ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬,    আপডেট ৫ ঘন্টা আগে
৩১ অগাস্ট, ২০১৮ ১৬:১৩

আরও সাড়ে ৫শ’ মিডওয়াইফ নিয়োগ

আরও সাড়ে ৫শ’ মিডওয়াইফ নিয়োগ

মেডিভয়েস রিপোর্ট: নার্সিং ও মিডওয়াইফ অত্যন্ত চ্যালেঞ্জিং পেশা। গ্রামের অনেক গর্ভবতী মা সঠিকভাবে সেবা পেতেন না। এখন থেকে তাদের সেবা নিশ্চিত করবে এসব মিডওয়াইফ। নিরাপদ মাতৃসেবা নিশ্চিত করতে এজন্য আরো সাড়ে ৫শ’ মিডওয়াইফ নিয়োগ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ৬ জন মিডওয়াইফের হাতে নিয়োগপত্র তুলে দেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তারা  আগামী সোমবারের মধ্যে কর্মস্থলে যোগদান করবেন। এসব মিডওয়াইফ গ্রামে থেকে গর্ভবতী মায়েদের সন্তান ধারণের পর থেকে নিয়মিত চেকআপ, নিরাপদ ডেলিভারি এবং মা ও শিশুর পুষ্টির পরামর্শ প্রদান করবেন। ওই মিডওয়াইফদের তিন বছর প্রশিক্ষণ দিয়ে গ্রামে পাঠানো হয়েছে। 

নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জিএম সালেহ উদ্দিন, অতিরিক্ত সচিব (নার্সিং ও মিডওয়াইফারি) সুভাষ চন্দ্র সরকার এবং স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম সচিব মশিউর রহমান, উপ-সচিব ডা. শিববির আহমেদ ওসমানী প্রমুখ। অনুষ্ঠানে নতুন নিয়োগপ্রাপ্ত মিডওয়াইফ’দের শপথ বাক্য পাঠ করান তন্দ্রা সিকদার।

নিয়োগপত্র হস্তান্তর অনুষ্ঠানে মিডওয়াইফদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মাতৃ ও শিশু মৃত্যুহার কমানোর লক্ষ্যে টেকসই উন্নয়নের অভিষ্ট লক্ষ্যমাত্রা অর্জনের জন্য মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথম তিন হাজার মিডওয়াইফ পদ সৃষ্টি করেছেন। প্রথম ব্যাচের ৫৯৩ জনসহ দেশে বর্তমানে মোট ১ হাজার ৪৩ জন মিডওয়াইফ নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, মা ও শিশু স্বাস্থ্য সেবার প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ভালোবাসা অনুধাবন করে মায়ের মমতা ও বোনের স্নেহ-ভালোবাসা দিয়ে নিজ নিজ দায়িত্ব যথাযথ পালনের জন্য নিয়োগপ্রাপ্ত মিডওয়াইফদের পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কেউ যেন আপনাদের কাছ থেকে সেবা থেকে বঞ্চিত না হন।

দেশের সর্বত্র ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক
স্বাস্থ্য সেক্টরের উন্নয়নের চিত্র তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও দক্ষ নেতৃত্বে দেশে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। দেশের সর্বত্র বিস্তার লাভ করছে ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক। বাংলাদেশের স্বাস্থ্যসেবার অবকাঠামো উন্নয়নশীল দেশের মডেল হয়ে দাঁড়িয়েছে। জনবল বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস, ওষুধের সরবরাহ বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিক চালু, স্বাস্থ্য খাতে ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম ইত্যাদি উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করে সরকার।

  এই বিভাগের সর্বাধিক পঠিত