ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

সমাজে ডাউন সিনড্রোমকে কিভাবে দেখা হয়?

ডাউন সিনড্রোম একটি বিশেষ ধরণের জেনেটিক বা জিনগত অবস্থা। ডাউন সিনড্রোম নিয়ে জন্ম নেয়া মানুষের ক্রোমোজোমের গঠন সাধারণ মানুষের ক্রোমোজমের চেয়ে কিছুটা ভিন্ন হয়ে থাকে। এর কারণে মানুষের মধ্যে মৃদু বা মাঝারি স্তরের বুদ্ধিবৃত্তিক সমস্যা, বেড়ে ওঠায় বিলম্ব বা অন্য কিছু শারীরিক বৈশিষ্ট্য দেখা যায়।

বাংলাদেশে এই বিশেষ ধরণের শারীরিক সমস্যায় আক্রান্ত মানুষের জন্য আলাদাভাবে কোনো ধরণের সহায়তার ব্যবস্থা নেই বললেই চলে। ডাউন সিনড্রোমে ভুগতে থাকা ব্যক্তিদের সহায়তা দেবার উদ্দেশ্যে আনুষ্ঠানিকভাবে ২০১৬ সালে গঠিত হয় বাংলাদেশ ডাউন সিনড্রোম সোসাইটি।

সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি সরদার রাজ্জাক জানান, এর শুরুটা হয় ২০১০ সালে ডাউন সিনড্রোমে আক্রান্ত শিশুদের অভিভাবকদের নিয়ে তৈরি করা একটি সংগঠনের (প্যারেন্টস সাপোর্ট গ্রুপ) মাধ্যমে।

রাজ্জাক বলেন, ‘২০১০ সালে প্যারেন্টস সাপোর্ট গ্রুপের মাধ্যমে আমাদের যাত্রা শুরু হয়। শুরু করার পর আস্তে আস্তে বিভিন্ন জায়গা থেকে অভিভাবকেরা আমাদের জানাতে শুরু করে তাদের সন্তানদের ডাউন সিনড্রোমের কাহিনী।’

তিনি আরো জানান, ২০১৪ সালের ২১শে মার্চ বাংলাদেশ ডাউন সিনড্রোম সোসাইটির উদ্যোগে প্রথমবারের মত বাংলাদেশে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালন করা হয়। তবে তা সরকারি স্বীকৃতি পায় ২০১৭ সালে এসে। সেবছরই প্রতিষ্ঠানের কার্যক্রম ও গবেষণার সাথে যুক্ত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

ডাউন সিনড্রোমের লক্ষণ কী?
১. নতুন কিছু শেখার ক্ষেত্রে সাধারণ মানুষের চেয়ে ধীরগতির হয়ে থাকে। কিন্তু সাধারণত দ্রুত অনুকরণ করতে সক্ষম। 

২. অনেকের শারীরিক কিছু উপসর্গ দেখা যায়। চোখ, জিহ্বা, কান ও পায়ের পাতা কিছুটা অস্বাভাবিক হতে পারে। অনেকের ক্ষেত্রে হৃদরোগ বা পাকস্থলিতে সমস্যাও দেখা যায়।

৩. ডাউন সিনড্রোমের পাশাপাশি অন্যান্য মানসিক সমস্যাও (অনেক সময় সেরেব্রাল পালসি) তৈরি হতে পারে। 

৪. সাধারণ মানুষের আলঝেইমার্স ডিজিজ বা স্মৃতিভ্রম হওয়ার সম্ভাবনা থাকে ৬৫ বছর বয়সের পর, তবে ডাউন সিনড্রোমে আক্রন্তদের ৪০ বছর বয়সের পরই এই সম্ভাবনা তৈরি হয়।

ডাউন সিনড্রোম আর অটিজম কি এক?
বাংলাদেশে ডাউন সিনড্রোমে আক্রান্ত মানুষের সংখ্যা খুব বেশি নেই বলেই তাদের অন্যান্য মানসিক সমস্যায় আক্রান্ত রোগীদের সাথে একই পদ্ধতিতে চিকিৎসা করার প্রবণতা বেশি। কিন্তু ডাউন সিনড্রোমে আক্রান্ত মানেই যে অটিজমের শিকার, তেমনটিও সবসময় সত্য নয়।

অটিজম প্রকৃতপক্ষে স্নায়ুতন্ত্র সংক্রান্ত একটি সমস্যা এবং এতে আক্রান্ত ব্যক্তির সাধারণত বাহ্যিক শারীরিক কোন বৈশিষ্ট্য দেখা যায় না।

বাংলাদেশে ডাউন সিনড্রোম আক্রান্ত ব্যক্তিদের অন্যান্য মানসিক প্রতিবন্ধী হিসেবেই বিবেচনা করা হয় বলে জানান সরদার রাজ্জাক। তিনি আরো বলেন, ‘ডাউন সিনড্রোমে আক্রন্তদের মস্তিষ্কে কোনো সমস্যা থাকে না। কিন্তু বাংলাদেশে প্রথাগত ধারা অনুযায়ী সব ধরণের মানসিক সমস্যায় ভুগতে থাকা মানুষকে একই কাতারে যাচাই করা হয়।’

বাংলাদেশের সমাজে ডাউন সিনড্রোমকে কিভাবে দেখা হয়?
সরদার রাজ্জাকের মতে ডাউন সিনড্রোমে ভুগতে থাকা ব্যক্তিরা মানসিকভাবে সম্পূর্ণ সুস্থ। তাদের পরিবারের মানুষজনের সমর্থন ও সহায়তা পেলে ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা সহজেই সমাজের নাগরিক হিসেবে জীবনযাপন করতে পারবেন।

ডাউন সিনড্রোমে ভুগতে থাকা শিশুরা গতানুগতিক স্কুলে গেলেও অনেকসময় সহ-শিক্ষার্থীদের বা তাদের বাবা-মা'র বৈষম্যমূলক আচরণের শিকার হন। সহ-শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভুল ধারণার জন্যই এমনটা ঘটে থাকে। তবে শহরাঞ্চলে ধীরে ধীরে ডাউন সিনড্রোম সম্পর্কে সচেতনতা তৈরি হলেও, শহরের বাইরে এখনও এবিষয়ে প্রচুর সচেতনতা তৈরি প্রয়োজন বলে মন্তব্য করেন সরদার রাজ্জাক।

তিনি বলেন, ডাউন সিনড্রোম সোসাইটির অধীনে ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের সহায়তার উদ্দেশ্যে অভিভাবকদের সংগঠনের পাশাপাশি আক্রান্তদের ভাই-বোনদের নিয়েও বিশেষ সাপোর্ট গ্রুপ তৈরি করা হয়েছে। ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা যেন তাদের সহোদরদের কাছ থেকে মানসিক সহায়তা ও সাহস পায় তা নিশ্চিত করতেই এই প্রচেষ্টা।

সূত্র- বিবিসি বাংলা

সংবাদটি শেয়ার করুন:

 


স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

নাকের এলার্জিতে করণীয়

নাকের এলার্জিতে করণীয়

এলার্জিক রাইনাইটিস অথবা নাকের এলার্জি নাকের একটি এলার্জি জনিত সমস্যা যাতে নাকের…

পরিবারের কারও রক্ত নিলে যে রোগের শংকা!

পরিবারের কারও রক্ত নিলে যে রোগের শংকা!

রক্ত জীবন বাচায়,রক্তেই জীবন যায়।  হ্যাঁ, নিজ পরিবারের (বাবা, মা, সন্তান, ভাইবোন)…

গাউট বা গেঁটেবাত

গাউট বা গেঁটেবাত

আমাদের শরীরে রক্তের মধ্যে ইউরিক এসিড নামে এক প্রকার উপাদান থাকে। এই…

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যাথা হলেই মাইগ্রেন নয়

মাথাব্যথা হলেই অনেকে মাইগ্রেন ভেবে নেন। এমন ধারণা আমাদের মধ্যে অনেকেরই আছে।…

গর্ভকালীন ডায়াবেটিস, সম্ভাব্য জটিলতা ও প্রতিকার

গর্ভকালীন ডায়াবেটিস, সম্ভাব্য জটিলতা ও প্রতিকার

গর্ভাবস্থায় যে কোনো সময়ে ডায়াবেটিস শুরু হলে বা প্রথমবারের মত ধরা পড়লে…



জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর