১৯ জুলাই, ২০১৮ ০৫:৩৩ পিএম

দেশের চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে রোগীদের অজ্ঞতা রয়েছে: ডা. ফজলুল বারী

দেশের চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে রোগীদের অজ্ঞতা রয়েছে: ডা. ফজলুল বারী

মেডিভয়েস রিপোর্ট: আমাদের দেশেই সব ধরণের রোগের চিকিৎসা এবং সুযোগ সুবিধা রয়েছে।  কিন্তু বেশিরভাগ রোগীই জানেন না কোথায় কী সেবা পাওয়া যায়।

বলা যায়, এ বিষয়ে রোগীরা অনেকটাই অজ্ঞ। ফলে তাদের মধ্যে বদ্ধমূল ধারণা, ভারত বা বিদেশ গেলেই মনে হয় ভালো চিকিৎসা পাওয়া সম্ভব।  মেডিভয়েসকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার মেডিসিনের বিভাগের (নিনমাস) সহযোগী অধ্যাপক ডা. একেএম ফজলুল বারী

কেন রোগীরা দেশের বাইরে চলে যাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।  এসময় তিনি আরো বলেন, বর্তমানে সরকারি হাসপাতালে আধুনিক এবং উন্নতমানের সেবা পাওয়া যায় কিন্তু জনগণ বা রোগীরা জানেন না।

আরেকটা বিষয় হচ্ছে, আমাদের চিকিৎসকরাও রোগীর সাথে তেমন একটা কথা বলতে চান না।  এটাও একটা সমস্যা।  তবে বেশিরভাগ ক্ষেত্রেই চিকিৎসকদের অফিস ডিউটি (সরকারি হাসপাতালে) সময় থাকে না। এটাও রোগীদের বুঝতে হবে।  তবে একটা বিষয় রোগীদের বুঝতে হবে উনি কিন্তু দেশের বাইরে গিয়ে সরকারি হাসপাতালে সেবা নেন না, সেবা নেন বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে। আর গেলেই কিন্তু সিরিয়াল পান না।  সেক্ষেত্রে বিশাল একটা অঙ্ক বিদেশে দিয়ে আসছেন।  মানে দেশের টাকা বিদেশ চলে যাচ্ছে।

আর রোগীদের মধ্যে ও একধরণের বড় ডাক্তার দেখানো বা ডাক্তার বিলাসিতা কাজ করছে।  এটা কেন? একজন অধ্যাপক তো সর্দি কাশির রোগী দেখবেন না।  কারণ উনার তো অনেক বড় ধরণের সমস্যার রোগী দেখবেন এটাই তো স্বাভাবিক।  একজন মেডিকেল অফিসার যেখানে যথেষ্ট সেখানে কেন একজন রোগীকে অধ্যাপক না দেখালে চলবে না।  

এ মানসিকতা থাকা উচিত না। রোগীদের বিষয়ে আমার পরামর্শ হচ্ছে দেশের সরকারি হাসপাতালে খোঁজ নিন আপনার কাঙ্ক্ষিত ট্রিটমেন্টের এবং দেশের টাকা দেশেই রাখুন।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি