ঢাকা      বুধবার ২৪, জুলাই ২০১৯ - ৯, শ্রাবণ, ১৪২৬ - হিজরী



অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)

চেয়ারম্যান, হেপাটলোজি বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়


চিকিৎসার চেয়ে হেপাটাইটিস প্রতিরোধই সবচেয়ে বেশি প্রয়োজন

২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস। কেন এই দিবস, কি-ই বা তার গুরুত্ব? বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত সাতটি দিবসের অন্যতম বিশ্ব হেপাটাইটিস দিবস। অন্য ছয়টি দিবস হল বিশ্ব টিবি দিবস, বিশ্ব স্বাস্থ্য দিবস, বিশ্ব ম্যালেরিয়া দিবস, বিশ্ব তামাক মুক্ত দিবস, বিশ্ব রক্তদান দিবস এবং বিশ্ব এইডস দিবস।

২৮ জুলাই অধ্যাপক ব্রয়েলশ ব্লুমবাগ নামক একজন প্রয়াত মার্কিন নোবেল লরেটের জন্মদিন। এই ভদ্রলোক হেপাটাইটিস বি ভাইরাসের আবিষ্কারক। অষ্ট্রেলিয়ার আদিবাসীদের রক্তে তিনি ভাইরাসটি আবিস্কার করেন পরবর্তীতে আবিষ্কার করেন হেপাটাইটিস বি ভাইরাসের ভ্যাকসিনও। মূলতঃ এই দ্বিতীয় আবিষ্কারটির জন্য ব্লুমবার্গ ১৯৭৬ সালে নোবেল পুরস্কার পান। কারণ এই ভ্যাকসিনটিই পৃথিবীর প্রথম ভ্যাকসিন যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম।

পৃথিবীতে লিভার রোগের প্রকোপ সবচেয়ে বেশী এশীয় প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে আর এই অঞ্চলে লিভার ক্যান্সারের এক নম্বর কারণ হেপাটাইটিস বি ভাইরাস। বাংলাদেশের বেলায়ও এই একই কথাই প্রযোজ্য। এদেশে ফুসফুস আর পাকস্থলীর ক্যান্সারের পর ক্যান্সারজনিত মৃত্যুর প্রধান কারণ লিভার ক্যান্সার। আর সাথে যদি হেপাটাইটিস সি-কে যোগ দেয়া যায় তাহলে দেখা যাবে বাংলাদেশে শতকরা প্রায় ৮০ থেকে ৮৫ ভাগ লিভার ক্যান্সার হচ্ছে এই দুটি ভাইরাসের যে কোন একটির কারণে। সারা পৃথিবীর বেলাতেও এই কথাটি খেটে যায় মোটামুটি অনায়াসেই। শুধু তাই নয়, এশীয় প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি গোটা পৃথিবীতেই ক্রনিক হেপাটাইটিস ও লিভার সিরোসিসের প্রধানতম কারণ এই দুটি ভাইরাসই।

হেপাটাইটিস বি ও সি চিকিৎসাযোগ্য এবং চিকিৎসায় অনেকটাই নিরাময়যোগ্যও। তবে চিকিৎসা দীর্ঘমেয়াদী এবং ব্যয়বহুল। মার্কিন যুক্তরাষ্ট্রে হেপাটাইটিস সি-এর এক কোর্স ওষুধের দাম এক কোটি টাকা। বাংলাদেশে আমরা অনেক বেশী সৌভাগ্যবান আরো অনেক সেক্টরের মতই ওষুধ শিল্পেও বাংলাদেশের অগ্রগতি ঈর্ষনীয়। এদেশে আমরা এক লাখ টাকারও কমে এই ওষুধ কিনতে পারি। এই টাকাটাও কিন্তু এদেশের অনেক মানুষের সাধ্যের অতীত। বি ভাইরাসের চিকিৎসায় এক সাথে অনেক টাকা লাগে না বটে, কিন্তু চিকিৎসা চলে বছরের পর বছর। আর তাই খরচও হয় অনেকগুলো টাকা। আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত তথ্য উপাত্ত অনুযায়ী এদেশে হেপাটাইটিস আক্রান্ত রোগীদের ১০ শতাংশের পরীক্ষা-নিরীক্ষায় খরচ হয় এক বিলিয়ন ডলার আর এদেশের অর্ধেক হেপাটাইটিস বি রোগীর ছয় বছরের চিকিৎসার খরচ তিন বিলিয়ন মার্কিন ডলার।

লিভার রোগের একটি বিশেষত্ব এই যে বেশীরভাগ ক্ষেত্রেই রোগের কোন লক্ষণ থাকে না। লক্ষণ থাকে না অনেক সময় এমনকি লিভার সিরোসিস আর লিভার ক্যান্সারে আক্রান্ত বেশীরভাগ রোগীরই। ফলে প্রায়ই রোগটা এমন একটা সময় ধরা পরে যখন করার থাকে খুব কমই। প্রকাশিত বৈজ্ঞানিক তথ্য উপাত্ত অনুযায়ী বাংলাদেশে মাত্র পাঁচ শতাংশ লিভার ক্যান্সার রোগী চিকিৎসাযোগ্য পর্যায়ে চিকিৎসকের শরণাপন্ন হন। আর বাদবাকী পচানব্বই শতাংশের বেলায় করার থাকে না সামান্যতমটাও।

ফলে সেই যে চিরায়ত বাণী, 'রোগ চিকিৎসার চেয়ে রোগ প্রতিরোধই উত্তম'- এই অমোঘ সত্যটি বোধকরি হেপাটাইটিস বি ও সি ক্ষেত্রে আরো বেশী করে প্রযোজ্য। আর এই ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি এবং ২০৩০ সালের মধ্যে বাংলাদেশসহ সারা পৃথিবী থেকে হেপাটাইটিস বি ও সি-কে নির্মূলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জনের লক্ষ্যেই ব্লুমবার্গের জন্মদিনে ২৮ জুলাই সারা বিশ্বে যুগপৎভাবে রাষ্ট্রীয়ভাবে ও বেসরকারী উদ্যোগে বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপন করা হয়।

বাংলাদেশে এই মুহুর্তে হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এক কোটিরও বেশী। এই দুটি ভাইরাসকে নির্মূল করা না গেলে ২০৪১-এ উন্নত বাংলাদেশের স্বপ্ন আমরা দেখছি, কেন যেন মনে হয় লক্ষ লক্ষ লিভার রোগীর সেই বাংলাদেশে সত্যিকারভাবে স্বপ্নের বাংলাদেশ হয়ে উঠতে পারবে না। আর তাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালন আর হেপাটাইটিস বি ও সি নির্মুলে বাংলাদেশে সরকারী-বেসরকারী সকল পর্যায়ে সম্মিলিত, বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের তাগিদটা বোধকরি অন্য অনেক দেশের তুলনাতেই অনেক বেশী।

আরও পড়ুন-

►আক্রান্ত ১ কোটির ৯০ লাখই শনাক্তের বাইরে

►প্রতি দশ জনে ৯ জনই জানেন না তারা হেপাটাইটিসে আক্রান্ত

►প্রতি ৩ মিনিটে একজন কিশোরী এইচআইভিতে আক্রান্ত হয়

►হেপাটাইটিস বি ও সি নির্মূলে কাজ করছে সরকার

►হেপাটাইটিসে আক্রান্ত রোগীদের ভয়ের কিছু নেই

►হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধে নানা কর্মসূচি নিয়েছে সরকার

►বাংলাদেশের স্বাস্থ্যখাতে পরিবর্তন ঘটেছে

সংবাদটি শেয়ার করুন:

 


সম্পাদকীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গুর সতর্ক সংকেত ও আমাদের করণীয়

ডেঙ্গু (Dengue) যে ভাইরাস (virus) দিয়ে হয় তার নাম Dengue virus. এই…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর