ঢাকা      সোমবার ১৫, জুলাই ২০১৯ - ৩১, আষাঢ়, ১৪২৬ - হিজরী

আর্মি মেডিকেল কোরে ক্যারিয়ারের সুযোগ

মেডিভয়েস ডেস্ক: বাংলাদেশ সেনাবাহিনী লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সম্প্রতি প্রকাশিত ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, আর্মি মেডিকেল কোর ও আর্মি ডেন্টাল কোরে সরাসরি ক্যাপ্টেন পদে বাংলাদেশি অবিবাহিত পুরুষ ও নারী প্রার্থী নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ তারিখ ১ সেপ্টেম্বর ২০১৮।

প্রাথমিক যোগ্যতা

আর্মি মেডিকেল কোর পদের জন্য প্রার্থীকে সরকারি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি এবং ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। আর আর্মি ডেন্টাল কোর পদে আবেদনের জন্য প্রার্থীকে সরকারি মেডিকেল কলেজ বিডিএস ডিগ্রি এবং ইন্টার্নশিপ সম্পন্ন করা থাকতে হবে। উভয় পদেই নারী-পুরুষ আবেদন করা যাবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও প্রসারণ অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। এছাড়া প্রার্থীদের ওজন হতে হবে ৫০ কেজি।

আর নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারণ অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। পাশাপাশি ওজন হতে হবে ৪৬ কেজির মধ্যে।

উচ্চতা ও বয়স অনুসারে অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বয়স ও বৈবাহিক শর্তাবলী

প্রার্থীর বয়স আগামী ১ জানুয়ারি ২০১৯ তারিখে অনূর্ধ্ব-২৮ বছর হতে হবে। নারীদের ক্ষেত্রে বিবাহিত ও অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য হলেও শুধু অবিবাহিত পুরুষরাই আবেদন করতে পারবেন। তবে ১ জানুয়ারি ২০১৯ তারিখে বয়স ২৬ বছরের বেশি হলে বিবাহিত পুরুষরাও আবেদন করতে পারবেন।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া যেভাবে হবে

লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবিতে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন করা হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

লিখিত পরীক্ষা: ৭ সেপ্টেম্বর সকাল ৯টা। শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ ঢাকা সেনানিবাসে (পেশাগত বিষয়ে ১০০ নম্বরের) এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার ফলাফল: ২০ সেপ্টেম্বর ২০১৮

মৌখিক পরীক্ষা: ৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর

প্রশিক্ষণ বিষয়ে জ্ঞাতব্য

নির্বাচিত প্রার্থীদের ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে এগারো সপ্তাহ প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণ শেষে সরাসরি ক্যাপ্টেন পদে কমিশন এবং ক্যাপ্টেন পদে কমিশনের তারিখ থেকে আর্মি মেডিকেল কোরে তিন বছরের ও আর্মি ডেন্টাল কোরের দুই বছর ছয় মাস প্রশিক্ষণ শেষে সিনিয়রিটি দেওয়া হবে।

বেতন ও সুযোগ-সুবিধা

নির্বাচিত হওয়ার পর ট্রেইনি অফিসার হিসেবে বিএমএতে যোগদান ও ক্যাপ্টেন পদানুসারে বেতন-ভাতা দেওয়া হবে। এ ছাড়া আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউশন অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল ও কলেজে নির্ধারিত কোটার ভিত্তিতে সন্তানদের অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। দেওয়া হবে বাসস্থান ও চিকিৎসা সুযোগ। এএইচএস এবং ডিওএইচএসে প্লট/ফ্ল্যাট সুবিধার পাশাপাশি জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে যোগদানের সুযোগও দেওয়া হবে।

যেভাবে আবেদন করবেন

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর www.joinbangladesharmy.mil.bd -এই ওয়েবসাইটে গিয়ে সরাসরি আবেদন করতে পারবেন। বিশেষ তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন- কমিশন তথ্য সেল, সামরিক এক্সচেঞ্জ ০২৮৭১১১১১, বর্ধিত ২৪৮২ অথবা সরাসরি ০২৯৮৩২৪৯৬ -এই নম্বরেও যোগাযোগ করতে পারেন। এ ছাড়া যোগাযোগ করতে পারেন- পরিচালক, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস।

►বিস্তারিত বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিনা অপরাধে চিকিৎসক কারাগারে: সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড়

বিনা অপরাধে চিকিৎসক কারাগারে: সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড়

মেডিভয়েস রিপোর্ট: বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে নার্সের ভুল ইনজেকশন পুশ করার অভিযোগে দায়ের করা…

চিকিৎসক ও নার্সের জামিন আবেদন বাতিল: কারাগারে পাঠানোর নির্দেশ

চিকিৎসক ও নার্সের জামিন আবেদন বাতিল: কারাগারে পাঠানোর নির্দেশ

মেডিভয়েস রিপোর্ট: গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে নার্সের ভুল ইনজেকশন পুশ করার…

আরও পাঁচ চিকিৎসকের অধ্যাপক পদে পদোন্নতি 

আরও পাঁচ চিকিৎসকের অধ্যাপক পদে পদোন্নতি 

মেডিভয়েস রিপোর্ট: অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছেন আরও পাঁচজন চিকিৎসক। গত চার জুলাই…

ডাক্তারি সনদ ছাড়াই মা ও শিশুরোগ বিশেষজ্ঞ!

ডাক্তারি সনদ ছাড়াই মা ও শিশুরোগ বিশেষজ্ঞ!

মেডিভয়েস রিপোর্ট: লক্ষ্মীপুরে এমবিবিএস সনদ ছাড়াই নিজেকে ডাক্তার এবং মা ও শিশুরোগ…

জন্মনিয়ন্ত্রণ সামগ্রী ব্যবহারে বাংলাদেশ এগিয়ে আছে: রাষ্ট্রপতি

জন্মনিয়ন্ত্রণ সামগ্রী ব্যবহারে বাংলাদেশ এগিয়ে আছে: রাষ্ট্রপতি

মেডিভয়েস রিপোর্ট: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, পরিসংখ্যান অনুযায়ী ১৯৯৪ সালে বিশ্বের…

টাঙ্গাইলে ট্রাকচাপায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত

টাঙ্গাইলে ট্রাকচাপায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত

মেডিভয়েস রিপোর্ট: টাঙ্গাইলে সখীপুরে সড়ক দুর্ঘটনায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আলাউদ্দিন আল…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর