স্বপ্নসারথি রাফি

স্বপ্নসারথি রাফি

শিক্ষার্থী, রাজশাহী মেডিকেল কলেজ। 


৩০ অগাস্ট, ২০১৮ ০১:৫১ পিএম

মদ্যপানের কোনো নিরাপদ মাত্রা নেই

মদ্যপানের কোনো নিরাপদ মাত্রা নেই

"অ্যালকোহল গ্রহণের কোনো নিরাপদ মাত্রা নেই, সামান্য মদ্যপানও স্বাস্থ্যের জন্যে ক্ষতিকর। " বিশ্বখ্যাত গবেষণা জার্নাল 'The Lancet' এর সাম্প্রতিক একটি গবেষণার ফলাফল এমনই। এই মেটা এনালাইসিস গবেষণায় ১৯৯০ থেকে ২০১৬ পর্যন্ত ১৯৫টি দেশের ১৫ থেকে ৯৫ বছর বয়সী মানুষের এলকোহল গ্রহণের ধরণ ও তার ফলাফল আলোচনা করা হয়েছে, যেখানে আগের ৬৯৪টি ডাটা ও ৫৯২টি গবেষণাপত্রের ফলাফল অন্তর্ভুক্ত হয়েছে।

বর্তমানে পৃতিবীতে প্রায় ২৪০ কোটি মানুষ (মোট জনসংখ্যার ৩২.৫%) মদ্যপান করে এবং ২০১৬ সালে একারণে প্রায় ২৮ লাখ মানুষ মৃত্যুবরণ করে। মদ্যপান বর্তমান বিশ্বে মৃত্যুর ৭ম প্রধান কারণ। বিশ্বে প্রতিবছর যতো মানুষ মারা যায়, তার ৬.৮% পুরুষ ও ২.২% নারীর মৃত্যুর কারণ মদ্যপান।

গবেষণায় দেখা যায়, দৈনিক ১ ইউনিট অ্যালকোহল (১০ গ্রাম ইথাইল অ্যালকোহল) গ্রহণ ক্যান্সারসহ অন্যান্য স্বাস্থ্যঝুঁকি বাড়ায় ০.৫%। দৈনিক ২ ও ৩ ইউনিট গ্রহণের ফলে তা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ৭% ও ৩৭%। বর্তমানে মদ্যপানকারীদের মধ্যে এ হার পুরুষের ক্ষেত্রে দৈনিক ১.৭ ইউনিট ও মহিলাদের ক্ষেত্রে ০.৭৩ ইউনিট। সবচেয়ে বেশি অ্যালকোহল গ্রহণ করেন রোমানিয়ার পুরুষরা, দৈনিক ৮.৩ ইউনিট।

আগের কিছু গবেষণায় বলা হয়েছিল, সামান্য অ্যালকোহল গ্রহণ হার্টের জন্যে উপকারী। সেগুলো সম্পর্কে এই গবেষণায় বলা হয়েছে, "These studies were limited by small sample sizes, inadequate control for confounders, and non-optimal choices of a reference category for calculating relative risks. More recent research, which has used methodologies such as mendelian randomisation, pooling cohort studies, and multivariable adjusted meta-analyses, increasingly shows either a non-significant or no protective effect of drinking on all-cause mortality or cardiovascular outcomes." এই গবেষণার একজন গবেষক Dr. Emmanuela Gakidou বলেন, "দিনে দু এক পেগ অ্যালকোহল স্বাস্থ্যের জন্যে ভালো, এটা কেবলই একটা মিথ। এই গবেষণার পর এটা বন্ধ হয়ে যাবে। "

বর্তমানে যুক্তরাজ্যে অ্যালকোহল গ্রহণের সীমা নির্ধারিত আছে দৈনিক ২ ইউনিট, যদিও তা ক্ষতিকর বলে স্বীকার করা হয়েছে। এই গবেষণায় সেটি আবারো প্রমাণিত হলো। কিংস কলেজ, লন্ডনের অধ্যাপক Dr. Robyn Burton এর পেছনে ব্যবসায়িক দুরভিসন্ধিকে দায়ী করেন।

গবেষক Dr. Max Gruswold বলেন, "এযাবতকালের বৃহত্তম এই গবেষণার মাধ্যমে মদ্যপানের স্বাস্থ্যগত ঝুঁকি খুব পরিষ্কার হয়ে গেছে।" এলকোহল গ্রহণের কোনো উপকারিতা বা নিরাপদ সীমা নেই। স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচতে এলকোহল গ্রহণ বন্ধ করার কোনো বিকল্প নেই।

Source: www.thelancet.com

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত