের বসবাস। গাজাতে ১৩টি সরকারি হাসপাতাল এবং ৫৪টি প্রাইমারি হেলথ কেয়ার রয়েছে। মোট জনগণের স্বাস্থ্যসেবার প্রায় ৯৫শতাংশ এই হাসপাতালগুলোই মিটিয়ে থাকে। এখন হাসপাতালগুলোতে জরুরি ভিত্তিতে কমপক্ষে ৬০০০০ লিটার জ্বালানী সরবরাহ প্রয়োজন। জাতিসংঘের মাধ্যমেই মূলত এই সরবরাহ আসার কথা। কিন্তু ইসরাইলি কর্তৃপক্ষের অনমনীয় মনোভাব, পরিস্থিতির উন্নয়ন ঘটাতে দিচ্ছে না।

২০০৬ সাল থেকেই গাজাতে ইসরাইলী অবরোধ চলে আসছে। বিদ্যুৎ এবং জ্বালানী সরবরাহের ওপর অবৈধ এ অবরোধ গাজাবাসীদের দৈনন্দিন জীবনের ছন্দপতন ঘটিয়ে চলছে। স্বাভাবিক মানুষের মত বেচে থাকার নিশ্চয়তাও নেই সেখানে।

এর আগে গত ৮ আগস্ট জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কর্মকর্তা জেমি ম্যাকগোল্ডরিক ইসরাইলী কর্তৃপক্ষের কাছে জ্বালানী সরবরাহের অনুমতি দেবার জন্য অনুরোধ করেছিলেন। 

তিনি বলেন, এখানে ২ মিলিয়ন মানুষের স্বাস্থ্যসেবার প্রশ্ন জড়িত, যাদের প্রায় অর্ধেকই শিশু। তিনি তার বক্তব্যের এক পর্যায়ে বলেন, 'It is unacceptable that Palestinians in Gaza are repeatedly deprived of the most basic elements of a dignified life'.

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ মেডিকেলের শিক্ষার্থী!

ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ মেডিকেলের শিক্ষার্থী!

স্পেশাল করেসপন্ডেন্ট: ভুটানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ডা. লোটে শেরিং। ৫০ বছর বয়সী ডা.…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর