অধ্যাপক ডা. তাজুল ইসলাম

অধ্যাপক ডা. তাজুল ইসলাম

মনোরোগবিদ্যা বিভাগ,

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও হাসপাতাল,

শেরেবাংলা নগর, ঢাকা। 


০৯ অগাস্ট, ২০১৮ ১০:৪০ এএম

সব সময় ভালবাসলে কী হয়?

সব সময় ভালবাসলে কী হয়?

৬ বছরের বিবাহিত দম্পতি চেম্বারে এসেছেন। এটি তাদের দুজনেরই দ্বিতীয় বিয়ে। বউয়ের বিয়ে ১ সপ্তাহের মধ্যে তার মা-বাবা ভেঙে দেন। স্বামী যাকে বিয়ে করে সে মহিলা তার প্রাক্তন প্রেমিকের কাছে চলে যাওয়াতে তিনি ডিভোর্স দেন। যদিও ওই মহিলা পরে আবার ফেরত আসতে চেয়েছিলেন।

পূর্বের বউ কেন ফেরত আসতে চাইলো এ কারণে বর্তমানের বউয়ের আশঙ্কা ওই মহিলা যদি সত্যি কখনো চলে আসে? তারা পরস্পরকে জান দিয়ে ভালবাসে। তার চাক্ষুষ প্রমান আমি চেম্বারেই দেখতে পেলাম। তবুও বউ বলে আমি বিয়ের পূর্বে কখনো প্রেম করিনি। সব সময় চেয়েছি বিয়ের পর স্বামীর সঙ্গে চুটিয়ে প্রেম করবো। সব প্রেম জমিয়ে রেখেছি স্বামীর জন্য। কিন্তু তার অভিযোগ সে আকাঙ্খিত ভালবাসা ও আদর পাচ্ছে না।

তিনি কেমন ভালবাসা চান জানতে চাইলে বলেন-
সব সময় বলবে ভালবাসি, বলবে সাজো না কেন, শাড়ি পরো না কেন, রূপের প্রশংসা করবে, আদর করে খাইয়ে দেবে, অফিস থেকে ফোন দেবে, আমাকে কাছে পাওয়ার জন্য অস্হির থাকবে, আমাকে ডাকবে তাকে সময় দেওয়ার জন্য, শুধু রাতে শারীরিক প্রয়োজনে আসবে কেন, তার আগে মিষ্টি মিষ্টি ভালবাসার কথা বলবে, হঠাৎ করে জড়িয়ে ধরবে (এরকম হলে উত্তেজনা পাই, রুটিন নিয়মে রাতে ধরলে তেমন ফিলিংস পাই না), রাস্তায় হাত ধরে হাটবে (যখন হাত ধরে হাটে না তখন রাগ লাগে, তাই দূরে দূরে থাকি), অফিসে যাওয়ার সময় কিস করে কিন্তু চাই আরো কিছু গল্প করুক, প্রতি রাতে সেক্স হোক না হোক কিছু উত্তেজক, আবেগীয় কথা বলবে, মাঝে মাঝে ফুল এনে দেবে... ইত্যাদি বলার পর তিনি বলেন স্যার এগুলো দিতে তো টাকা পয়সা লাগে না।

স্বামী বলে তোমাকে কত গয়না দিয়েছি, সব সময় যা চাও তা দেই, টাকা পয়সা খরচ করি।
- স্ত্রী বলে তা ঠিক কিন্তু আমার জন্য কেমন ফিলিং হয় তা বলে না। যদি জিজ্ঞেস করি, আমি না থাকলে (প্রায়ই এসব নিয়ে ঝগড়া করে কিছু দিন বাপের বাসায় গিয়ে থাকি) তোমার কেমন লাগে বা লাগবে? তার যে অনেক কষ্ট হবে তা বলে না/বলতে পারে না।

এবার জিজ্ঞেস করি কী সমস্যা নিয়ে এসেছেন?
স্বামীর উত্তরঃ ওই সব প্রত্যাশিত ব্যবহার না পেলে তার মাথা খারাপ হয়ে যায়। বাথরুমে গিয়ে শীতের মধ্যেও ঝর্ণা ছেড়ে দিয়ে অনেকক্ষণ থাকে, বারান্দায় গিয়ে শুয়ে থাকে, ঘর থেকে বের হয়ে যেতে চায়, ভাংচুর করে, চুল ছিড়তে থাকে, চুল আউলা ঝাউলা করে পাগলের মতন করতে থাকে, কথা বন্ধ করে দেয়, খাওয়া বন্ধ করে দেয় ইত্যাদি।

এভাবে ২-৩ দিন অভিমান করে থাকে। স্বামীর ভাষ্য এ ২ দিন তাকে মনে হয় জ্বীনে ধরে। অনেক তোষামোদি করে আবার ঠিক করি। কিন্তু কয়েকদিন পর আবার একই ঘটনা। তিনি আরো বলেন, ও চায় আমি ওষুধ খেয়ে যৌন চাহিদা বাড়াই অথচ সপ্তাহে ৪/৫ দিন আমাদের ফিজিক্যাল রিলেশন হয়।

আমি স্ত্রীকে জিজ্ঞেস করি ৬ বছর বিবাহিত জীবন-যাপনের পর কতজন স্বামী এতো বেশি রোমান্টিক থাকে?
- সে বলে কেন সব সময় আবেগ থাকলে কী হয়?
- সব সময় ভালবাসলে কী হয়?

এ কেইস হিস্ট্রি থেকে যা আমরা শিক্ষতে পারি:
১. আমাদের কাছে (মনোচিকিৎসক) শুধু তথাকথিত ‘পাগল’ রোগী আসে না, ব্যক্তিগত, পারিবারিক সমস্যা নিয়েও অনেকে এসে থাকেন। বরং এদের সংখ্যা বেশি।

২. উত্তাল, উদ্দাম, মাতাল করা প্রেম শুধু বিয়ের পূর্বে থাকে তা নয়, কারো কারো জীবনে বিয়ের পরও সেই কৈশোর কালের প্রথম প্রেমের মতন মাদকতাময় ভালোবাসা জাগ্রত থাকতে পারে।

৩. প্রেমে শারীরিক চাহিদা যেমন থাকে তার চেয়ে বেশি থাকে আবেগীয় চাহিদা।

৪. বিবাহিত ও বাস্তব জীবন আর কাল্পনিক ও রোমান্টিক জীবনের পার্থক্য অনেক। ‘অবুঝ’ বালিকার(?) নাও থাকতে পারে। তবে তা অন্য পক্ষের ওপর বিশাল চাপ সৃষ্টি করে ও নিজেদের মধ্যে মনোমালিন্য সৃষ্টি করে।

৫. সংসার টিকে থাকে নির্ভেজাল ভালোবাসার ওপর। এ দম্পতির এতো ঘটনার পরও তাদের মূল বন্ধন অটুট রয়েছে পরস্পরের প্রতি তাদের সত্যিকার ভালোবাসা রয়েছে বলে।

৬. কেন আরো ভালোবাসে না, কেন আরো কেয়ারিং না, স্বল্প মাত্রায় তেমন চাহিদা থাকলে রোমান্স জমে, তবে এ যদি মাত্রাতিরিক্ত হয়, অবাস্তব ও কল্পনা মিশ্রিত হয় তা জটিলতা ও তিক্ততা সৃষ্টি করতে পারে।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না