ঢাকা      শুক্রবার ২১, সেপ্টেম্বর ২০১৮ - ৫, আশ্বিন, ১৪২৫ - হিজরী

শোকের মাসে সন্ধানীর মাসব্যাপী কার্যক্রম

প্রতিবছরের ন্যায় এবারও শোকের মাস আগস্ট উপলক্ষ্যে মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত জাতীয় প্রতিষ্ঠান ‘সন্ধানী’ গ্রহণ করেছে মাসব্যাপী কর্মসূচি। 

সন্ধানীর ২২টি ইউনিট, সন্ধানী ডোনার ক্লাব, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি এবং সন্ধানী কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্র সর্বমোট ৩৯টি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিসহ মোট ৯২টি অনুষ্ঠান পালন করে শোক দিবস উপলক্ষ্যে। যার মধ্যে ছিল স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদানে উদ্ভুদ্ধকরন, স্বেচ্ছায় রক্তদান, ফ্রি রক্তের গ্রুপ নির্ণয়, বিনামূল্যে চিকিৎসা সেবা, বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা, ভ্যাক্সিনেশন, বৃক্ষরোপন।

সন্ধানী কেন্দ্রীয় পরিষদের (২০১৮-১৯) রোগী কল্যাণ সম্পাদক নয়ন পাল জানান, ‘দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, প্রাইমারি ও হাই স্কুল, সদর হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা ও উপজেলা পরিষদ, পুলিশ লাইন্স, বিভিন্ন সরকারি-বেসরকারি কার্যালয়ে সন্ধানীর আয়োজনে অনুষ্ঠিত স্বেচ্ছায় রক্তদান কর্মসুচি থেকে সংগৃহীত হয় প্রায় ১৬৫০ ব্যাগ রক্ত।’

‘শুধুমাত্র ১৫ আগস্টে সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটে ২২৫ ব্যাগ, সন্ধানী ঢাকা মেডিকেল কলেজ ইউনিটে ১১০ ব্যাগ, সন্ধানী যশোর মেডিকেল কলেজ ইউনিট ৫৭ ব্যাগ, সন্ধানী বাংলাদেশ মেডিকেল কলেজ ইউনিটে ৫৭ ব্যাগ, সন্ধানী এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ইউনিটে ৫৩ ব্যাগ, সন্ধানী রাজশাহী মেডিকেল কলেজ ইউনিট ৫২ ব্যাগ, সন্ধানী স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ইউনিটে ৩৭ ব্যাগ, সন্ধানী কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে ৪৫ ব্যাগসহ অন্যান্য ইউনিট মিলিয়ে মোট ১১০০ ব্যাগ সংগ্রহ হয়।’ জানান সন্ধানী কেন্দ্রীয় পরিষদের (২০১৮-১৯) প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহ মো. আরমান।

সন্ধানী কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্র সম্পর্কে সভাপতি মুশফিক উল মুকিত বলেন, ‘গত ১৬ এপ্রিল থেকে যাত্রা শুরু করেছে সন্ধানী কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্র (সরকারি রেজিস্ট্রেশন নং-১৩৬)। দেশব্যাপী সন্ধানীর রক্তদান অনুষ্ঠানের মাধ্যমে নীলক্ষেত বাবুপুরা রোডের সন্ধানী ভবনের ২য় তলায় অবস্থিত এই কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে বর্তমানে সকল গ্রুপের রক্ত পাওয়া যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত রক্তের স্ক্রিনিং ও ক্রস ম্যাচিং সহ রক্ত সরবরাহ করা হয়। সন্ধানীর ইউনিট সমূহের মত একই পদ্ধতিতে বিনিময় সাপেক্ষে রক্ত সরবারহ করা হয় এইখানে। ঈদ-পূজাসহ যেকোনো ছুটির দিনে খোলা থাকবে কেন্দ্রটি।(সন্ধানী কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্রের ফোন নম্বরঃ ০২-৯৬৩৪৭৯২)। রক্তের অভাবে যেনো আর একটি প্রাণও না ঝরে, সেই লক্ষ্যে কাজ করবে সন্ধানী কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্র।’  

‘সন্ধানীয়ানরা শোককে শক্তিতে পরিণত করতে জানে। ঘাতকেরা রক্ত ঝরিয়ে বাঙালীর অগ্রযাত্রা থামিয়ে দিতে চেয়েছিল, কিন্তু পারেনি। মুমূর্ষু রোগীদের জন্য রক্ত দিয়েই দেশের হাজারো মানুষকে মৃত্যুর হাত থেকে রক্ষা করার দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাবে বাঙালীরা। মানবতা বেঁচে থাকবে রক্তের বন্ধনে।’ বলেছিলেন সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক কে. এম. আব্দুল্লাহ আল মুঈদ।

সন্ধানী গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের সভাপতি মনির হোসেন শিমুল শোকের মাসে সন্ধানীর মাসব্যাপী কার্যক্রমের খবরটি নিশ্চিত করেন।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর