ঢাকা      শুক্রবার ২১, সেপ্টেম্বর ২০১৮ - ৫, আশ্বিন, ১৪২৫ - হিজরী

ব্যায়ামের অভাবে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি

মেডিভয়েস ডেস্ক : বিশ্বস্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বে চারভাগের একভাগ মানুষ ও যথেষ্ট পরিমান শারীরিক ব্যায়াম করেন না। এ সংখ্যাটি ২০০১ সাল থেকে বর্তমান পর্যন্ত খুব একটা উন্নত হচ্ছেনা বলেও না প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ল্যানসেটের গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

সংস্থাটি তাদের গবেষণায় দেখিয়েছে, পৃথিবীব্যাপী মানুষ দিনকে দিন অকার্যকর এবং কর্মশক্তি হারাচ্ছে, যা গবেষকদের কাছে উদ্বিগ্নের বিষয়।  আর একজন মানুষ যখন ব্যায়ামের অভাবে বা ব্যায়াম না করে তখন তার শরীরে হৃদরোগ, ডায়াবেটিক এবং ক্যানসারসহ বিভিন্ন ধরণের স্বাস্থ্যঝুঁকি বাড়তে থাকে।

আর যুক্তরাজ্যসহ বিশেষ করে উচ্চবিত্তশালী দেশগুলোর মানুষ কম কর্মঠ বলেও উল্লেখ করা হয় বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে।

১৬৮ দেশ থেকে প্রায় ১৯ লাখ লোকের উপর এ গবেষণাটি চালায় ল্যানসেট পাবলিক হেলথ। এতে মোট ৩৫৮ জন মানুষের দৈনন্দিন অভ্যাস ও কর্মকান্ডের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। 

যার ফলে আমাদের কর্ম-উদ্দীপনা, কর্মস্পৃহা লোপ পাওয়ার পাশাপাশি বিভিন্ন ধরণের রোগ বালাইয়ে আক্রান্ত হচ্ছে।

ল্যানসেটের এ গবেষণায় আরো উঠে এসেছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশেষ করে ধণাঢ্য দেশগুলোতে অকার্যকর লোকের সংখ্যা বেড়েই চলছে।  ২০০১ সালে যেখানে অকার্যকর লোকের সংখ্যা ছিল ৩২ শতাংশে তা ২০১৬ তে দাড়িয়েছে ৩৭ এ। 

আর কম আয়ের দেশগুলোতে এর পরিমান ছিল ১৬ শতাংশ। আর বসে থাকার চাকুরি মানুষকে অলস বা কর্মশক্তি নষ্ট করে বলে ও প্রতিবেদনে উল্লেখ করে ল্যানসেট।

সংবাদটি শেয়ার করুন:

 


আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ মেডিকেলের শিক্ষার্থী!

ভুটানের প্রধানমন্ত্রী হচ্ছেন ময়মনসিংহ মেডিকেলের শিক্ষার্থী!

স্পেশাল করেসপন্ডেন্ট: ভুটানের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ডা. লোটে শেরিং। ৫০ বছর বয়সী ডা.…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর