ঢাকা      সোমবার ১৯, নভেম্বর ২০১৮ - ৪, অগ্রাহায়ণ, ১৪২৫ - হিজরী



ডা. সাকলায়েন আহমেদ

এমবিবিএস চিকিৎসক,

সাবেক শিক্ষার্থী, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া।


মেডিকেল ভর্তিচ্ছুদের জন্য গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ

আর মাত্র এক মাস পরেই মেডিকেল অ্যাডমিশন -ওরা বলে, আর আমি বলি আরও এক মা---স!!!!

জ্বী হ্যাঁ,একমাস হিউজ একটা টাইম। তবে এসময়কে বুদ্ধিদীপ্ত পরিশ্রমের মাধ্যমে কাজে লাগাতে পারলে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া সম্ভব।

নিজে নিজে প্ল্যান করে এক মাসের সুন্দর একটা রুটিন করে নব উদ্যমে পড়া শুরু করো। তোমার পরিশ্রমের সাথে ভাগ্য সহায় হলে ইনশাআল্লাহ তুমি সফল হবে।

চলো এবার আমার অভিজ্ঞততার আলোকে তোমাদের সামান্য কিছু পরামর্শ শেয়ার করি।মোটাদাগে বলতে গেলে বলবো কিছুকিছুর সবকিছু, বাকিগুলোর কিছুকিছু পড়বে। গুরুত্বপূর্ণ টপিকস বারবার পড়ো।
ততোটুকুই পড়ো যতটুকু তুমি শেষ ৩-৪ দিনে রিভিশন দিতে পারবে। বেশি পড়ে ভুলে যাওয়ার চেয়ে কম পড়ে মনে রাখা জরুরি।

বিষয়ভিত্তিক কিছু কথা-

GK & English 
বিগত বছরের মেডিকেল, ডেন্টাল এবং বিসিএসে আসা প্রশ্নগুলো বারবার পড়ো। Synonym & Antonym এর ক্ষেত্রে অবশ্যই বাংলা অর্থসহ পড়বে।

বাংলাদেশ বিষয়াবলীতে ভালো করতে হলে
বাংলাদেশ বিষয়াবলী থেকে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ আংশ বারবার পড়ো।সাথে চোখ বুলিয়ে নাও উপজাতি,ব্রিটিশ ভারতের বিভিন্ন লর্ডদের অবদান,বঙ্গভঙ্গ,গুপ্ত,মৌর্য,পাল ও মোঘল আমল এবং সাহিত্যের জন্য নজরুল,রবীন্দ্রনাথ, প্রমথ চৌধুরীর সাহিত্যকর্ম, কবি-সাহিত্যিকদের উপাধি,ছদ্মনাম, বাংলা সাহিত্যে ১ম, বাংলাদেশের সংবিধান এই টপিকগুলো পড়ে ফেলো।

আন্তর্জাতিক বিষয়ে প্রস্তুতি  
আন্তর্জাতিকের জন্য ওয়াটার লু যুদ্ধ ১ম বিশ্বযুদ্ধ,জাতিপুঞ্জ, ২য় বিশ্বযুদ্ধ,জাতিসংঘ ও এর অঙ্গ সংগঠন,পরিবেশ বিষয়ক সংগঠন ও চুক্তি, পারমাণবিক অস্ত্রের সাথে সম্পর্কীত চুক্তি,গুরুত্বপূর্ণ দিবস,পার্লামেন্ট, বিমান সংস্থা,সংবাদ সংস্থা ও সংবাদপত্র,গোয়েন্দা সংস্থা,গেরিলা সংগঠন,সদর দপ্তর,মুদ্রা, আলোচিত দেশের রাজধানী এবং প্রেসিডেন্টের নাম এই টপিকগুলো বারবার পড়ো।

সাম্প্রতিক বিশ্বে ভালো করতে হলে জেনে নাও
সাম্প্রতিক বিশ্বের জন্য বিগত ৬ মাসের কারেন্ট অ্যাফেয়ার্সের শুধু নমুনা প্রশ্নগুলো পড়ে ফেলো।বিশেষভাবে চোখ বুলিয়ে নেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট,রাশিয়া বিশ্বকাপ, ডা. মাহাথির মুহাম্মাদ,স্টিফেন হকিংস,কাকন বিবি,SDG,নেপালের বিমান দুর্ঘটনা,OPEC+ Commonwealth+NATO -র সর্বশেষ সদস্য এবং সদস্য সংখ্যা,অর্থনৈতিক সমীক্ষা-২০১৮ এবং বাজেট।

ইংরেজির জন্য করণীয়
ইংরেজির জন্য Correction,One word Substitution(এক কথায় প্রকাশ) Phrase,Preposition,Parts of Speech(Gerund & Participle সহ)

Transformation এবং Translation টপিকগুলো বারবার পড়ো।

জীববিজ্ঞান, পদার্থ ও রসায়নের প্রস্তুতি যেভাবে নেবে
কোষ,কোষ বিভাজন,কোষ রসায়ন,অনুজীব,শৈবাল ও ছত্রাক,উদ্ভিদের শারীর তত্ত্ব, মানব দেহ সম্পূর্ণ টপিকগুলো সবচেয়ে গুরুত্ববহ। তাই এগুলো সবার আগে পড়বে এবং বারবার পড়বে।

 বিগত বছরের মেডিকেল+ডেন্টালে আসা প্রশ্নগুলো (Bio+Che+Phy) অবশ্যই সলভ করতে হবে।শুধু উত্তর মুখস্ত করে সলভ করলে হবে না।এক্ষেত্রে আমার পরামর্শ হলো মিনিমাম বিগত ৫ বছরের প্রশ্ন (বাকি সালের প্রশ্নগুলো জাস্ট উত্তর) ব্যাখ্যাসহ সলভ করো। যেমন মনে করো প্রশ্ন এসেছে হ্যাড্রোসেন্ট্রিক ভাস্কুলার বান্ডেলের উদাহরণ কোনটি? তোমার কাজ হবে টিস্যু অধ্যায় বের করে ভাস্কুলার বান্ডেল টপিকস পুরোটাই আত্মস্থ করে ফেলা।

এভাবে সাম্প্রতিক পাঁচ বছরের প্রশ্ন তুমি যদি পড়তে পারো তাহলে তোমার প্রস্তুতি অসাধারণ হবে এবং আত্মবিশ্বাসও অনেক বেড়ে যাবে।

প্রশ্নব্যাংকের সলভ মুখস্ত করবে না
প্রশ্ন সলভ করার ক্ষেত্রে অবশ্যই মূল বইয়ের সাহায্য নেবে।প্রশ্নব্যাংকে দেয়া সলভ মুখস্ত করবে না। আমি আবারো বলছি কখনোই প্রশ্নব্যাংকের সলভকে সঠিক মনে করে মুখস্ত করবে না।অবশ্যই মূল বই মিলিয়ে সলভ করবে।GK এবং English এর প্রশ্ন সলভ করার সময় ইন্টারনেটের সহায়তা নেবে।কেননা বাজারের চারটি গাইড মিলালে দেখবে চার গাইডে চার রকম উত্তর!

এক্ষেত্রে গুগল ও উইকিপিডিয়া তোমাকে সাহায্য করবে।

মনোযোগ দিয়ে আগে প্রশ্ন পড়ো
পড়ার সময় যা পড়বে মনোযোগ দিয়ে পড়বে।এবং পরীক্ষায় উত্তর দেয়ার সময়ও মনোযোগ দিয়ে আগে প্রশ্ন পড়বে।একটু বেখেয়াল হলে জানা প্রশ্নের ভুল উত্তর হতে পারে। যেমন কোনটির আয়নীকরণ শক্তি সবচেয়ে বেশি?
ক) Cl খ) F গ) Br ঘ) I 
অনেকেই এটির উত্তর করবে Cl, সঠিক উত্তর F আসলে ইলেক্ট্রন আসক্তির ক্ষেত্রে ব্যাতিক্রম দেখা যায়, আয়নীকরণের জন্য নয়।
একইভাবে কোনটির ইলেক্ট্রন আসক্তি বেশি?
ক) O খ) N গ) Be ঘ) B
অনেকেই এটির উত্তর করবে N, সঠিক উত্তর O
এক্ষেত্রে আবার আয়ণীকরণ শক্তির ব্যাতিক্রম হয়,ইলেক্ট্রন আসক্তির নয়।

আবার, পানির Kw এর মান 10^-14 কিন্তু Pkw=14। এসব সূক্ষ্ম বিষয়গুলতে গভীর মনোযোগ দিতে হবে। অনেক সময় প্রশ্নের ‘কোনটি সঠিক নয়’-এর নয় শব্দটি চোখে পড়ে না। বি কেয়ারফুল এবাউট দিস।

একটা কথা মনে রাখবে তোমার পরিশ্রমের সাথে ভাগ্য সহায় হলেই কেবল তুমি সফল হবে,তাই চান্স পাওয়া না পাওয়া নিয়ে টেনশন করে মূল্যবান সময় নষ্ট করার দরকার নেই। আল্লাহর ওপর ভরসা রেখে এগিয়ে যাও।আজ এ পর্যন্তই। সবশেষে তোমাদের জন্য শুভকামনা রইলো। আল্লাহ হাফেজ।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর