ঢাকা      শুক্রবার ১৭, অগাস্ট ২০১৮ - ২, ভাদ্র, ১৪২৫ - হিজরী

বিএসএমএমইউতে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

বিশ্বে প্রতিনিয়ত রোগের ধরণ পরিবর্তিত হচ্ছে: ডা. কনক কান্তি

মেডিভয়েস রিপোর্ট: দেশের প্রখ্যাত নিউরো সার্জন ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, বিশ্বে প্রতিনিয়ত রোগের ধরণ পরিবর্তিত হচ্ছে। নতুন নতুন রোগের সৃষ্টি হচ্ছে। আর চিকিৎসা বিজ্ঞানীরাও এসব রোগ নিরাময়ে কার্যকরী চিকিৎসা ও পদ্ধতি আবিষ্কার করছেন। 

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সেমিনার সিম্পোজিয়াম ও সিএমই উপ-পরিষদের উদ্যোগে আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সোমবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এ বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। 

বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্যে বিএমএ মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী।

প্রধান অতিথি হিসেবে দেয়া বক্তব্যে ডা. কনক কান্তি বড়ুয়া আরও  বলেন, নতুন নতুন রোগ ও তার চিকিৎসার জন্য চিকিৎসকদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে এ ধরণের বৈজ্ঞানিক সেমিনার সবচেয়ে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

বিএমএ মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী বলেন, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন চিকিৎসা বিদ্যার সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার ও কৌশল সম্পর্কে চিকিৎসকদের বাস্তবধর্মী জ্ঞানার্জনের সুযোগ করে দেওয়ার জন্য দেশী-বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে বিষয় ভিত্তিক বৈজ্ঞানিক সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে, তারই অংশ হিসেবে এই সেমিনার অনুষ্ঠিত হচ্ছে এবং এই উদ্যোগ অব্যাহত থাকবে ।

সভাপতির বক্তব্যে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন সেমিনারে অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ সেমিনার থেকে অর্জিত জ্ঞান ও প্রায়োগিক কৌশল চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধিতে যথেষ্ট ভূমিকা রাখবে। তিনি আগামীতে ঢাকা ও ঢাকার বাইরে এধরণের আরও সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহণ করবেন বলে সবাইকে অবহিত করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় করেন বিএমএ কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নাক-কান-গলা রোগ বিভাগের অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, নিটোর ও জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের চিকিৎসকরা অংশগ্রহণ করেন।

সেমিনারে বাংলাদেশ ও ভারতের পাঁচজন বিশেষজ্ঞ চিকিৎসক বিষয় ভিত্তিক পাঁচটি প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধসমূহ হলো- Recent advances in the management of heart failure উপস্থাপক। এটি উপস্থাপনা করেন ভারতের হায়দরাবাদের বিশিষ্ট কার্ডিওলজিস্ট ড. পাওয়ান পোদ্দার।
এছাড়া Current concepts in “ ACL Reconstruction” উপস্থাপক Dr. Krishna Subramanyam, MS Ortho, PDCR, 
Sr. Consultant Surgeon, Joint Replacement Surgeries, Sports injuries & Arthroscopic Surgeries Geriatric Orthopedics, Yashoda Group of Hospital, Malakpet, Hyderabad, India

Topic-3: Teaching Methodology উপস্থাপক Dr. Md. Sharfuddin Ahmed MBBS, M.S (Ophthalmology) Professor and Ex-Pro-Vice Chancellor (Admin), Bangabandhu Sheikh Mujib Medical University, Shahbagh, Dhaka.

Topic-4: Recent advances in transplant immunosuppression উপস্থাপক Dr. Sudhakar G, MD, DM (Nephrology CMC Vellore) , Consultant Nephrologists, Yashoda Group of Hospital, Malakpet, Hyderabad, India

Topic-5: Major Procedures in Oncology উপস্থাপক Dr. G Dayakar rao , MS, MCh (Surgical Oncology), Tata Memorial Hospital, Consultant Surgical Oncologists, Yashoda Group of Hospital, Malakpet, Hyderabad, India

প্যানেলিস্ট হিসেবে বিশেষজ্ঞ মতামত প্রদান করেন 
Dr. Qazi Shahidul Alam (Professor and Ex- Head of the Department, Department of Orthopedic Surgery, Dhaka Medical College, NITOR and Bangabandhu Sheikh Mujib Medical University) , Dr. Mohd. Zahid Hussain( Professor and Chairman, Dept. of Paediatric Cardiology, Bangabandhu Sheikh Mujib Medical University), Dr. Md. Kamrul Hasan Milon (Professor 0f Cardiac Surgery , National Institute of Cardiovascular Diseases & Hospital), Dr. Abdur Rashid Manik (Director (Medical Education), Directorate General Of Health Services).

সংবাদটি শেয়ার করুন:

 


ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত

ইবনে সিনা মেডিকেলের নতুন হাসপাতাল ভবন উদ্বোধন

ইবনে সিনা মেডিকেলের নতুন হাসপাতাল ভবন উদ্বোধন

৪০০ শয্যা বিশিষ্ট ইবনে সিনা মেডিকেল কলেজের নতুন হাসপাতাল ভবনের উদ্বোধন হয়েছে রবিবার সকাল…

এমডি, এমএস ও ডিপ্লোমা কোর্সের ফল প্রকাশ

এমডি, এমএস ও ডিপ্লোমা কোর্সের ফল প্রকাশ

মেডিভয়েস রিপোর্ট: ২০১৮ সালের জুলাই মাসে অনুষ্ঠিত এমডি, এমএস ও ডিপ্লোমা কোর্সের রেজাল্ট প্রকাশ করেছে…

ডাক্তারদের যোগ্যতা অনুযায়ী কাজের সুযোগ দিতে হবে: আজম নাসির

ডাক্তারদের যোগ্যতা অনুযায়ী কাজের সুযোগ দিতে হবে: আজম নাসির

ডাক্তারদের দল মত নির্বিশেষে যোগ্যতা অনুযায়ী কাজের সুযোগ দিতে হবে বলেছেন চট্রগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র…

পাঁচ দফা দাবিতে সাতক্ষীরায় ইন্টার্ণ চিকিৎসকদের কর্মবিরতি

পাঁচ দফা দাবিতে সাতক্ষীরায় ইন্টার্ণ চিকিৎসকদের কর্মবিরতি

ইন্টার্ণশীপ শুরু হওয়ার তিন মাস হতে চললেও বেতন ভাতা পাচ্ছে না সাতক্ষীরা মেডিকেলের ইন্টার্ণ চিকিৎসকরা।…

প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেলে বঙ্গবন্ধু স্মরণে নানা কর্মসূচি

প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেলে বঙ্গবন্ধু স্মরণে নানা কর্মসূচি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেলে ফ্রি…

প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজে ফ্রি মেডিকেল ক্যাম্প

প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল কলেজে ফ্রি মেডিকেল ক্যাম্প

জাতীয় শোক দিবস উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিকেল…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর