ডা. তাইফুর রহমান

ডা. তাইফুর রহমান

কনসালটেন্ট কার্ডিওলজি

জেনারেল হাসপাতাল, কুমিল্লা।


২২ জুলাই, ২০১৮ ০৯:৫০ এএম

সংসার সমুদ্রে আশার ভেলা: পর্ব-২

সংসার সমুদ্রে আশার ভেলা: পর্ব-২

আইসিইউতে থাকা প্রত্যেকটি রোগীর প্রতিদিন প্রস্রাবের হিসাব রাখা বাধ্যতামূলক। কোন ঘন্টায় আউটপুট কম হলে চিন্তায় পড়ে যাই। আমরা হিসাব করি অক্সিজেন কী পরিমাণ পাবে? প্রতিটি মিনিটে অক্সিজেন নেয়ার জন্য খরচ করতে হয় শতশত টাকা। চমকে তাকাই নিজের দিকে কোনদিন হিসাব করিনি প্রস্রাব কতটুকু করব, শ্বাসের সাথে অক্সিজেন কতটুকু নিব। খরচ করতে হয় না একটি টাকাও।

এই সুস্থতার জন্য কী মনে একটু আনন্দও আসে না? অন্তর থেকে বের হয় না স্রষ্টার প্রতি কৃতজ্ঞতাবোধ?

দুই হাত, পা বিহীন পঙ্গু মানুষটাকে দেখেও কী নিজের পূর্ণ শরীরটার জন্য একবারও আল্লাহর প্রতি মাথা নত হয় না! মনে কী হয় না তাদের চাইতে আমার দায়িত্ববোধ বেশি? নাকি অহংকারে ফেটে পড়তে ইচ্ছা করে? হে মানুষ, অটিস্টিক শিশুটাকে দেখে মনটা নরম করো, স্নেহের দৃষ্টি দাও তার প্রতি, কোমল হাত বুলাও তার মাথায়। একবার ভাবো আমার সন্তানটাওতো এমন হতে পারতো। স্রষ্টা খুশি হবেন। পৃথিবীটা হয়ে যাবে সুন্দর, মায়াময়।

প্রচন্ড গরমে আমার শরীরে থাকা থার্মোমিটার সিগনাল পাঠায় ব্রেনে। রক্তনালী প্রসারিত হয়। চুইয়ে চুইয়ে ঘাম হয়ে নামে পানির ধারা, সাথে অতিরিক্ত তাপকে নিয়ে যায় বের করে। ঠান্ডায় যখন কাবু হয়ে যাই, শরীর কাঁপুনি তোলে, হাড় মাংসের ঘর্ষণে উৎপাদণ করে তাপ। আমারা না বুঝেই বেঁচে থাকি প্রচন্ড নিয়মতান্ত্রিক এই পৃথিবীতে।

এই নিয়মতান্ত্রিক পৃথিবীতে আমরা চলি অনিয়ন্ত্রিত, উচ্ছৃঙ্খল পথে। নিজের মনগড়া পথে খুজি সুখের ঠিকানা। একবার ভাবুন, যিনি এত সুশৃঙ্খল ভাবে আপনার চলার পথ তৈরি করে দিয়েছেন, তিনি আপনার কাছে নিয়ম চাইবেন এটাইতো যৌক্তিক। সেই নিয়ম আপনার জীবনকে সুশৃঙ্খল করার জন্য, সেই নিয়ম আপনার চলার পথকে সুন্দর করার জন্য, সেই নিয়ম আপনার জীবনকে সুখ আনন্দে ভরিয়ে দেয়ার জন্য।

আমরা সুখ খুজি, সুস্থতা খুজি, সুখের নেশায় হন্যে হয়ে ঘুরি জীবনের পথে পথে। অথচ বুঝি না যিনি এত সুন্দর, এত সুশৃঙ্খল করে এই মানবদেহ সদৃশ সুপার কম্পিউটার তৈরি করেছেন তিনি অবশ্যই এটি চালানোর জন্য ক্যাটালগ দিয়েছেন, দিয়েছেন দক্ষ প্রশিক্ষক।

সুস্থ থাকতে হলে, সুখ পেতে হলে, জীবন পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে নিয়মে ফিরতেই হবে। পালন করতে হবে প্রতিটি নির্দেশনা।

বিশ্ব মানবতার মুক্তির দূত, সমস্ত পৃথিবীর সর্বকালের সর্বোৎকৃষ্ট মানুষ, যিনি দেখিয়ে দিয়েছেন শান্তি সুখের অমিয় ধারা, বিদায় হজ্বের ভাষনে সমবেত জনতার (প্রায় সোয়ালক্ষ) উদ্দেশ্যে বলেছিলেন, ‘হে মানুষ, আমি কি আল্লাহর বাণী তোমাদের কাছে যথাযথভাবে পৌঁছাতে পেরেছি?’ লক্ষ কন্ঠ সেদিন আকাশ বাতাস প্রকম্পিত করে ধ্বনিত হয়েছিল ‘অবশ্যই পেরেছেন’। 

সাথে সাথে তিনি আসমানের দিকে দুহাত তুলে উদাত্তকণ্ঠে বলেন, ‘ইয়া আল্লাহ, আপনি স্বাক্ষী থাকুন।’ মহান প্রভুও স্বাক্ষ্য দেন, ‘আজ ইসলামকে পূর্ণাঙ্গ জীবন বিধান হিসাবে মনোনীত করা হল।’ পূর্ণতা প্রাপ্ত হলো আমার জীবন চলার পথের পূর্ণাঙ্গ গাইডলাইন।

যে গাইডলাইন আমার পরীক্ষার সিলেবাস, যে গাইডলাইন আমার চলার পথকে সহজ করবে, বলার পথকে সহজ করবে, সুখ শান্তিতে ভরিয়ে দিবে আমার
আপনার ইহ ও পারলৌকিক জীবন। 

চলবে---

আরও পড়ুন-

►সংসার সমুদ্রে আশার ভেলা

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না