২৯ অগাস্ট, ২০১৮ ০৩:৫১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ৬ অক্টোবর 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ৬ অক্টোবর 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫১তম সমাবর্তন আগামী ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। গতকাল বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের ‘রেজিস্ট্রার অফিসের’ বরাত দিয়ে এতে বলা হয়, সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েটদের আগামী ২ সেপ্টেম্বর রাত ১২টার মধ্যে http://convocation.du.ac.bd এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। 

৫০তম সমাবর্তনের পর থেকে ৫১তম সমাবর্তন ২০১৮-এর আবেদনের শেষ তারিখের পূর্ব পর্যন্ত যাদের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে বা হবে সেসব গ্র্যাজুয়েট ও পদকপ্রাপ্তরা সমাবর্তনে নির্ধারিত নিবন্ধন ফি প্রদান করে অংশগ্রহণ করতে পারবেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে থাকা মেডিকেল কলেজগুলো থেকে যারা  ২০১৭ ও ২০১৮ সালে এমবিবিএস ও বিডিএস পরীক্ষায় পাশ করেছেন তারা এই সমাবর্তনে অংশগ্রহণ করতে পারবেন।

৫১ তম সমাবর্তনে নিবন্ধনের ধাপসমূহ:
ক) অনলাইনে নিবন্ধনের আবেদন ফরমটি পূরণ করুন। আপনার এপ্লিকেশন আইডি-টি যত্ন সহকারে সংরক্ষণ করুন। 
খ) bKash অথবা সোনালী ব্যাংকের সোনালী সেবার মাধ্যমে নিবন্ধন ফি পরিশোধ করুন। 
গ) আপনার এপ্লিকেশন আইডি, পরীক্ষার রোল নম্বর এবং নিবন্ধন ফরমে আপনার দেয়া পাসওয়ার্ড ব্যাবহার করে উপরের লগ ইন মেনুতে ক্লিক করে লগ ইন করুন।
ঘ) লগ ইন করার পর আপনার ড্যাশবোর্ড-এর জরুরি মেনু থেকে আবেদন ফরম ও রসিদসমূহ ডাউনলোড করে প্রিন্ট করুন।
ঙ) নিবন্ধন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য ৫১ তম সমাবর্তনে অংশগ্রহণকারী গ্রাজুয়েট তাঁর স্ব স্ব প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের মাধ্যমে সকল পক্রিয়া সম্পন্নের পর সমাবর্তনের নিবন্ধন ও মূল সনদ উত্তোলনের আবেদন ফরম ৬ সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩০৯ নং কক্ষে জমা দিবেন। তবে অধিভুক্ত সরকারি ০৭ (সাত) কলেজের সমাবর্তনে অংশগ্রহণকারী গ্রাজুয়েট তাঁর আবেদন ফরম স্ব স্ব কলেজে জমা দিবেন।

উল্লেখ্য, নিবন্ধন ফি বিকাশ অথবা সোনালী ব্যাংকের যেকোনো শাখায় (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শাখা ব্যতীত) সোনালী সেবার মাধ্যমে জমা দেয়া যাবে। বিকাশে ফি পরিশোধের জন্য উপরোক্ত ওয়েবসাইটে ক্লিক করে প্রাথমিক তথ্য প্রদানের পর ফি পেমেন্টের অপশন হিসেবে বিকাশ নির্বাচন করতে হবে। ওয়েবসাইটের বিকাশ গেটওয়েতে ব্যক্তিগত বিকাশ নম্বর দিতে হবে। এরপর মোবাইলে পাওয়া ৬ ডিজিটের ভেরিফিকেশন কোড ও পিন দিয়ে প্রক্রিয়া শেষ করতে হবে। এসএমএসর মাধ্যমে গ্র্যাজুয়েট তার ফি প্রদানের বিষয়ে নিশ্চিত বার্তা পেয়ে যাবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি