ডা. আশরাফুল হক

ডা. আশরাফুল হক

মেডিকেল অফিসার,

এমআইএস, ডিজিএইচএস


১০ অগাস্ট, ২০১৮ ০৮:৫১ পিএম

রক্তের গ্রুপ না মিললেও দেয়া যাবে কিডনি

রক্তের গ্রুপ না মিললেও দেয়া যাবে কিডনি

রক্তের গ্রুপ না মিললেও কিডনি দান করা যাবে, ঢাকা মেডিকেলেই সম্ভব Renal Transplant এর রোগীর সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। ESRD রোগীদের জন্য এটি এখনও সবচেয়ে ভালো চিকিৎসা কারণ এতে শুধু জীবন যাত্রার মান উন্নয়নই হয় না সাথে ডায়ালাইসিস জনিত ভোগান্তিও কমায়।

যেকোনো Solid organ transplant এর প্রথম শর্ত হল ব্লাড গ্রুপের মিল হওয়া। দ্বিতীয়ত: HLA match। ABO antigen গুলো vascular endothelium, Distal convulated tubule এবং Collecting ducts of the kidney এর মাঝে থাকে। Naturally occuring antibody গুলো গ্রহীতার শরীরে অনুপস্থিত থাকে কিন্তু দাতার অঙ্গে উপস্থিত থাকে পর্যাপ্ত পরিমানে তাই Antibody mediated rejection হয়ে যায়। মিনিটের মাঝে Rejection হয়ে যাওয়ায় ABO incompatibilty টাই Renal Transplant এর ক্ষেত্রে সবচেয়ে গুরত্বপূর্ণ।

Desensitization এর মাধ্যমে এই সমস্যার সমাধান করা খুবই সম্ভব। এর মাধ্যমে ৩০% পর্যন্ত ডোনারের সংখ্যা বাড়ানো সম্ভব। ডোনারের এই দুস্প্রাপ্ততার মাঝে এই বা কম কি?

Desensitization করা হয় Therapeutic Plasma Exchange এর মাধ্যমে যেহেতু antibody সব প্লাজমার মধ্যেই থাকে, একে বদলিয়ে ফেললে ঝুকি কমে যায়। তার আগে anti A এবং anti B এর Titre দেখে নিতে হয়। টার্গেট লেভেল < ৮। এই লেভেলে নিয়ে আসলে Rejection ঝুকি থাকেনা বললেই চলে। এরপর Immunosuppressive চিকিৎসা (tacrolimus, Mycophenoliate mofetil, Prednisone, Daclizumab, Rituximab, Bortezomib, Eculizumab) শুরু করলে চিকিৎসার সফলতা আশা করা যায়।

এই প্রক্রিয়ার মাধ্যমে ইতিমধ্যে একটি রোগীর Renal Transplant সম্পন্ন হয়েছে যা আমরা পত্রিকা মারফত সবাই জানতে পেরেছি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগেও এই সেবা পাওয়া যাবে।

উক্ত বিভাগে বিভাগীয় প্রফেসর মাজহারুল হক বলেছেন, এই সেবাটি সরকার নির্ধারিত মুল্যে বাংলাদেশের মাঝে সবচেয়ে কমে পাওয়া যাবে ডে কেয়ার ভিত্তিতে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না