ঢাকা      মঙ্গলবার ২১, মে ২০১৯ - ৭, জ্যৈষ্ঠ, ১৪২৬ - হিজরী

মানব-দরদি চিকিৎসক ডা. ইকবাল

মেডিভয়েস ডেস্ক: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসে চট্টগ্রাম ও তার আশেপাশের বিভিন্ন এলাকার রোগীরা। জটিল রোগের চিকিৎসা নিতে আসা রোগীদের জন্য পর্যাপ্ত পরিমানে আইসিইউ বেডের অভাব রয়েছে। হাসপাতালটিতে আইসিইউ বেড আছে মাত্র ১২টি, তার মধ্যে পাঁচটি নষ্ট। আইসিইউ নিয়ে যখন এই জটিল হিসাব-নিকাশ, তখন চমেক হাসপাতালের এক চিকিৎসক নিজের উদ্যোগে নিয়ে এসেছেন বিকল্প ‘বাইপেপ’ মেশিন।

হাসপাতালটির চিকিৎসক হৃদরোগ বিশেষজ্ঞ ডা. ইকবাল মাহমুদ হার্ট ফেইলর রোগীদের কষ্ট দেখে এই বাইপেপ মেশিনের ব্যবস্থা করেন। এখন তিনি তাঁর ওয়ার্ডে প্রতিদিনই হার্ট ফেইলর রোগীদের চিকিৎসা দেন বাইপেপ মেশিনের সাহায্যে, যেখানে শ্বাস কষ্টে ভোগা হার্ট ফেইলর রোগীদের আইসিইউ ছাড়া চিকিৎসা দেওয়া খুবই কঠিন।

গত বৃহস্পতিবার চমেক হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক মৃত্যুপথযাত্রী রোগীকে বাইপেপের মাধ্যমে সেবা দিয়ে সুস্থ করে তুলেছেন তিনি। ডা. ইকবালের এই উদ্যোগ প্রশংসিত হয়েছে বিভিন্ন মহলে।

এ প্রসঙ্গে ডা. ইকবাল মাহমুদ বলেন, কার্ডিওলজি ওয়ার্ডে আসার পর হার্ট ফেইলরের রোগীদের শ্বাস কষ্ট দেখলে মনে হয় এখানকার রোগীদের সবচেয়ে বড় কষ্ট হচ্ছে এই পৃথিবীর বুক প্রাণ ভরে শ্বাস নিতে না পারা। আইসিইউতে দীর্ঘদিন কাজ করার কারণে বারবার মনে হতো যদি এসব রোগীদের জন্য বিকল্প যান্ত্রিক শ্বাসের ব্যবস্থা করা যেত! তাহলে অনেক হার্ট ফেইলরের রোগীকে বাঁচানো যেতো, রোগীও সুস্থ হয়ে বাড়ি ফিরতো। মনের এই আকুতি থেকেই আসলে বাইপেপ মেশিনটি কেনা। 

এক্ষেত্রে বাইপেপ মেশিন একটি কার্যকরী সমাধান হলেও নিজের পক্ষে এতগুলো টাকা যোগান দেয়া খুব কঠিন ছিল। অবশেষে এক বড় ভাইয়ের সহযোগিতায় মেশিনটি কিনে নিলাম, শুধুমাত্র অসহায় রোগীদের সেবা করার জন্য। এখন একটা বাইপেপ মেশিন আছে, হার্ট ফেইলরের রোগীদের কষ্ট কিছুটা হলেও লাগব হবে, ভাবতেই মনটা আনন্দে ভরে যায়।

ডা. ইকবাল বলেন, গত বৃহস্পতিবার সকালের ডিউটিতে একজন অজ্ঞান রোগী আসেন প্রচন্ড শ্বাস কষ্ট নিয়ে। যার অক্সিজেনের মাত্রা ছিল ৪৮% (স্বাভাবিক ৯৫% এর বেশি)। রোগী দেখে বুঝলাম শ্বাসকষ্টজনিত কারণে ব্রেনে বিষাক্ত কার্বন ডাই অক্সাইড (রোগীর ১৩০, স্বাভাবিক ৪০ এর নীচে) জমে রোগী অজ্ঞান। পুরোপুরি অজ্ঞান অবস্থায় বাইপেপ মেশিনের ব্যবহার নিয়ে বিতর্ক থাকায় আইসিইউতে কল পাঠাই। যথারীতি আইসিইউতে সিট খালি ছিল না। 

