১০ সেপ্টেম্বর, ২০১৮ ০৯:৪৪ এএম

চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঠিক কারণ জানা জরুরি: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঠিক কারণ জানা জরুরি: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঠিক কারণ জানার ওপর গুরুত্বারূপ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি বলেন, সুষ্ঠু জনস্বাস্থ্য ব্যবস্থাপনার জন্য সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঠিক কারণ জানা জরুরি।

রোববার (৯ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘বাংলাদেশের হাসপাতালে মৃত্যুর সঠিক কারণ নির্ণয়’ বিষয়ক জাতীয় সেমিনারে তিনি একথা বলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, সুষ্ঠু জনস্বাস্থ্য ব্যবস্থাপনার জন্য সকল মৃত্যুর সঠিক কারণ জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সব হাসপাতালে চিকিৎসাধীন সকল মৃত ব্যক্তির মৃত্যুর কারণ জানতে পারলে স্বাস্থ্য ব্যবস্থাপনায় আরো দক্ষতা ফিরে আসবে। চিকিৎসকরা সঠিক সময় সঠিক চিকিৎসাটা দিতে পারবেন।

সেমিনারে সভাপতির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘মৃত্যুর কারণ নির্ণয় সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটেসটিক্সের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের সফল অন্তর্ভুক্তিসহ এমসিসিওডি কর্ম-প্রণালীকে আরও কার্যকরীভাবে চলমান রাখার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।’

১৫ হাজার মৃত্যুর সঠিক কারণ নির্ণয়

সেমিনারে সভাপতির বক্তব্যে শফিউল আলম বলেন, মৃত্যুর কারণ নির্ণয় সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটেসটিক্সের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এ ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের সব অন্তর্ভুক্তিসহ মেডিকেল সার্টিফিকেট অফ কস অফ ডেথ (এমসিসিওডি) কর্ম প্রণালিকে আরও কার্যকরভাবে চলমান রাখার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে। 

তিনি আরও বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ‘টেকনিক্যাল সাপোর্ট ফর সিআরভিএস সিস্টেম ইম্প্রুভমেন্ট  অফ বাংলাদেশ’ প্রকল্প থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় সম্প্রতি বাংলাদেশের বড় বড় ১১টি হাসপাতাল থেকে ১৫ হাজার মৃত্যুর সঠিক কারণ নির্ণয় হয়েছে। 

প্রকল্পটি ব্লুমবার্গ ডাটা ফর হেলথ এবং কোস্টেরিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়িত হচ্ছে বলেও জানান তিনি।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম এবং স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব বাবলু কুমার সাহা। এতে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব একে মহিউদ্দিন আহমদ।

[সম্মানিত চিকিৎসক ও প্রিয় মেডিকেল শিক্ষার্থী, আপনিও মেডিভয়েসের অংশ হয়ে উঠুন। মেডিকেল লাইফ, রোগব্যাধি, রোগের কেস স্টাডি, স্বাস্থ্য,চিকিৎসক সংগঠন ও মেডিকেল শিক্ষার্থীদের ভ্রমণ সংবাদ,অভিজ্ঞতা, সায়েন্স ফিকশন, গল্প, কবিতা, নারী স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, ক্যারিয়ার, পরামর্শ ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- [email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নাম ও ছবিসহ প্রকাশ করা হবে।]

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি