ডা. আশরাফুল হক

ডা. আশরাফুল হক

মেডিকেল অফিসার,

এমআইএস, ডিজিএইচএস


১৮ জুলাই, ২০১৮ ০২:২৩ পিএম

ব্লাড গ্রুপের তেলেসমাতি!

ব্লাড গ্রুপের তেলেসমাতি!

সামনে পরীক্ষা, তাই সান্ধ্যকালীন সময়টা বেছে নিলাম শান্তিময় ভাবে প্র্যাক্টিকাল করার জন্য। রাত আটটার কিছু আগে বিএসএমএমইউর একটি বিভাগ থেকে রক্তের চাহিদা দিয়ে পাঠানো হয় B+ve, সেই বিভাগের নিজস্ব করা ব্লাড গ্রুপ। টেকনোলজিস্টের সন্দেহ হয় এটি পজিটিভ গ্রুপ না, নেগেটিভ। 

আমরাও করলাম, নেগেটিভই আসলো সবার। পুস্তক মতে সব ধাপ অনুসরণ করা হলো, জানিয়ে দেওয়া হলো। রোগীর পার্টি গালি দিবে না তালি দিবে বুঝে ওঠার আগেই বের হয়ে গেলাম।

ব্লাড গ্রুপ জানা মতে অতিসহজ একটি প্রক্রিয়া। ছাত্রজীবনে সন্ধানীর সাথে সম্পৃক্ত থাকায় প্রথম বর্ষেই তা শেখা হয়ে গিয়েছিল। পোস্ট গ্রেড করতে এসে দেখলাম ব্লাড গ্রুপের তেলেসমাতি। যেটা এতদিন করে আসছি সেটা নাকি Forward Group, এটাই নাকি শেষ নয়। Reverse Groupও করতে হয়। চোর-পুলিশ খেলার মত। একটি আরেকটির শুদ্ধতার পরীক্ষা।

যাই হোক জনসচেতনতার সহজ উপায়ের একটি হলো ব্লাড গ্রুপ পরীক্ষা। Forward Group-এ যেটি ব্যবহার করা হয় তা হলো anti sera। নানা কোম্পানির নানা জাতের আছে। এখনও মনে আছে, পূর্ববর্তী কর্মস্হলে একবার এমন একটি সাপ্লাই এসেছিল যা দিয়ে করলে সব ব্লাডই নেগেটিভ হয়। সন্দেহ হওয়াতে Reverse Group করতে গিয়ে বিভাগীয় প্রধানের অক্কা পাওয়ার অবস্থা, কারণ যা দেওয়া হয়েছিল তাতে শুধুই পানি ছিল (দেখতে একই রকম হওয়াতে সুবিধা হয়েছিলে চোট্টাদের)।

এই anti sera preserve এবং ব্যবহারের নির্দিষ্ট নিয়ম আছে। Freezing করা যাবে না, 2-8degree Celsius-এ রাখতে হবে, Room temperature-এ রাখলে ২৪ঘন্টা পর ব্যবহার করা যাবে না- এগুলো হলো সবক্ষেত্রেই প্রযোজ্য।

আজ তিনটি কোম্পানির anti sera দিয়ে করে microscope-এ তাদের তিন ধরনের চেহারা দেখলাম। এ কারণেই বলা হয়ে থাকে, ব্লাড গ্রুপ সবসময় মানসম্মত স্হান থেকেই করা উচিত। কারণ মানসম্মত স্যাম্পল দিয়ে করা হচ্ছে কিনা তা ধরার নিম্নতম নলেজ থাকাটাও যে জরুরী। 

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না