০৭ অগাস্ট, ২০১৮ ১০:৩১ এএম

কঙ্গোতে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব ঘোষণা, ৩৩ জনের প্রাণহানি

কঙ্গোতে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব ঘোষণা, ৩৩ জনের প্রাণহানি

কঙ্গোতে মহামারী আকার ধারণ করেছে ইবোলা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে গত রোববার পর্যন্ত ৩৩ জনের মৃত্যু হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী এক বিবৃতিতে জানান, আগস্ট মাসে এরই মধ্যে উত্তর-পূর্বাঞ্চলীয় উত্তর কিভু প্রদেশ এবং প্রতিবেশী ইতুরি প্রদেশে ১৩ জনকে ইবোলা ভাইরাস আক্রমনে সনাক্ত করা হয়েছে। এ ছাড়া আরো ৩০ জনের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকা করা হচ্ছে। আক্রান্ত ১৩ জনের মধ্যে ইবোলা ভাইরাসে ৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পর গত বুধবার দেশটিতে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব ঘোষণা করা হয়। এছাড়া আরো ৩০ জনকে ভাইরাস সন্দেহে পরিক্ষা করা হচ্ছে। 

বাকি ৩০ জনের মৃত্যুও ইবোলার আক্রমণেই হয়েছে কি না সে বিষয়ে অনুসন্ধান চলছে। পরীক্ষাগারে ইবোলা সনাক্তকরণের জন্য গবেষণা চলছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির কোনো চিকিৎসা আবিষ্কৃত হয়নি। তবে ইতিমধ্যে ইবোলা প্রতিরোধ করার জন্য সর্বোচ্চ চেষ্টায় নেমেছে দেশটির সরকার। আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসা ৯০০ জনকে আলাদা করে ফেলা হয়েছে। উত্তর কিভু রাজ্যের বেনি শহরে এ ভাইরাস প্রতিরোধে টিকাদান কর্মসূচি শুরু করা হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন কর্মকর্তা পিটার সালামা বলেন, কঙ্গোর ‘যুদ্ধ এলাকায়’ ইবোলা আক্রান্তদের রোগ-প্রতিরোধ কার্যক্রম পরিচালনা করা কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সহিংসতার কারণে সেখানে স্বাস্থ্যকর্মীরা প্রবেশ করতে পারছে না। 

সংস্থাটির মুখপাত্র তারিক জাসারেভিস বলেছেন, এ প্রদেশের নিরাপত্তাহীনতা আমাদের সব ধরনের পরিকল্পনাকে জটিল ও অসম্ভব করে তুলেছে। কঙ্গোতে নতুন করে ইবোলা ছড়িয়ে পড়ায় সেখানে জরুরি ভিত্তিতে ২০ লাখ ডলারের অর্থ সহযোগিতা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

সূত্র- সিএনএন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও