এম. এম. তাহমিদ হাসান

এম. এম. তাহমিদ হাসান

৫ম বর্ষ,

শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, বগুড়া।


১২ জুলাই, ২০১৮ ০৩:৩১ পিএম

ভিটামিন বি১৭ এর অভাবে ক্যান্সার একটা গাঁজাখুরি কথা

ভিটামিন বি১৭ এর অভাবে ক্যান্সার একটা গাঁজাখুরি কথা

কয়েকদিন ধরে একটা ভুয়া খবর বেশ জনপ্রিয়তা পেয়েছে। সেটা হলো- ‘ক্যান্সার কোন রোগ নয়, ভিটামিন বি-১৭ এর অভাব’। আরও বলা হচ্ছে- জনগণের কাছে দামি দামি এন্টি-ক্যান্সার ড্রাগ বিক্রি করে মূলত ইনকাম করা হচ্ছে। ভিটামিন বি-১৭ দিয়েই নাকি ক্যান্সার চিকিৎসা সম্ভব ছিল।

ক্যান্সার কী?
প্যাথলজির প্রাণ হচ্ছে ‘Robbins & Cotran: Pathologic Basis of Disease’ নামক বইটি। এই রবিন্সের লেটেস্ট (নবম) এডিশনে বলা আছে-‘টিউমার হচ্ছে অস্বাভাবিক টিস্যুর সমন্বয় যেখানে কোষের বিভাজন খুব দ্রুত হয় তবে বিভাজন স্বাভাবিক কোষের মত নয়, এবং যে স্টিমুলাসে এই অস্বাভাবিক বিভাজন হলো, সেই স্টিমুলাস সরিয়ে নেওয়ার পরও কোষের অস্বাভাবিক বিভাজন চলতেই থাকে।’ এই টিউমারের ম্যালিগন্যান্ট ভার্সনই হচ্ছে ক্যান্সার।

এবার আসুন, ভিটামিন বি-১৭ সম্পর্কে জেনে নেই। প্রথম কথা- abc, Harper, Lippincott বইগুলোর লেটেস্ট এডিশনেও Vitamin B17 নামে কোন ভিটামিন নাই। তারপর বিভিন্ন বই, ইন্টারনেট ঘাটতে হলো। সেখানে কিছু ইন্টারেস্টিং তথ্য পেলাম- বাদাম, আপেল, বরই, পীচফল, খুবানিসহ বেশকিছু ফলে Amygdalin নামক একটি উপাদান পাওয়া যায়। এই Amygdalin শব্দটি এসেছে ‘Almond(বাদাম)’ থেকে।

যুক্তরাষ্ট্রের বিশিষ্ট বায়োকেমিস্ট Ernst Theodore Krebs পরীক্ষাগারে সর্বপ্রথম তৈরি করেন Laevo-mandelonitrile-βglucuronoside. বাজারে যার ট্রেড নেম ছিল Laetrile. আসলে এই Laetrile আর বিভিন্ন ফলে পাওয়া Amygdalin একই জিনিস।

১৯৫০ সালের দিকে, এই Ernst Theodore Krebs মতামত দেন যে, Pangamic acid এবং Amygdalin (Laetrile) কে ক্যান্সারের alternative cure হিসেবে ব্যবহার করা যাবে। পরবর্তীতে এই Pangamic acid কে Vitamin B15, আর Amygdalin (Laetrile) কে Vitamin B17 হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এবং বলা হতো, Vitamin B15 & B17 হচ্ছে ক্যান্সারের চিকিৎসা।

এরপর এটা নিয়ে ব্যাপক গবেষণা শুরু হলো। সবাই স্টাডি শুরু করলো। কিন্তু এমন ফলাফল পাওয়া গেলো যে সবাই হতবাক হয়ে গেল। দেখা গেলো, এই উপাদানগুলো ক্যান্সারের চিকিৎসায় সম্পূর্ণ অকার্যকর। বরং এগুলো মুখে খেলে বিষাক্ত সায়ানাইডে কনভার্ট হয়ে যায়, যেটা পরবর্তীতে সায়ানাইড পয়জনিং করে আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে!

শরীরের জন্য ক্ষতিকর কোন উপাদান তো ভিটামিন হতে পারে না। এজন্য Pangamic acid এবং Amygdalin (Laetrile) কে ভিটামিনের তালিকা হতে বাদ দেওয়া হয়। এটাকে একটা মিসনোমার হিসাবে চিহ্নিত করা হয়। অর্থাৎ, ক্যান্সার চিকিৎসায় ভিটামিন বি১৫ কিংবা বি১৭ এর কোন ভূমিকা নেই। এটা একটি গুজব। মেডিকেলের ইতিহাসে এটাকে ‘Cancer quackery’ বলা হয়।

অতএব, ‘ভিটামিন বি১৭-এর অভাবে ক্যান্সার হয়’-এটা একটি গাঁজাখুরি কথা। ভিটামিন বি-১৫ এবং ভিটামিন বি-১৭ বলতে কোনো ভিটামিনের অস্তিত্ব পৃথিবীতে নাই। 

  এই বিভাগের সর্বাধিক পঠিত
তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা
পিতাকে নিয়ে ছেলে সাদি আব্দুল্লাহ’র আবেগঘন লেখা

তুমি সবার প্রফেসর আবদুল্লাহ স্যার, আমার চির লোভহীন, চির সাধারণ বাবা

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না
জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সিসিউতে ভয়ানক কয়েক ঘন্টা

ডাক্তার-নার্সদের অক্লান্ত পরিশ্রমের কথা মিডিয়ায় আসে না