রোগীর স্বজনদের বললাম বাইরের কোন হাসপাতালের আইসিইউতে ট্রান্সফার করার জন্য। তাদের সেই সামর্থ্য না থাকায় বাধ্য হয়ে আমার সদ্য কেনা বাইপেপ মেশিনটা লাগালাম। ৬ ঘন্টার মধ্যে রোগীর পুরোপুরি জ্ঞান ফিরে আসে। এই রোগীকে দেখে বুঝার উপায় ছিল না যে তিনি কিছুক্ষণ আগে মরতে বসেছেন।

সোমবার চিকিৎসা নিতে আসা আরেক রোগীর অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, তিন দিন আগে হার্ট ফেইলর নিয়ে সিসিইউতে ভর্তি ছিলেন। প্রচন্ড শ্বাস কষ্ট, ফুসফুসে পানি, অক্সিজেন সেচুরেশন ৫২% ছিল। বিভাগের সিনিয়ররা রাউন্ডে বলছিলেন আইসিইউতে পাঠাতে। কিন্তু সেখানে সিট খালি ছিল না। এরপর রোগীকে বাইপেপ লাগানো হলো। ধীরে ধীরে শ্বাস কষ্ট কমতে থাকে। রোগীর অক্সিজেন ও স্বাভাবিক হয়ে আসে।

ডা. ইকবাল মাহমুদের নিজের উদ্যোগে সংযোজন করা বাইপেপ মেশিনটি চমেক হাসপাতালে এরই মধ্যে বাঁচিয়ে দিয়েছে কয়েকটি প্রাণ। আর মানবিক চিকিৎসক হিসাবে ছড়িয়ে পড়ছে ডা. ইকবালের সুনাম ও সুখ্যাতি। 

ডা. ইকবাল নিজে এর কৃতিত্ব নিতে রাজী নন। তিনি বলেন, জীবন মরণের মালিক আল্লাহ। একজন মৃত্যু পথযাত্রী রোগীকে সুস্থ করে তুলতে পেরে আমি খুবই আনন্দিত। 

সংবাদটি শেয়ার করুন:

 


জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে 

ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্য মন্ত্রণালয়ে 

মেডিভয়েস রিপোর্ট: মন্ত্রিপরিষদ পুনর্বিন্যাস করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রোববার বিকালে…

`দশ হাজার চিকিৎসক নিয়োগে অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী'

`দশ হাজার চিকিৎসক নিয়োগে অনুমোদন দিয়েছিলেন প্রধানমন্ত্রী'

প্রিয় মাতৃভূমি বাংলাদেশের বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় দেশের বিভিন্ন খাতের সঙ্গে সঙ্গে…

চিকিৎসক ও নার্সদের আর কোনো তদবির গ্রাহ্য হবে না: স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসক ও নার্সদের আর কোনো তদবির গ্রাহ্য হবে না: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঢাকার বাইরে…

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল মমেক ক্যাম্পাস

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল মমেক ক্যাম্পাস

মেডিভয়েস রিপোর্ট: ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) দ্বিতীয় বর্ষের ছাত্রীকে রিকশাচালকের যৌন হয়রানির…

চিকিৎসক নার্সদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিতে মনিটরিং সেল

চিকিৎসক নার্সদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিতে মনিটরিং সেল

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে চিকিৎসক ও নার্সসহ সকল কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত কর্মস্থলে উপস্থিতি…

১ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় নির্মাণ হচ্ছে নতুন শিশু হাসপাতাল

১ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় নির্মাণ হচ্ছে নতুন শিশু হাসপাতাল

স্পেশাল করেসপন্ডেন্ট: সরকারের পরিকল্পনা অনুযায়ী, ঢাকা শহরে এক হাজার শয্যা বিশিষ্ট একটি…

আরো সংবাদ














জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর