২৭ জুলাই, ২০১৮ ০৮:০১ পিএম

প্রতি ৩ মিনিটে একজন কিশোরী এইচআইভিতে আক্রান্ত হয়

প্রতি ৩ মিনিটে একজন কিশোরী এইচআইভিতে আক্রান্ত হয়

প্রতি তিন মিনিটে একজন কিশোরী এইচআইভিতে আক্রান্ত হয় বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

২৫ জুলাই, বুধবার নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে এইডসবিষয়ক ২২তম আন্তর্জাতিক সম্মেলনে ইউনিসেফের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বয়স্কদের সাথে শারীরিক সম্পর্ক, জোরপূর্বক শারীরিক সম্পর্ক, সঙ্গমকালে আলোচনার বিষয়ে অক্ষমতা, গোপনীয় পরামর্শ ও পরীক্ষা সেবা বিষয়ে সুযোগের অভাবসহ অল্প বয়সে শারীরিক সম্পর্ক স্থাপনের কারণে কিশোরীদের মধ্যে এইডসের সংক্রমণ বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়, লিঙ্গ বৈষম্য কিশোরীদের মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে। কিশোরীরা মরণব্যাধি এইডসের বীজ বহন করে চলেছেন।

ইউনিসেফের তথ্য অনুযায়ী, এইচআইভি সংক্রমণের সবচেয়ে ঝুঁকিতে রয়েছে প্রান্তিক জনগোষ্ঠীর কিশোরীরা। অনিরাপদ যৌনতার বিষয়ে কথা বলার ক্ষমতা তাদের থাকে না।

ইউনিসেফ প্রধান হেনরিয়েটা ফোয়ের বলেন, অধিকাংশ দেশেই কিশোরী ও নারীরা তথ্য ও সেবা পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত। এমনকি অনিরাপদ শারীরিক সম্পর্কের বিষয়ে তাদের না বলার ক্ষমতাও নেই। এজন্য দুর্বল ও প্রান্তিক এসব কিশোরীদের মধ্যে এইডসের সংক্রমণ বেশি।

উল্লেখ্য, গত ২৩ জুলাই আমস্টারডামে শুরু হয় পাঁচ দিনব্যাপী ২২তম আন্তর্জাতিক এইডস সম্মেলন। এবারের সম্মেলনের মূল উপপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ব্রেকিং ব্যারিয়ার্স, বিল্ডিং ব্রিজেস।’ 

সূত্র : ডয়চে ভেলে

  এই বিভাগের সর্বাধিক পঠিত