ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬,    আপডেট ১ ঘন্টা আগে
২৮ জুলাই, ২০১৮ ১০:৩৪

হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধে নানা কর্মসূচি নিয়েছে সরকার

হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধে নানা কর্মসূচি নিয়েছে সরকার

মেডিভয়েস ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধে নানা কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।  এ ভাইরাস নিরাময়ে জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি এবং প্রয়োজনীয় চিকিৎসা সুবিধা নিশ্চিত করছি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে শুক্রবার দেয়া এক বাণীতে এসব কথা বলেন।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সকল সদস্য দেশ ২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে হেপাটাইটিস বি ও সি নির্মূলে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। তিনি আশা করেন সবার সম্মিলিত প্রচেষ্টায় হেপাটাইটিস বি ও সি প্রতিরোধ করে সুস্থ জাতি গঠনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবো

তিনি আরো বলেন, দেশের বিশেষজ্ঞরা লিভার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি হেপাটাইটিস বি ও সি ভাইরাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

সারাবিশ্বে বিশেষ করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে হেপাটাইটিস বি এবং সি ভাইরাসজনিত রোগীর সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশেও এ দুটি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে।

তিনি বলেন, সরকার ২০০৯ সাল থেকে স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  আমরা দেশের সার্বিক স্বাস্থ্যখাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নিয়েছি। গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছি।

প্রধানমন্ত্রী বলেন, ‘নতুন নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে।  হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানো হয়েছে।  গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে।  দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে ওষুধ প্রদান করা হচ্ছে।’

আরও পড়ুন-

►আক্রান্ত ১ কোটির ৯০ লাখই শনাক্তের বাইরে

►প্রতি দশ জনে ৯ জনই জানেন না তারা হেপাটাইটিসে আক্রান্ত

►প্রতি ৩ মিনিটে একজন কিশোরী এইচআইভিতে আক্রান্ত হয়

►হেপাটাইটিস বি ও সি নির্মূলে কাজ করছে সরকার

►হেপাটাইটিসে আক্রান্ত রোগীদের ভয়ের কিছু নেই

►হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধে নানা কর্মসূচি নিয়েছে সরকার

►বাংলাদেশের স্বাস্থ্যখাতে পরিবর্তন ঘটেছে

  এই বিভাগের সর্বাধিক পঠিত