ঢাকা      মঙ্গলবার ২৩, অক্টোবর ২০১৮ - ৮, কার্তিক, ১৪২৫ - হিজরী



ডা. আশরাফুল হক

রেসিডেন্ট, ট্রান্সফিউশন মেডিসিন

বিএসএমএমইউ


জরুরি রক্তের প্রয়োজন হলে কী করবেন?

জরুরি ভিত্তিতে রক্তের প্রয়োজন, আমরা প্রায়ই এই ধরনের আকুতি দেখি। বেশির ভাগ সময়েই নেগেটিভ গ্রুপের ক্ষেত্রে এমনটা হয়ে থাকে। কারণ নেগেটিভ গ্রুপ আসলেই দুষ্প্রাপ্য। ব্যাপারটা যদি হয় কোনও গর্ভবতী মায়ের ক্ষেত্রে অথবা অপারেশনের রোগীর ক্ষেত্রে তাহলে বিষয়টা আসলেই কষ্টকর হয়ে দাড়ায়।

যদি রুটিন অপারেশানের কারণে রক্ত লাগে তবে আমরা কিন্তু Autulogous Transfusion টা মাথায় রাখতে পারি। ট্রান্সফিউশন মেডিসিনের বইতে এর একটি সুন্দর সমার্থক লাইন আছে, Close to a free lunch। অনেকটা তাই-ই কিন্তু ব্যাপারটা। 

কারণ, Elimination of risk of disease transmission, Elimination of allo-immunization,
No risk of hemolytic, febrile and allergic reaction, Provides fully compatible blood in immunized patients and patients with rare blood gruops.

৫০০ মিলির নীচে রক্তের প্রয়োজন হলে সাধারণত সেটি crystalloid fluid দিয়েই মেনেজ করা সম্ভব। কাজেই এর বেশি রক্তের প্রয়োজন হলে আমরা Autulogous Transfusion চিন্তা করতে পারি।

কয়েকভাবে এটি করা যায়-
- Preoperative/predeposit.
- Acute isovolemic hemodilution.
- Intra operative blood salvage.
- Post operative blood salvage.

শেষ দুইটির জন্য অত্যাধুনিক যন্ত্রই রয়েছে, কাজেই সেদিকে আলোচনায় যাবো না। প্রথমটি দুই বা ততোধিক ব্যাগ রক্তের প্রয়োজন হলে অপারেশানের ৭২ ঘণ্টা আগ পর্যন্ত রক্ত সংগ্রহ করা যায় ধাপে ধাপে। ৪-৫ ব্যাগ রক্তের প্রয়োজন হলে Leap frog technique ব্যাবহার করা হয়। 

দ্বিতীয়টি অপারেশান টেবিলেই সার্জন এবং এনেস্থেসিওলোজিস্ট সিদ্ধান্ত নিতে হয়। দেখা গেলো হাতে যত ব্যাগ আছে তার চেয়ে বেশি ব্যাগ লাগবে তখন দেখে নিতে হয় রোগীর Hb>11 এবং Hct>33 আছে কিনা তাহলে কতটুকু রক্ত উনারা রোগীর শরীর থেকে আলাদা করে ফেলবেন তার হিসাব অনেকটা এমনই- 
V = EBV x (Ho – Hf)/Hav [where V = volume to be removed, EBV = estimated blood volume (usually taken as 70 ml/kg body weight), Ho = initial Hb, Hf = desired Hb and Hav = average Hb (mean of Ho and Hf)].

যতটুকু ভলিউম আলাদা করা হল তা crystalloid fluid দিয়ে তৎক্ষণাৎ কারেকশান করে নিলে ঝামেলা কমে যায়। টার্গেট Hct 20% করা যেতে পারে যদি severe uncompansated anemia, cardiac diseases না থাকে। 

যেসব রোগীর অপারেশানের সময় ৭২ ঘণ্টার কম তাদের ক্ষেত্রেও এটি প্রয়োগ করা সম্ভব।

সংবাদটি শেয়ার করুন:

 


এডু কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

এক নজরে দেখে নিন বিভিন্ন মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 

এক নজরে দেখে নিন বিভিন্ন মেডিকেল কলেজের ভর্তি বিজ্ঞপ্তি 

মেডিভয়েস ডেস্ক: সারা বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে একযোগে শুরু হয়েছে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর