২৮ জুলাই, ২০১৮ ০২:৪৮ পিএম

স্বাস্থ্য প্রশাসনে ক্লিন ইমেজের ব্যক্তিদের চাই 

স্বাস্থ্য প্রশাসনে ক্লিন ইমেজের ব্যক্তিদের চাই 

স্বাস্থ্য প্রশাসনে তুঘলকি কান্ড চলে। এখানে ঘুষের বিনিময়ে পদ বিক্রি হয়। ঘুষ দিয়ে পদ কেনা ব্যক্তি চেয়ারে বসেই সেই ঘুষের পিছনে ব্যয়িত অর্থ সুদাসলে উপার্জন করার চেষ্টা করবে এটা খুবই স্বাভাবিক। আর তার এই উপার্জন হবে অসৎ পথে তাও খুব স্বাভাবিক। কেউ যদি ১৫ লক্ষ টাকা ঘুষ দিয়ে পদ পায় তখন সেই পদে থেকে সে ১০ কোটি টাকা বানাতে চাইবে এটা খুবই স্বাভাবিক।

শুধুমাত্র সিনিয়রিটির বেসিসে পদোন্নতি দিলেই হবে না, তার অতীত আমলনামাও দেখা উচিত। একজন ঘুষখোর সবমসময়ই ঘুষখোর। স্বাস্থ্য প্রশাসনের শীর্ষ পদগুলোতে ক্লিন ইমেজের ব্যক্তিদের জায়গা করে দেয়া উচিত। যারা ঘুষ, দুর্নীতির সাথে জড়িত ছিল না কখনো তাদের অগ্রাধিকার দেয়া উচিত।

স্বাস্থ্য প্রশাসনে শীর্ষ পদে তাদেরই অগ্রাধিকার দেয়া উচিত যারা মাঠ পর্যায়ে প্রশাসকের পদে ছিলেন, টিচিং প্রফেশনে ছিলেন বা অন্য কোন ক্যাডারের কাউকে হঠাৎ করে স্বাস্থ্য প্রশাসনের শীর্ষ পদে আসীন করলে প্রশাসন স্থবির হয়ে পড়ার সম্ভাবনা থেকেই যায়।  

তাছাড়া স্থানীয় পর্যায়ে যারা প্রশাসক হিসেবে কর্মরত থাকেন তাদের অভিজ্ঞতা মাঠ পর্যায়ে উন্নয়নের জন্য কাজে লাগানো যেত, তারা আরো বেশি কার্যকর কর্মপরিকল্পনা প্রণয়ন এবং তা বাস্তবায়নে পদক্ষেপ নিতে হবে। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত